ব্রেট লি অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের করলেন সাবধান, ভারতীয় বোলিং আক্রমণকে বললেন সর্বশ্রেষ্ঠ

গত ২ বছর ধরে টেস্টে ভারতের জোরে বোলিংয়ে যথেষ্ট উন্নতি হয়েছে। ভারতীয় জোরে বোলাররা বিদেশে গিয়েও ভারতীয় দলকে ২০টি উইকেট এনে দিয়েছেন। জোরে বোলারদের ভালো প্রদর্শনের কারণেই আমরা অস্ট্রেলিয়াকে ইতিহাসে প্রথমবার তাদের দেশে হারাতে পেরেছিলাম।

ভারতের সমস্ত জোরে বোলার নিজের কেরিয়ারের সর্বশ্রেষ্ঠ ফর্মে

ব্রেট লি অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের করলেন সাবধান, ভারতীয় বোলিং আক্রমণকে বললেন সর্বশ্রেষ্ঠ 1

যেভাবে বর্তমান সময়ে উমেশ যাদব, জসপ্রীত বুমরাহ, ঈশান্ত শর্মা আর মহম্মদ শামি বোলিং করছেন তা দেখে বলা যেতে পারে যে এই চারজনই বোলার নিজের কেরিয়ারের সর্বশ্রেষ্ঠ ফর্মে রয়েছেন। ভুবনেশ্বর কুমার আর নভদীপ সাইনির মতো জোরে বোলারও ভারতের কাছে টেস্ট ক্রিকেটে বেঞ্চে রয়েছেন। মহম্মদ সিরাজ আর শার্দূল ঠাকুরের মতো তরুণ জোরে বোলারও সুযোগের অপেক্ষায় রয়েছেন।

ভারতীয় জোরে বোলাররা যে কোনো টপ অর্ডারকে ছিন্নভিন্ন করতে সক্ষম

ব্রেট লি অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের করলেন সাবধান, ভারতীয় বোলিং আক্রমণকে বললেন সর্বশ্রেষ্ঠ 2

ভারতীয় জোরে বোলিং আক্রমণের কাছে বিশ্ব ক্রিকেটে যে কোনো শীর্ষক্রমকে প্যাভিলিয়নে পাঠানোর ক্ষমতা রয়েছে। বলের সুইং কম হলে তাদের ক্ষমতা কতটা হবে সেটাও দেখতে হবে। যা নিয়ে ব্রেট লি বলেছেন, “ভারত কিছু ভীষণই ভালো জোরে বোলার পেয়েছে, যাদের যে কোনো টপ অর্ডারকে ছিন্নভিন্ন করতে সক্ষম। আমার মনে হয় যে আলাদা আলাদা পরিস্থিতিতে (অ্যাডিলেড, ব্রিসবেন, মেলবোর্ন আর সিডনি) তাদের প্রদর্শন এই বিষয়ে নির্ভর করবে যে বল কতটা সুইং করবে”।

আইসিসির প্রয়োজন কিছু কৃত্তিম পদার্থ দেওয়া

ব্রেট লি অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের করলেন সাবধান, ভারতীয় বোলিং আক্রমণকে বললেন সর্বশ্রেষ্ঠ 3

ব্রেট লি বলেছেন যে এমন পরিস্থিতিতে যদি বলে কোনো কৃত্তিম পদার্থ লাগানোর অনুমতি দেওয়া হয় তো কারও আপত্তি হওয়া উচিত নয়। তিনি বলেন, “আপনাকে নতুন বলকে চমকদার আর পুরোনো বলকে রিভার্স সুইং করানোর জন্য লালার প্রয়োজন হয়। স্বাভাবিকভাবে জোরে বোলাররা পুরোনো বলের তুলনায় নতুন বলে কম লালার ব্যবহার করেন। হতে পারে যে আইসিসির কিছু কৃত্তিম পদার্থ ব্যবহার করার অনুমতি দেওয়ার প্রয়োজন হবে”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *