বিরাট কোহলি ও অজিঙ্ক রাহানের হাতে ট্রফি তুলে দিচ্ছেন সুনীল গাওস্কার

বিরাট কোহলির অশ্বমেধের ঘোড়ার দৌড় এখনও অবিরত। কঠিন প্রতিপক্ষ অস্ট্রেলিয়াকে হারিয়ে ঘরের মাঠে টানা চারটি টেস্ট সিরিজ জিতল কোহলির ভারত। অবশ্য এই সিরিজের শেষ ম্যাচে অধিনায়ক হিসেবে অজিঙ্ক রাহানের গেস্ট অ্যাপিয়ারেন্সও সুপার হিট। রাহানের বুদ্ধিদীপ্ত অধিনায়কত্ব ভারতের জয়ের অন্যতম কারণ। ঘরের মাঠে নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও বাংলাদেশকে আগেই হারিয়েছে ভারত। এবার অস্ট্রেলিয়াকে হারিয়ে কফিনে শেষ কিলটাও গেঁথে দিল কোহলি ব্রিগেড। দলনেতা কোহলি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জয়কেই অন্যতম শ্রেষ্ঠ জয় বলেই সম্বোধন করলেন।

কী এমন ব্যবহারে অস্ট্রেলিয়া বিরাটের কাছে চির শত্রু হয়ে উঠল! কী বললেন মিচেল জনসন?

ধর্মশালায় চারদিনের মধ্যেই অস্ট্রেলিয়াকে হারিয়েছে ভারত। ছোটখাট নয়, ৮ উইকেটের বড় ব্যবধানে জয় পেয়েছে ভারত। ম্যাচের শেষে সাংবাদিক বৈঠকে কোহলি তাই এই লড়াইকেই এগিয়ে রাখলেন। কোহলি বলেন, “দারুণ লাগছে। আমার মনে হয় এটাই আমাদের শ্রেষ্ঠ জয়। অজিঙ্ক রাহানে দারুন অধিনায়কত্ব করেছে। দলের সবাই খুব ভাল প্রদর্শন করেছে। এই সিরিজে এর আগে অনেকগুলি কঠিন অবস্থার মধ্যে পড়তে হয়েছে আমাদের। সেগুলি কাটিয়ে এই জয় এক কথায় অসাধারণ।”

পুনের টেস্টে হারের পর অনেকেই ভেবেছিলেন অস্ট্রেলিয়ান দলের সামনে ভারত এই সিরিজ হয়ত হারতে চলেছে। তবে দ্বিতীয় টেস্ট থেকেই ঘুরে দাঁড়িয়েছে কোহলি ব্রিগেড। এর জন্য অধিনায়ক কোহলি বিশেষ কাউকে বাহবা না দিয়ে গোটা দলকেই বাহবা দিলেন। কোহলি বলেন, “একজন বা দুজনের জন্য এই সিরিজ জিতিনি আমরা। দলের সবার গুরুত্বপূর্ণ অবদানেই জিতেছি আমরা। দলের সমস্ত ক্রিকেটাররা যে ধরনের ফিটনেস দেখিয়েছে তা এক কথায় অসাধারণ।”

এদিকে শেষ টেস্টের অধিনায়ক অজিঙ্ক রাহানেও বেশ খুশি। তিনি বলেন, “আমি খুব উপভোগ করেছি শেষ টেস্টটা। দলের প্রতিটা ক্রিকেটার যেভাবে জেতার জন্য মরিয়া ছিল, একজন অধিনায়ক হিসেবে সেটা দেখে আমার খুবই ভাল লেগেছে। দুর্ভাগ্যবশত বিরাট কোহলিকে আমরা এই ম্যাচে পাইনি। তবে মধ্যাহ্নভোজের সময় বিরাটের সঙ্গে বসে আলোচনা করেছি। আমরা জানতাম স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নারের উইকেট নিতে পারলেই আমরা ওদের ওপর চাপ সৃষ্টি করতে পারব। কুলদীপ যাদবের উপর আমাদের বেশ ভরসা ছিল।”

বিপক্ষ দলও বেশ ভাল লড়াই করেছে গোটা সিরিজে তা মানলেন রাহানে। তিনি আরও বলেন, “অস্ট্রেলিয়াও দারুন লড়াই করেছে। ওদের বোলাররা প্রতিটা মুহুর্তে আমাদেরকে চাপে রেখেছিল।”

অধিনায়ক হিসেবে কোহলির থেকে রাহানেই বেশি উপযুক্ত, বললেন স্টিভ স্মিথ

আরও পড়ুন

RRvsDc:ম্যান অফ দ্যা ম্যাচ পন্থ বিশ্বকাপে নির্বাচন না হওয়া নিয়ে বললেন এই কথা

RRvsDc:ম্যান অফ দ্যা ম্যাচ পন্থ বিশ্বকাপে নির্বাচন না হওয়া নিয়ে বললেন এই কথা
ঋষভ পন্থের দুর্দান্ত ইনিংসের সৌজন্যে দিল্লি ক্যাপিটালসের দল আইপিএল ২০১৯ এর ৪০তম ম্যাচে রাজস্থান রয়্যালস দলকে ৬...

স্মিথ সোজাসুজি এই খেলোয়াড়দের করলেন হারের জন্য দায়ী, বললেন এই বড়ো কথা

আইপিএল আজ হওয়া রোমাঞ্চকর ম্যাচে দিল্লি ক্যাপিটালসের দল রাজস্থান রয়্যালসকে ৬ উইকেটে হারিয়ে দিয়েছে। রাজস্থান রয়্যালসের তরফে...

RRvsDC: আইয়ার বড়ো মনের পরিচয় দিয়ে রাজস্থানের এই খেলোয়াড়ের প্রশংসা করলেন

আইপিএল আজ হওয়া রোমাঞ্চকর ম্যাচে দিল্লি ক্যাপিটালসের দল রাজস্থান রয়্যালসকে ৬ উইকেটে হারিয়ে দিয়েছে। রাজস্থান রয়্যালসের তরফে...

RRvsDC: ম্যাচে হল ১০টি রেকর্ডস, রাহানে আর পন্থ গড়লেন বেশ কিছু বিশ্বরেকর্ড

দিল্লি ক্যাপিটালসের দল আইপিএল ২০১৯ এর ৪০তম রজস্থান রয়্যালস দলকে ৬ উইকেটে হারিয়ে দিয়েছে। এই ম্যাচ চলাকালীন...

দিল্লির জয়ের পুর টুইটারে ছাইলেন পন্থ, এই খেলোয়াড়কে নিয়ে জমিয়ে ঠাট্টা

দিল্লির জয়ের পুর টুইটারে ছাইলেন পন্থ, এই খেলোয়াড়কে নিয়ে জমিয়ে ঠাট্টা
আইপিএলে আজ খেলা হওয়া আইপিএলের ৪০তম লীগ ম্যাচে এক রোমাঞ্চকর ম্যাচ দেখতে পাওয়া গেল। দিল্লি ক্যাপিটালস আজ...