রাজস্থান রয়্যালস

দু’বছর পর আইপিএলে ফিরতে চলেছিল রাজস্থান রয়্যালস। আইপিএলে ম্যাচ ফিক্সিংয়ে জড়িত হওয়ার জন্য ২০১৬ ও ২০১৭ সালের আইপিএলে নিষিদ্ধ ছিল এই দল। পরের বছর অর্থাৎ ২০১৮-তেই আইপিএলে ফেরার ছাড়পত্র ইতিমধ্যেই পেয়েছে রাজস্থান। কিন্তু তার আগেই আরও এক ফাঁপড়ে পড়ল এই ফ্রাঞ্চাইজি। সূত্রের খবর অনুযায়ী, জার্সি স্পনসরকারী সংস্থার সঙ্গে কী চুক্তি হয়েছিল তার লেনদেনের সমস্ত হিসাব চেয়ে এবার নোটিস পাঠাল সিবিআই।

আইপিএলে ফিরছে চেন্নাই সুপার কিংস, পুনেকে বিদায় ধোনির!

ফ্লোরিনা বলে একটি সংস্থা ২০১১ সালে রাজস্থান রয়্যালসের জার্সি স্পনসর করার জন্য চুক্তি করে। এবার এই সংস্থার সঙ্গে ঠিক কী চুক্তি হয়েছিল এবং কত টাকার লেনদেন হয়েছে তার পুঙ্খানুপুঙ্খ হিসাব চাইল এই তদন্তকারী সংস্থা। ২০১৩ সালে আইপিএলে স্পট ফিক্সিং কান্ডে নাম জড়ায় এই স্পনসরকারী সংস্থাটির। এবার সেই হিসাব তলব করায় পরের মরশুমে আইপিএলে ফেরার আগে এক কঠিন সমস্যার মধ্যে পড়ল রাজস্থানের এই ফ্রাঞ্চাইজি।

সূত্রের খবর, রাজস্থান রয়্যালসের মুম্বইয়ের কার্যালয়ে এই সপ্তাহেই নোটিসটি পাঠিয়েছে সিবিআই। ওই কোম্পানির বিষয়েও কিছু তথ্য জানতে চাওয়া হয়েছে। ২০১১ সালের একটি ভিডিওতে দেখা যায় যে, সেই সময় থেকেই রাজস্থান রয়্যালসের সঙ্গে এই সংস্থার যোগ ছিল। সঞ্জয় জৈন নামে এক ব্যাক্তিকে এই সংস্থার হয়ে প্রচার করতেও দেখা যায়। সেখানে তিনি বলেছিলেন, মূলত চন্দনকাঠ ও মার্বেল পাথরের ব্যবসা করা এই সংস্থার মোট সম্পত্তির পরিমান প্রায় ১.২ বিলিয়ান ডলার। কীভাবে এই সংস্থার এই বিপুল পরিমান সম্পদ এল, সে বিষয়ে ইতিমধ্যেই ভাবতে শুরু করেছে সিবিআই।

যদিও রাজস্থান রয়্যালসের কর্তারা এই নোটিসের কথা স্বীকার করেননি। তাদের দাবি ওই সংস্থার কাছে বাকি টাকা পাওনার বিষয়ে একটি ফর্ম পাঠানো হয়েছে মাত্র। এটির সঙ্গে সিবিআইয়ের কোনও যোগ নেই। রাজস্থান রয়্যালসের এক কর্তা বলেন, “এটা কোনও নোটিস নয়। এটা কিছু সাধারণ তথ্য জানার জন্য পাঠানো একটি ফর্ম। আমরা ওই সংস্থার বিষয়ে বিশেষ কিছুই জানতাম না যখন আমরা চুক্তিটি করি। এখন আমরা ওই সংস্থার থেকে সম্পূর্ণ বেড়িয়ে এসেছি।”

ওই কর্তা আরও বলেন, “স্পনসরকারী ওই সংস্থার কাছ থেকে আমরা এখনও পুরো পাওনা টাকাও পাইনি।”

