স্টুয়ার্ট ব্রড ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ম্যাচে সুযোগ না পাওয়ায় অবসর নেওয়ার কথা ভেবেছিলেন

ইংল্যান্ড ক্রিকেট দলের জোরে বোলার স্টুয়ার্ট ব্রড ওয়েস্টইন্ডিজ ক্রিকেট দলের বিরুদ্ধে তৃতীয় ম্যাচে নিজের টেস্ট কেরিয়ারের ৫০০ উইকেট পূর্ণ করেছেন। এর সঙ্গেই তিনি বিশ্বের সপ্তম এবং ইংল্যান্ডের হয়ে এই কৃতিত্ব দেখানো দ্বিতীয় বোলার হয়েছেন। কিন্তু ব্রড এখন খোলসা করেছেন যে যখন তকে ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্ট ম্যাচের প্লেয়িং ইলেভেনে শামিল না করা হয়েছিল তো তিনি অবসরের সিদ্ধান্ত নেওয়ার কথা ভেবেছিলেন।

প্রথম ম্যাচে সুযোগ না পাওয়ায় নড়ে গিয়েছিলাম

স্টুয়ার্ট ব্রড ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ম্যাচে সুযোগ না পাওয়ায় অবসর নেওয়ার কথা ভেবেছিলেন 1

করোনা কালের মধ্যে ইংল্যান্ড আর ওয়েস্টইন্ডিজের মধ্যে খেলা হওয়া টেস্ট সিরিজ দিয়েই মাঠে আবারও ক্রিকেট ফিরে এসেছিল। সিরিজের প্রথম ম্যাচে অধিনায়কত্ব করা বেন স্টোকস দলে জোরে বোলার জেমস অ্যাণ্ডারসন, জোফ্রা আর্চারকে নিয়ে মাঠে নেমেছিলেন আর স্টুয়ার্ট ব্রডকে প্রথম একাদেশের বাইরে রেখেছিলেন। কিন্তু এখন ব্রড জানিয়েছেন যে তিনি এই সিদ্ধান্তে যথেষ্ট হতাশ হয়েছিলেন। তিনি ডেলি মেইলকে দেওয়া সাক্ষাতকারে বলেন,

“আমার মনে কী অবসর নেওয়ার ভাবনা চলছিল? ১০০ শতাংশ এটা সত্যি, কারণ ওই সময় আমি যথেষ্ট হতাশ ছিলাম। আমি ভাবতেও পারছি না সেই সময় আমার মনে এই ধরণের ভাবনা কতবার আসছিল। যখন স্টোকস আমাকে বলে যে আমি খেলছি না, তখন আমার শরীর সম্পূর্ণভাবে নড়ে গিয়েছিল। আমি বড্ড মুশকিলেই কিছু বলতে পারছিলাম। আমি প্রথম ম্যাচে খেলার আশা করছিলাম। এমন আশা খেলায় সবসময় খতরনাক হয়, কিন্তু আমার মনে হয়েছিল যে আমি খেলার যোগ্য”

৬০০ উইকেট নিতে পারেন ব্রড

স্টুয়ার্ট ব্রড ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ম্যাচে সুযোগ না পাওয়ায় অবসর নেওয়ার কথা ভেবেছিলেন 2

জোরে বোলার স্টুয়ার্ট ব্রড ৫০০ টেস্ট উইকেট পুর্ণ করে ইতিহাসের পাতায় নিজের নাম সোনালি অক্ষরে নথিভুক্ত করে ফেলেছেন। বর্তমানে তার ঝুলিতে ৫০১টি টেস্ট উইকেট রয়েছে আর তার বয়স এখন ৩৪ বছর। অর্থাৎ তার কাছে এখনও ক্রিকেট খেলা চালিয়ে যাওয়ার অনেক সময় রয়েছে। এর ফলে ব্রড ৬০০ টেস্ট উইকেট নেওয়ার কথা স্বীকারও করেছেন। ব্রড বলেছেন,

“আমি কি ৬০০ উইকেট নিতে পারি? একদম, আমি মনে করি যে এটা আমি করতে পারি। জিমি (জেমস অ্যাণ্ডারসন) যখন ৫০০ উইকেট পূর্ণ করেছিলেন (২০১৭য়) তখন ওর বয়স ৩৫ বছর এক মাস ছিল। অন্যদিকে আমার বয়স ৩৪ বছর এক মাস ছিল। জিমি এখন ৬০০ উইকেট নেওয়ার মুখে রয়েছে, এই কারণে পরিসংখ্যান দেখতে আমিও এটা করতে পারি”।

দুর্দান্ত থেকেছে স্টুয়ার্ট ব্রডের পরিসংখ্যান

স্টুয়ার্ট ব্রড ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ম্যাচে সুযোগ না পাওয়ায় অবসর নেওয়ার কথা ভেবেছিলেন 3

ইংল্যান্ডের জোরে বোলার স্টুয়ার্ট ব্রড ওয়েস্টইন্ডিজ দলের বিরুদ্ধে দুর্দান্ত বোলিং করেছেন। যতই তাকে প্রথম একাদশে সুযোগ দেওয়া না হোক, কিন্তু এরপরের দুটি ম্যাচে ব্রড নিজের সক্ষমতা প্রমাণ করেছেন। এখন যদি আপনারা ব্রডের পরিসংখ্যান দেখেন তো তিনি ১৪০টি টেস্ট ম্যাচে ২৭.৯ গড়ের সঙ্গে ৫০১টি উইকেট নিয়েছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *