অফিস-বিয়ারার্সদের পেছনে ঠিক কত টাকা বিগত বছরে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) ঢেলেছে গত বুধবার তার একটি তালিকা প্রকাশ করেছে সুপ্রিম কোর্ট নিযুক্ত কমিটি অফ অ্য়াডমিনিস্ট্রেটর্স। সম্পূর্ণ ব্য়ায়ের সেই তালিকা অনুযায়ী, বোর্ড সচিব অমিতাভ চৌধুরী এবং কোষাধক্ষ্য় অনিরুদ্ধ চৌধুরীর জন্য় যথাক্রমে এক কোটি ছাপান্ন লক্ষ ও এক কোটি একাত্তর লক্ষ টাকা খরচ করছে বোর্ড। যা প্রায় হাতি পোষার সমান। জানলে আরও অবাক লাগবে, এই দুজনের দৈনিক খরচ বাবদ বিসিসিআই যথাক্রমে পঁচাত্তর লক্ষ সাত হাজার টাকা ও বিয়াল্লিশ লক্ষ পাঁচ হাজার টাকা আলাদা করে ব্য়য় করেছে

জানা গিয়েছে, দুই চৌধুরী এবং তাঁদের কার্যনির্বাহী সহকারীরা বোর্ডের কাছ থেকে বিজনেস ক্লাসের যাতায়াতের জন্য় বিমান ভাড়া পান। তাছাড়া, ফাইভস্টার হোটেলে থাকার খরচ, খাওয়া খরচ, ক্রেডিট কার্ডের বিল, সড়ক যাতায়াত, অফিসে থাকাকালীন তাঁদের পেছনে যা খরচ হয় এবং টেলিফোনের বিলও মিটিয়ে দেয় বিসিসিআই। বোর্ডের পলিসি অনুযায়ী প্রত্য়েক অফিস-বিয়ারারকে অফিসের মিটিংয়ের কাজে বা অফিসিয়াল কাজে সফরে করলে (দেশের মধ্য়ে) দৈনিক তাঁকে ত্রিশ হাজার টাকা দেওয়ার নিয়ম রয়েছে। বিদেশ সফরে গেলে এই আর্থিক সহায়তার পরিমাণ হয় দিনে সাতশো মার্কিন ডলার। আর তাঁদের সহকারীদের দশ হাজার টাকা করে দেওয়া হয়। এছাড়া আলাদা করে যাতায়াত খরচ রয়েছে। আর বিদেশ সফরে গেলে তাঁদের বোর্ড দুশো মার্কিন ডলার দেয়। প্রকাশিত তালিকা অনুযায়ী বোর্ড সচিবের ব্য়ক্তিগত সহকারী গৌতম বীরমানির পেছনে ২০১৫ সাল থেকে এখনও পর্যন্ত শুধুমাত্র দৈনিক খরচ হিসেবে পঁচিশ লক্ষ আট হাজার টাকা ঢেলেছে ভারতীয় ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা।

খরচ তালিকা অনুযায়ী শুধুমাত্র বোর্ড সচিব বা কোষাধক্ষ্য় নয়, বিসিসিআই অনান্য় আধিকারিকদের পেছনেও বিপুলভাবে খরচ করেছে। বোর্ডের মুখ্য় কার্যনির্বাহী আধিকারিক রাহুল জোহরিকে দিনে পাঁচশো মার্কিন ডলার করে দেওয়া হয়েছে বিদেশ সফরের জন্য়। দুই জেনারেল ম্য়ানেজার এম ভি শ্রীধর ও রত্নাকর শেট্টি তিনশো মার্কিন ডলার করে পেয়েছেন। আর দেশের ভেতর বোর্ডের কাজে যাওয়া আসার জন্য় এই দুজনের পেছনে বিসিসিআই দৈনিক পাঁচ হাজার টাকা করে খরচ করেছে।

২০১৫-১৬, ২০১৬-১৭ এবং চলতি অর্থ বর্ষের এপ্রিল থেকে জুন পর্যন্ত বোর্ডের খরচ করা অর্থের পরিমাণ জানিয়ে প্রকাশিত তালিকায় বলা হয়েছে, সুপ্রিম কোর্টের যাঁকে সরিয়ে দিয়েছে, সেই প্রাক্তন বোর্ড সচিব অজয় শিরকে বোর্ডের কাছ থেকে একটি কানাকড়িও নেননি। আর সেই কারণেই বর্তমান বোর্ড সচিব ও কোষাধক্ষ্য়ের খরচের বহর দেখে চোখ ছানাবড়া হয়ে যাওয়ার জোগাড়প্রাক্তন আইপিএস অফিসার ও বর্তমান বোর্ড সচিব সেখানে বিমান ভাড়ার জন্য় পঁয়ছট্টি লক্ষ চার হাজার একশো চব্বিশ টাকা নিয়েছেন। আর টিএ/ডিএ বাবদ নিয়েছেন ৪২ লক্ষ পঁচিশ হাজার টাকা। এখানেই শেষ নয়, বিসিসিআইয়ের হয়ে বিদেশ যাত্রার সময় বিদেশি মুদ্রায় খরচের জন্য় বোর্ডের কাছ থেকে ঊনত্রিশ লক্ষ টাকা আদায় করেছেন তিনি। সচিবকে পাঁচতারা হোটেলে রাখার কারণে তের লক্ষ একান্ন হাজার টাকা খরচ করতে হয়েছে। এছাড়া, তিন লক্ষ তিরানব্বই হাজার টাকা হাত খরচাতেও দিতে হয়েছে বোর্ডকে। তারওপর এক লক্ষ একত্রিশ হাজার টাকা অতিরিক্ত খরচ।

তবে, বোর্ড সচিবকেও টেক্কা দিয়ে গিয়েছেন বিসিসিআই কোষাধক্ষ্য। প্রাক্তন বোর্ড সভাপতি শ্রীনিবাসন ঘনিষ্ঠ অনিরুদ্ধর বিমান ভাড়াতে মোট খরচ ষায় লক্ষ ঊনত্রিশ হাজার দশ টাকা। আর টিএ/ডিএ বাবদ খরচ করিয়েছেন পঁচাত্তর লক্ষ সাত হাজার পাঁচশো তিপান্ন টাকা। বিদেশ যাত্রার সময় বিদেশি মুদ্রা কেনা ও থাকার খরচ বাবদ আটাশ লাখ টাকার ওপর খরচ করেছেন তিনি। অন্য়ান্য় খরচের পরিমাণ প্রায় ছলক্ষ টাকা।

আশ্চর্যের বিষয়, প্রাক্তন বোর্ড সভাপতি অনুরাগ ঠাকুর এবং বিসিসিআইয়ের বর্তমান সভাপতি সি কে খান্না এই পরিমাণ অর্থ খরচের ধারেকাছেও যেতে পারেননি। সভাপতি থাকাকালীন ঠাকুরের পেছনে বোর্ডের খরচের পরিমাণ মাত্র চব্বিশ লক্ষ টাকা। আর এখনকার সভাপতি মাত্র ছলক্ষ টাকা খরচ করাতে পেরেছেন বিসিসিআইকে।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    বাবা হলেন এই ভারতীয় ক্রিকেটার

    বাবা হলেন ভারতীয় ক্রিকেটের মিডল অর্ডার ব্যাটসম্যান চেতেশ্বর পুজারা। এক কন্যা সন্তানের পিতা হলেন তিনি। আর সে...

    ত্রিদেশীয় সিরিজের জন্য ভারতীয় দল ঘোষণা!

    শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ট্রাই সিরিজ নিদাহাস ট্রফি জন্য ভারতীয় দল ঘোষণা করল বিসিসিআই। কেমন হল দল একবার দেখে...

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ
    সেই কবেই নেভিল কার্ডাস বলে গেছেন ওয়ান ডে ক্রিকেটে পাজামা ক্রিকেট বলে। ওয়ান ডে ক্রিকেটের জামানায় টেস্ট...

    জয়ের সমস্ত কৃতিত্বই ওর : রোহিত শর্মা

    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে হারার পর ভারতীয় দল আরও দারুণভাবে ফিরে এসে সেঞ্চুরিয়ানের সুপার...

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...