বিশেষ প্রতিবেদন: সময়ের সঙ্গে সঙ্গে এখন আরও ধারালো ও পরিণত হয়ে উঠেছেন রবিচন্দ্রন অশ্বিন। টেস্ট রাঙ্কিংয়ে এখন তিনি শীর্ষ বোলার। টেস্ট রঙ্কিংয়ের দুই নম্বর বোলারও একজন ভারতীয় স্পিনার, রবিন্দ্র জাদেজা। ভারতের শেষ টেস্টেই করেছেন নিজের কেরিয়ার সেরা বোলিং। অফ স্পিনিং অলরাউন্ডার জয়ন্ত যাদব খেলেছেন মাত্র ৩টি টেস্ট। কিন্তু এর মধ্যেই নজর কেড়েছেন ব্যাটে-বলে। ভারতীয় স্কোয়াডের আরেক স্পিনার অমিত মিশ্র। কাগজে-কলমে ও পারফরমেন্সে এই স্পিন আক্রমণকে বলা যায় বিশ্বের সেরা। ভারতীয় কন্ডিশনে তো বটেই। সেটি মানছেন বাংলাদেশ কোচ চন্দিকা হাথুরুসিংহে। তবে নিজেদের স্পিন আক্রমণকেও খুব পিছিয়ে রাখছেন না বাংলাদেশ কোচ।

ভারত – বাংলাদেশ টেস্ট শুরুর আগেই ভারতের বিরুদ্ধে বিতর্কিত মন্তব্য মুশফিকুরের!

সেই ইঙ্গিত দিয়েই তিনি বলেন, ‘ভারতীয় দলে ভাল ভাল সব স্পিনার আছে। অশ্বিন অনেক অভিজ্ঞ, রাঙ্কিংয়ের এক নম্বর বোলার। আরও দু-তিনজন ভাল স্পিনার আছে। তবে তার মানে এই নয় যে আমাদের স্পিনারদের মান খারাপ। আমাদের সাকিব আল হাসান আছে। মিরাজ ও তাইজুল আছে। আমাদের ছেলেরাও স্কিলফুল, টেস্ট ক্রিকেটে দারুণ করেছে। হ্যাঁ, ভারতীয় স্পিনাররা বেশি অভিজ্ঞ। তার মানে এই নয় আমরা পিছিয়ে।’ তাঁর মতে দুই দলের স্পিন আক্রমণের সাফল্য-ব্যর্থতাই হয়তো ভাগ্য গড়ে দেবে হায়দরাবাদ টেস্টের।

২০১৬ সালে দুর্দান্ত ছন্দে ছিলেন রবিচন্দ্রন অশ্বিন। ব্যাট ও বলে ফুল ফুটিয়েছেন বিরাট কোহলির দলের এই তারকা ক্রিকেটারটি। ইংল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজে বিশ্রাম দেওয়া হয় তাঁকে। ফিরবেন বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট ম্যাচে। শেষ নিউজিল্যান্ড ও ইংল্যান্ড সিরিজে ৫৫টি উইকেট নেওয়ার পাশাপাশি ব্যাট হাতে ৩৭৭ রান করেন অশ্বিন। অন্যদিকে, আইসিসি রাঙ্কিংয়ে বাংলাদেশের সেরা বোলার সাকিব আল হাসান। শেষ চারটি টেস্ট ম্যাচে ২২.৬১ গড়ে তিনি তুলে নেন ১৮টি উইকেট। সদ্যই নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলেছেন ২১৭ রানের অনবদ্য ইনিংস। গোটা সিরিজে করেন ৩৯০ রান। চলতি মাসের ৫ তারিখ ভারতীয় ‘এ’ দলের বিরুদ্ধে দু’দিনের অনুশীলন ম্যাচে নামবে বাংলাদেশ। ৯ ফেব্রুয়ারিতে হায়দরাবাদে শুরু হবে টেস্ট ম্যাচ।

  • SHARE

    আরও পড়ুন

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...