বিশেষ প্রতিবেদন: যে কোন আইসিসি টুর্নামেন্টের আগে সেরা একাদশ বাছাইয়ের হিড়িক পড়ে যাওয়াটা নতুন কিছু নয়। সেই ধারাটা বজায় রেখে এবারের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির আগে এই টুর্নামেন্টের সর্বকালের সেরা একাদশ নির্বাচন করল ক্রিকেট অস্ট্রেলিয়া। চ্যাম্পিয়ন্স ট্রফি ইতিহাসের সেরা পারফর্মারদের নিয়ে গড়া সেই একাদশের অধিনায়ক হয়েছেন সৌরভ গঙ্গোপাধায়। কিন্তু কিংবদন্তী শচীন তেন্ডুলকর ও মহেন্দ্র সিং ধোনির জায়গা হয়নি সেই দলে!

নিজেই নিজের ব্রোঞ্জ মূর্তি উদ্বোধন করবেন সৌরভ!

চ্যাম্পিয়নস ট্রফিতে প্রাক্তন ভারতীয় অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের পারফরমেন্স অসাধারন। ১৩ ম্যাচে সৌরভ ৭৩.৮৮ গড়ে ৬৬৫ রান করেছেন চ্যাম্পিয়ন্স ট্রফিতে। ৩টি সেঞ্চুরি, স্ট্রাইক রেট ৮৩.১২, সর্বোচ্চ অপরাজিত ১৪১। এর মধ্যে ২০০০ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে সেমিফাইনাল এবং ফাইনালে সেঞ্চুরি রয়েছে। আরও বড় চমক হল, প্রথম একাদশে উইকেটরক্ষক হিসেবে রয়েছেন ‘দ্য ওয়াল’ খ্যাত ক্রিকেটার রাহুল দ্রাবিড়। ১৯ ম্যাচে দ্রাবিড়ের রান ৬২৭ , গড় ৪৮.২৩।

ওপেনার হিসেবে জায়গা পেয়েছেন ক্যারিবিয়ান দানব ক্রিস গেইল এবং দক্ষিণ আফ্রিকার হার্শেল গিবস। গেইল এখনও পর্যন্ত টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রকারী। ১৭ ম্যাচে গেইলের রান ৭৯১, গড় ৫২.৭৩, স্ট্রাইক রেট ৮৮.৭৭। সেঞ্চুরি করেছেন ৩ টি। অন্য ওপেনার হার্শেল গিবস দশ ম্যাচে ৫১.১১ গড়ে ৪৬০ রান করেছেন।

এই সর্বকালের সেরা একাদশে জায়গা করে নিয়েছেন দু্ই ভারতীয়, দুই দক্ষিণ আফ্রিকান, দু্ই কিউয়ি ও তিন অজি ক্রিকেটার। শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ থেকে একজন করে ক্রিকেটার রয়েছেন।

খুনের হুমকি উপেক্ষা করে মেদিনীপুরে হাজির সৌরভ, তারপর যা ঘটলো…

পুরো দলটা হল এরকম: ক্রিস গেইল (ওয়েস্ট ইন্ডিজ),হার্শেল গিবস (দক্ষিণ আফ্রিকা), সৌরভ গঙ্গোপাধায় – অধিনায়ক (ভারত), রাহুল দ্রাবিড় (ভারত), জাক কলিস (দক্ষিণ আফ্রিকা), ড্যামিয়েন মার্টিন (অস্ট্রেলিয়া), শেন ওয়াটসন (অস্ট্রেলিয়া), ড্যানিয়েল ভেত্তোরি (নিউজিল্যান্ড), কাইল মিলস (নিউজিল্যান্ড), মুথাইয়া মুরলিধরন (শ্রীলঙ্কা) ও গ্লেন ম্যাকগ্রা (অস্ট্রেলিয়া)।

  • SHARE

    আরও পড়ুন

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...