যাই হোক না কেন সিবিআই এই চুক্তির মধ্যেও কিছু অসঙ্গতি লক্ষ্য করেই, এবিষয়ে তদন্ত করতে সিদ্ধান্ত নিয়েছে। গরল মুক্ত হওয়ার জন্য অবশ্য এই আইপিএল ফ্রাঞ্চাইজির ওই কর্তা বলেন, “সমস্ত রকম বিতর্ক বাদ দিয়ে আমরা পরের বছর আইপিএলে ফিরতে চাই।” কিন্তু সিবিআইয়ের শ্যেন নজর টপকে কীভাবে স্বচ্ছ হবে এই ফ্রাঞ্চাইজি সেটাই দেখার।

  • SHARE

    আরও পড়ুন

    আইপিএল ২০১৮: মুম্বাই অধিনায়ক রোহিত শর্মার আশা আইপিএলে তাদের ‘পরিস্থিতি বদলাবে’

    আইপিএল ২০১৮: মুম্বাই অধিনায়ক রোহিত শর্মার আশা আইপিএলে তাদের ‘পরিস্থিতি বদলাবে’
    গতবারের চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স তাদের এখনও পর্যন্ত তাদের খেলা পাঁচটি ম্যাচের মধ্যে চারটিতেই পরাজয় লাভ করেছে কিন্তু...

    আইপিএল ২০১৮: মুম্বাইয়ের বিরুদ্ধে খেলতে পারবেন না ভুবনেশ্বর, জানালেন কেন উইলিয়ামসন

    আইপিএল ২০১৮: মুম্বাইয়ের বিরুদ্ধে খেলতে পারবেন না ভুবনেশ্বর, জানালেন কেন উইলিয়ামসন
    সানরাইজার্স হায়দ্রবাদ অধিনায়ক কেন উইলিয়ামসন জানিয়েছেন তাদের জোরে বোলার ভুবনেশ্বর কুমার আগামিকাল (২৪ এপ্রিল) মুম্বাইয়ের বিরুদ্ধে ম্যাচে...

    ভারতের ‘কঠোর’ ভিসা ব্যবস্থা নিয়ে অভিযোগ পিসিবি প্রধানের; ‘বড় ব্যাপার নয়’ বলে উড়িয়ে দিল বিদেশ মন্ত্রক

    ভারতের ‘কঠোর’ ভিসা ব্যবস্থা নিয়ে অভিযোগ পিসিবি প্রধানের; ‘বড় ব্যাপার নয়’ বলে উড়িয়ে দিল বিদেশ মন্ত্রক
    পাকিস্থান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান নাজম শেঠি দাবী করেছেন যে ভারতের ‘কঠোর’ ভিসা ব্যবস্থায় তাকে বাধ্য হতে...

    ইন্দো-পাক দ্বিপাক্ষিক সিরিজের পুনরাম্ভ একমাত্র নির্ভর করছে ভারতের ইচ্ছার উপর: পিসিবি প্রধান

    ইন্দো-পাক দ্বিপাক্ষিক সিরিজের পুনরাম্ভ একমাত্র নির্ভর করছে ভারতের ইচ্ছার উপর: পিসিবি প্রধান
    পাকিস্থান ক্রিকেট বোর্ডের প্রধান নাজাম শেঠি মনে করে যে ইন্দো-পাক দ্বিপাক্ষিক সিরিজ ফের চালু হওয়া একমাত্র ভারতের...

    আইপিএল ২০১৮: ম্যাচ ২২, কিংস IX পাঞ্জাব বনাম দিল্লি ডেয়ারডেভিলস, স্ট্যাটিস্টিক্যাল প্রিভিউ

    পাঁচটি ম্যাচের মধ্যে চারটিতেই হেরে গিয়ে দিল্লি ডেয়ারডেভিলস তাদের হোম ম্যাচে খেলতে নামছে কিংস ইলেভেন পাঞ্জাবের বিরুদ্ধে...