টেস্ট দলের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ালেন! 1

লন্ডন, ৬ ফেব্রুয়ারি: ইংল্যান্ড টেস্ট দলের নেতৃত্ব ছেড়ে দিলেন অ্যালিস্টার কুক। অধিনায়কত্ব ছাড়তে ইসিবি চেয়ারম্যানের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন ইংলিশ দলের এই ওপেনিং ব্যাটসম্যান। ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজে নাস্তানাবুদ হওয়ার পর তাঁর অধিনায়ক থাকা নিয়ে গুঞ্জন শুরু হয়। এই নিয়ে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের ডিরেক্টর অ্যান্ড্রু স্ট্রসের সঙ্গেও আলোচনায় বসেছিলেন তিনি। তখনও অবশ্য জানা যায়নি কী হতে চলেছে। শেষ পর্যন্ত কুক জানিয়ে দিয়েছেন ইংল্যান্ডের টেস্ট দলের অধিনায়ক আর তিনি থাকছেন না। বোর্ডের কাছে পদত্যাগ পত্র জমা দিয়েয়েছেন ৫৯ টেস্টে ইংল্যান্ডকে নেতৃত্ব দেওয়া এই ক্রিকেটার।

আইপিএলে চিয়ারলিডারদের আয় কত – দেখলে আপনার চোখ কপালে উঠেতে বাধ্য!

কুকের পদত্যাগপত্র গ্রহণ করেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। তার চলে যাওয়ায় ৮০তম ইংল্যান্ড টেস্ট অধিনায়ক নিয়োগের প্রক্রিয়া খুব তাড়াতাড়ি শুরু হযে যাবে। শোনা যাচ্ছে, জো রুটই হবেন কুকের উত্তরসূরি। হঠাৎ করে নেওয়া এমন সিদ্ধান্তটা মোটেও সহজ ছিল না কুকের জন্য। নিজের প্রতিক্রিয়ায় কুক বলেন, ‘শেষ ইংল্যান্ড দলকে টেস্টে নেতৃত্ব দেওয়াটা সত্যিই গর্বের ব্যাপার। সরে যাওয়ার সিদ্ধান্ত বেশ কঠিন ছিল। তবে এটাই সঠিক সময়ে নেওয়া সঠিক সিদ্ধান্ত। ভারত সিরিজের পরই ইংল্যান্ড ক্রিকেট বোর্ড চেয়ারম্যান কলিন গ্রেভসের সঙ্গে কথা বলেছি। সব কিছু জানিয়ে পদত্যাগপত্র জমা দিয়েছি।’ অধিনায়কত্ব ছাড়লেও ক্রিকেটার হিসেবে এখনও বেশ কয়েক বছর খেলতে চান তিনি।

জেতার পর ধোনি যা করলেন, তা মনে হয় কোনোদিনই ভুলতে পারবেন না চাহাল!

শেষ কয়েকটা মাস ব্যর্থ হলেও, অনেক রেকর্ডই সঙ্গী রয়েছে অ্যালিস্টার কুকের। ২০১২ সালে অধিনায়কত্বের দায়িত্ব নেওয়ার পর ইংলিশদের হয়ে সবচেয়ে বেশি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন তিনি। আর তার নেতৃত্বেই ২০১৩ ও ২০১৫ সালে অ্যাশেজ সিরিজে জয়, ভারতে ও দক্ষিণ আফ্রিকায় জেতে ইংল্যান্ড। এর আগে ২০১০ থেকে ২০১৪ সাল পর্যন্ত ওয়ান ডে দলকে ৬৯ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন। ১৪০ টেস্টে তাঁর রান ১১,০৫৭। এরই পাশাপাশি ইংল্যান্ড অধিনায়কদের মধ্যে টেস্টে সবথেকে বেশি সেঞ্চুরি রয়েছে কুকের ঝুলিতেই।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *