বিশেষ প্রতিবেদন: যে কোন আইসিসি টুর্নামেন্টের আগে সেরা একাদশ বাছাইয়ের হিড়িক পড়ে যাওয়াটা নতুন কিছু নয়। সেই ধারাটা বজায় রেখে এবারের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির আগে এই টুর্নামেন্টের সর্বকালের সেরা একাদশ নির্বাচন করল ক্রিকেট অস্ট্রেলিয়া। চ্যাম্পিয়ন্স ট্রফি ইতিহাসের সেরা পারফর্মারদের নিয়ে গড়া সেই একাদশের অধিনায়ক হয়েছেন সৌরভ গঙ্গোপাধায়। কিন্তু কিংবদন্তী শচীন তেন্ডুলকর ও মহেন্দ্র সিং ধোনির জায়গা হয়নি সেই দলে!

নিজেই নিজের ব্রোঞ্জ মূর্তি উদ্বোধন করবেন সৌরভ!

চ্যাম্পিয়নস ট্রফিতে প্রাক্তন ভারতীয় অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের পারফরমেন্স অসাধারন। ১৩ ম্যাচে সৌরভ ৭৩.৮৮ গড়ে ৬৬৫ রান করেছেন চ্যাম্পিয়ন্স ট্রফিতে। ৩টি সেঞ্চুরি, স্ট্রাইক রেট ৮৩.১২, সর্বোচ্চ অপরাজিত ১৪১। এর মধ্যে ২০০০ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে সেমিফাইনাল এবং ফাইনালে সেঞ্চুরি রয়েছে। আরও বড় চমক হল, প্রথম একাদশে উইকেটরক্ষক হিসেবে রয়েছেন ‘দ্য ওয়াল’ খ্যাত ক্রিকেটার রাহুল দ্রাবিড়। ১৯ ম্যাচে দ্রাবিড়ের রান ৬২৭ , গড় ৪৮.২৩।

ওপেনার হিসেবে জায়গা পেয়েছেন ক্যারিবিয়ান দানব ক্রিস গেইল এবং দক্ষিণ আফ্রিকার হার্শেল গিবস। গেইল এখনও পর্যন্ত টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রকারী। ১৭ ম্যাচে গেইলের রান ৭৯১, গড় ৫২.৭৩, স্ট্রাইক রেট ৮৮.৭৭। সেঞ্চুরি করেছেন ৩ টি। অন্য ওপেনার হার্শেল গিবস দশ ম্যাচে ৫১.১১ গড়ে ৪৬০ রান করেছেন।

এই সর্বকালের সেরা একাদশে জায়গা করে নিয়েছেন দু্ই ভারতীয়, দুই দক্ষিণ আফ্রিকান, দু্ই কিউয়ি ও তিন অজি ক্রিকেটার। শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ থেকে একজন করে ক্রিকেটার রয়েছেন।

খুনের হুমকি উপেক্ষা করে মেদিনীপুরে হাজির সৌরভ, তারপর যা ঘটলো…

পুরো দলটা হল এরকম: ক্রিস গেইল (ওয়েস্ট ইন্ডিজ),হার্শেল গিবস (দক্ষিণ আফ্রিকা), সৌরভ গঙ্গোপাধায় – অধিনায়ক (ভারত), রাহুল দ্রাবিড় (ভারত), জাক কলিস (দক্ষিণ আফ্রিকা), ড্যামিয়েন মার্টিন (অস্ট্রেলিয়া), শেন ওয়াটসন (অস্ট্রেলিয়া), ড্যানিয়েল ভেত্তোরি (নিউজিল্যান্ড), কাইল মিলস (নিউজিল্যান্ড), মুথাইয়া মুরলিধরন (শ্রীলঙ্কা) ও গ্লেন ম্যাকগ্রা (অস্ট্রেলিয়া)।

  • SHARE

    আরও পড়ুন

    ধোনির ভক্তদের জন্য সম্ভবত খারাপ খবর, ধোনির অবসর আশংকা নিয়ে উত্তপ্ত টুইটার

    গতকাল স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ হারার পর ড্রেসিং রুমে ফেরার সময় প্রাক্তন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র...

    স্মৃতি মন্ধনার জন্মদিনে শুভকামনা জানালেন শচীন তেন্ডুলকর ও আনজুম চোপড়া

    ভারতীয় মহিলা ক্রিকেট দলের ওপেনার স্মৃতি মন্ধনার জন্মদিনে তাঁকে শুভকামনা জানিয়ে টুইট বার্তা পাঠিয়েছেন ভারতের কিংবদন্তী ক্রিকেট...

    BREAKING NEWS: ইংল্যান্ডের বিপক্ষে প্রথম তিনটি টেস্ট ম্যাচের জন্য ভারতীয় টিম ঘোষণা ,এই ক্রিকেটার পেলেন না জায়গা

    ভারত আর ইংল্যান্ডের মধ্যে ওয়ানডে সিরিজের শেষ এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ গতকাল হেডিংলের লীডস ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত...

    হার্দিক পাণ্ডিয়ার চুল অনন্য, চর্চার জন্য উইকিপিডিয়ায় নতুন ভাবে ভূষিত হলেন তিনি!

    এ ব্যাপারে কোনো সন্দেহ নেই যে, হার্দিক পাণ্ডিয়া বর্তমান ক্রিকেট বিশ্বে ভারতের জন্য অন্যতম সেরা অলরাউন্ডারদের মধ্যে...

    ক্রিকেটারদের কিছু মজার নাম যা দেখে আপনি অট্টহাসিতে ফেটে পড়বেন

    একটি ক্রিকেট দলের খেলোয়াড়দের মধ্যে অনন্য এক ধরনের সম্পর্ক থাকে কারণ তারা একে অপরের সাথে বেশিরভাগ সময়...