এই বিশেষ কারণের জন্য কঠিন শাস্তি পেতে চলেছেন হার্দিক পান্ডিয়া এবং ক্রিস মরিস 1

গতকাল আবু ধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে দুরন্ত জয় পায় মুম্বই ইন্ডিয়ান্স। সূর্যকুমার যাদবের দুরন্ত অপরাজিত ৭৯ রানের ইনিংসের জেরে পাঁচ বল বাকি থাকতে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের সেট করা ১৬৬ রানের লক্ষ্যমাত্রা তুলে নেয় মুম্বই। আর এই জয়ের জেরে ১৬ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের একেবারে শীর্ষে রয়েছে মুম্বই, এদিকে হারের পরেও দ্বিতীয় স্থানে রয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর।

IPL 2020 Points Table Today Latest Update MI vs RCB, Match 48: Mumbai  Extend Lead on No.1 Position; Bumrah Grabs 2nd Spot in Purple Cap Tally,  Padikkal Enters Top-5 in Orange Cap

ম্যাচের মধ্যে সেরকম বিতর্কের কিছু না হলেও ম্যাচের পরে কড়া শাস্তির মুখে পড়েন দুই ফ্র্যাঞ্চাইজির দুই তারকা ক্রিকেটার হার্দিক পান্ডিয়া এবং ক্রিস মরিস। আইপিএল কোড অফ কন্ডাক্টের ধারা অনুযায়ী, শাস্তির মুখে পড়তে চলেছেন এই দুই তারকা অলরাউন্ডার। কিন্তু ঠিক কি কারণে শাস্তি পাবেন এই দুই ক্রিকেটার?

IPL 2020 | Hardik Pandya, Chris Morris reprimanded for breaching code of  conduct | Cricket News – India TV

ঘটনার সূত্রপাত ম্যাচের ১৯ নম্বর ওভারে। সেই সময় সূর্যকুমার যাদবের সাথে ব্যাট করছিলেন ভারতীয় তারকা অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। উল্টোদিকে উইকেট নেওয়ার লক্ষ্যে থাকা দক্ষিণ আফ্রিকার তারকা অলরাউন্ডার ক্রিস মরিস। ১৯ নম্বর ওভারের চতুর্থ বলে মরিসকে দুরন্ত ছয় মারেন হার্দিক, আর তারপর কিছুটা অঙ্গভঙ্গির মাধ্যমে মরিসকে কিছু দেখিয়েছিলেন হার্দিক। ঠিক তার পরের বলেই মোক্ষম জবাব দিয়েছিলেন মরিস। লেংথ বল মারতে গিয়ে মহম্মদ সিরাজের হাতে ক্যাচ দিয়ে বসেন হার্দিক। আর তার পরেই ক্রিস মরিস হার্দিককে বিদায় জানানোর মত অঙ্গভঙ্গি করেন, যা পছন্দ হয়নি হার্দিক পান্ডিয়ার। সেই সময়ে ক্ষুদ্ধ হয়ে কিছু কথা মরিসের উদ্দেশ্যে বলেন হার্দিক।

Indian Premier League, MI vs RCB: Hardik Pandya, Chris Morris Reprimanded  For Breaching Code Of Conduct | Cricket News

একটি বিবৃতির মাধ্যমে আইপিএল এর গভর্নিং কাউন্সিল জানিয়েছে, “রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের অলরাউন্ডার ক্রিস মরিস আবু ধাবিতে মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে ম্যাচ চলাকালীন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের কোড অফ কন্ডাক্টের নিয়ম উলঙ্ঘন করেছেন। মরিস আইপিএল এর কোড অফ কন্ডাক্টের লেভেল ১ অপরাধের ২.৫ ধারা উলঙ্ঘন করেছেন। এই ধারা অনুযায়ী কোনও বোলার ভাষা, ক্রিয়া বা অঙ্গভঙ্গি করেছেন যা কোনও ব্যাটসম্যানকে আউট করার পর কোনওরকম ঝামেলার সৃষ্টি করতে পারে।”

Pandya, Morris reprimanded for code of conduct breach

এরপর হার্দিক পান্ডিয়ার শাস্তি নিয়েও সেই বিবৃতিতে আইপিএল এর গভর্নিং কাউন্সিল জানিয়েছে, “মুম্বই ইন্ডিয়ান্সের অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া আবু ধাবিতে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে ম্যাচ চলাকালীন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের কোড অফ কন্ডাক্টের নিয়ম উলঙ্ঘন করেছেন। পান্ডিয়া আইপিএল এর কোড অফ কন্ডাক্টের লেভেল ১ অপরাধের ২.২০ ধারা উলঙ্ঘন করেছেন। এই ধারা অনুযায়ী ক্রিকেটের স্পিরিটের বিরুদ্ধে কোনও কার্যকলাপ করা বোঝায়।” 

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *