করোনা আক্রান্ত হয়ে মারা গেলেন এই ভারতীয় ক্রিকেটার, ক্রিকেট জগতে শোকের ছায়া

ভারতীয় টেস্ট দলের প্রাক্তন ওপেনিং ব্যাটসম্যান এবং উত্তরপ্রদেশের কেবিনেট মন্ত্রী মন্ত্রী চেতন চৌহান প্রয়াত হয়েছেন। শুক্রবার শরীর খারাপ হওয়ার পর চেতন চৌহানকে গুরুগ্রামের মোদান্তা হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তাকে লাইফ সাপোর্ট সিস্টেমে রাখা হয়েছিল। তিনি কিডনির সমস্যায় আক্রান্ত হয়েছিলেন। চেতন চৌহানের করোনা টেস্টও হয়েছিল যার রিপোর্ট পজিটিভ আসে। তবে শুক্রবার তাঁর ঘনিষ্ঠ আত্মীয় জানিয়েছিলেন যে তার শারীরিক অবস্থার উন্নতি হয়েছে। জানিয়ে দিই যে চেতন চৌহান আমরোহা জেলার নৌগাঁয়া বিধানসভার বিধায়ক নির্বাচিত হয়েছিলেন।

করোনা আক্রান্ত হয়ে মারা গেলেন চেতন চৌহান

করোনা আক্রান্ত হয়ে মারা গেলেন এই ভারতীয় ক্রিকেটার, ক্রিকেট জগতে শোকের ছায়া 1

উত্তরপ্রদেশে করোনার প্রভাব বেড়েই চলেছে। উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথের সরকারের মন্ত্রী তথা প্রাক্তন ভারতীয় ক্রিকেট তারকা চেতন চৌহানের মৃত্যু হয়েছে। কিডনির সমস্যার কারণে তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। যেখানে তার কোভিড টেস্টও করা হয়। গুরুগ্রামের মেদান্তা হাসপাতালেই চিকিৎসা চলাকালীন আজ রবিবার তার কিডনি ফেল হয়ে মৃত্যু হয়। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ চেতন চৌহানের মৃত্যুকে শোক প্রকাশ করেছেন। এই বছর ফেব্রুয়ারি মাসে চেতন চৌহান বলেছিলেন যে ভারত আর পাকিস্তানের মধ্যে এখনও পরিস্থিতি এমন নয় যে ক্রিকেট সম্পর্ক প্রতিস্থাপন করা যাবে। এই অবস্থায় দ্বিপাক্ষিক সিরিজ হওয়া উচিৎ নয়। আসলে সেই সময় চেতন চৌহানের কাছে যুবরাজ সিং আর শাহিদ আফ্রিদির ইচ্ছা নিয়ে প্রশ্ন করা হয়েছিল। তিনি বলেছিলেন, “পাকিস্তানে সুরক্ষার দিক থেকে পরিস্থিতি একদম ঠিক নেই। সেখানে খেলা খেলোয়াড়দের সুরক্ষা নিয়ে বড়ো রিস্ক নেওয়ার মতো। এই অবস্থায় যততক্ষণ না অনুকূল পরিস্থিতি হয়, দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ করানো ঠিক নয়। পাকিস্তানে জঙ্গি কার্যকলাপ চরমে রয়েছে আর জঙ্গিদের ক্রিকেটের সঙ্গে কোনো লেনাদেনা নেই। যতক্ষণ পাকিস্তানে জঙ্গিরা মজুত রয়েছে ভারত আর পাকিস্তানের মধ্যে ক্রিকেট হতে পারে না”।

দুর্দান্ত থেকেছে চেতন চৌহানের ক্রিকেট পরিসংখ্যান

করোনা আক্রান্ত হয়ে মারা গেলেন এই ভারতীয় ক্রিকেটার, ক্রিকেট জগতে শোকের ছায়া 2

চেতন চৌহান আগেও সাংসদ থেকেছেন। অর্জুন পুরস্কারে সম্মানিত চেতন চৌহান ১৯৯১ থেকে ১৯৯৮ পর্যন্ত সাংসদও থেকেছেন। বিজেপিতে শামিল হওয়ার পর তিনি ইউপি সরকারের সৈনিক কল্যাণ, হোমগার্ড, প্রান্তীয় রক্ষক দল আর নাগরিক সুরক্ষা মন্ত্রী হয়েছিলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৯ বছর। চেতন চৌহানের মৃত্যুতে ভারতীয় ক্রিকেট জগতে শোকের ছায়া নেমে এসেছে। ১৯৬৯ থেকে ১৯৮১ পর্যন্ত এই প্রাক্তন তারকা ভারতীয় দলের হয়ে ৪০টি টেস্ট আর ৭টি একদিনের ম্যাচ খেলেছেন। তিনি নিজের প্রথম ম্যাচ ২৫ ডিসেম্বর ১৯৬৯ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলেছিলেন। চেতন চৌহান ১৩ মার্চ ১৯৮১ সালে নিজের শেষ ম্যাচও নিউজিল্যান্ড দলের হয়ে খেলেছিলেন। চেতন চৌহান ৪০টি টেস্ট ম্যাচে ৩১.৫৭ গড়ে ২০৮৪ রান করেছেন আর ২টি উইকেটও নিয়েছেন। সেই সঙ্গে তিনি মোট ১৬টি হাফসেঞ্চুরিও করেছেন। তার সর্বোচ্চ ইনিংস ৯৭। অন্যদিকে ৭টি একদিনের ম্যাচে ২১.৮৫ গড়ে তিনি ১৫৩ রান করেছেন, এর মধ্যে তাঁর সর্বোচ্চ স্কোর ছিল ৪৬। চেতন চৌহান নিজের প্রথম একদিনের ম্যাচ ১ অক্টোবর ১৯৭৮ সালে পাকিস্তানের বিরুদ্ধে খেলেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *