আত্মতুষ্টি বোধহয় পেয়ে বসেছে ভারতকে। শ্রীলঙ্কা সফর থেকে ধরলে টানা ছ’টি ম্য়াচে অপরাজিত বিরাট কোহলির টিম। তবে চেন্নাইতে সিরিজের প্রথম ম্য়াচে অস্ট্রেলিয়ার কাছে যেভাবে ব্য়াটিং বিপর্যয় হয়েছিল, তাতে ভারতের হার নিশ্চিত ছিল, ওই সময় মহেন্দ্র সিং ধোনি আর হার্দিক পান্ডিয়া না খেলে দিলে। পরপর দু’দিন অনুশীলন না করেই হোটেলের রুমে বসে কাটিয়ে দিলেন ভারতীয় ক্রিকেটাররা। চিপকের ম্য়াচ প্র্য়াক্টিসই ভরসা বৃহস্পতিবার ইডেনে বিশ্ব চ্য়াম্পিয়ন অস্ট্রেলিয়ার মুখোমুখি হওয়ার আগে ভারতীয় ক্রিকেট দল। মঙ্গলবার বৃষ্টি হচ্ছিল সারাদিন। কিন্তু বুধবার? আবহাওয়া তুলনায় পরিষ্কার ছিল। মাঠে প্র্য়াক্টিস করাই যেতো। অস্ট্রেলিয়া দল সকালের ঝিরেঝিরে বৃষ্টিতে সিএবি’র ইন্ডোরে প্র্য়াক্টিস করল। মঙ্গলবারও সেখানে প্র্য়াক্টিস করে যায় অজি টিম। কিন্তু, ভারতীয় দলের পরপর দু’দিন হোটেলের রুমে বসে কাটিয়ে দেওয়া কতটা যুক্তি সঙ্গত, তা ভারতীয় টিম ম্য়ানেজমেন্টই বলতে পারবে। কলকাতা ম্য়াচে ব্য়র্থ হলে কলমের খোঁচা দেওয়ার জন্য় সাংবাদিকরা বসেই আছেন। আত্মতুষ্টির প্রশ্ন আসবেই। ভুলে গেলে চলবে না, চেন্নাইতে প্রথম সারির পাঁচ ব্য়াটসম্য়ানের মধ্য়ে তিন ব্য়াটসম্য়ান কিন্তু অল্প ব্য়বধানে আউট হয়ে ভারতীয় ফ্য়ানদের প্রায় মুষড়েই ফেলেছিলেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খারাপ পারফর্ম করার নজির গড়া ব্য়াটসম্য়ান বিরাটের ভাঁড়ার কিন্তু এখনও শূন্য়।
পাঁচ ম্য়াচের একদিনের আন্তর্জাতিক সিরিজে ভারত ১-০ ব্য়বধানে এগিয়ে। প্য়াক্ট্রিস না করলেও ভারতীয় দল দুপুরবেলা ইডেনে আসে। সকালে পিচের ওপর থেকে কভার সরিয়ে দেওয়া হয়েছিল। তবে, অস্ট্রেলিয়া দল যখন মাঠে আসে অনুশীলন করতে, সেই সময় ফের বৃষ্টি শুরু হয়। পিচ বাঁচাতে আবার তা ঢেকে ফেলা হয়। ভারতীয় দল যখন মাঠে আসে তখনও ঢাকা। ভারত অধিনায়ক বিরাট কোহলি ও দলের হেড কোচ আলাদা আলাদা করে মাঠে এসে কভার সরিয়ে উঁকি দিয়ে গেলেন। দলের বড়বড় নাম সোজা ড্রেসিং রুমে গিয়ে উঠল। অক্ষর প্য়াটেল, কেদার যাদব ও লোকেশ রাহুল কিছুক্ষণ গা গরম করে ড্রেসিং রুমের দিকে চললেন। অজিঙ্কা রাহানে সামান্য় কিছুক্ষণ মাঠে এসে তার অনেক আগেই সাজঘরে গিয়ে উঠে বসেছেন। এরপর আর কি, সাংবাদিক সম্মেলন সেরে ভারতীয় দল আবার সোজা হোটেলে বিশ্রাম নিতে।
আগেই বলা হয়েছে, সকালে অস্ট্রেলিয়া যখন প্র্য়াক্টিস করতে আসে, সে সময় গতকালের বৃষ্টি ব্য়াগড়া বাঁধানোয় সিএবি’র ইন্ডোরকেই বেছে নেন স্টিভ স্মিথরা। বোঝাই যাচ্ছে, খুব চাপে আছে অজি টিম। ২০১৫ সালের বিশ্বকাপজয়ী অধিনায়ক মাইকেল ক্লার্ক ধারাভাষ্য়কারের দায়িত্ব পালন করতে অজিদের সফরসঙ্গী ব্রডকাস্টিং টিমের হয়ে। নানান অনুষ্ঠানে গিয়ে যেমন প্রশংসা করছেন মাইকেল ক্লার্ক, তেমনই সমালোচনা করতেও ছাড়ছেন না। ভারতের দুই রিস্ট স্পিনারকে নিয়ে অজি ড্রেসিং রুমে চিন্তার ভাঁজ। মঙ্গলবার দুই স্থানীয় চায়নাম্য়ান বোলারকে ডেকে এনে ইন্ডোর প্র্য়াক্টিস সেরে ছিল অজি টিম। বুধবার আরও এক রিস্ট স্পিনারকে ডাকা হয় ওই দু’জনের সঙ্গে।

SHARE

আরও পড়ুন

ভারত বিদ্বেষী মাইকেল ভনের ভবিষ্যতবাণী, এই দলকে বললেন বিশ্বকাপ ২০১৯ এর বিজেতা

ভারত বিদ্বেষী মাইকেল ভনের ভবিষ্যতবাণী, এই দলকে বললেন বিশ্বকাপ ২০১৯ এর বিজেতা
বিশ্বকাপ ২০১৯ শুরু হতে এখনো ১০০ দিনের কম সময় বেঁচে রয়েছে। সমস্ত দেশই এই সময় সম্পূর্ণভাবে এর...

ম্যাথু হেডেন বললেন, এই ভারতীয় প্লেয়ারের চেয়ে ভালো খেলোয়াড় মার্কস স্টোইনিস, নাম জানলে অবাক হবেন আপনিও

ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে ২৪ ফেব্রুয়ারি থেকে টি-২০ সিরিজের শুরুয়াত হতে চলেছে। এই সিরিজের জন্য অস্ট্রেলিয়ার দল...

পুলওয়ামা হামলার পর ইমরান খান দিয়েছিলেন যুদ্ধ করার ধমকী, এখন হরভজন সিং দিলেন এই পরামর্শ

কাশ্মীরের পুলওয়ামাতে ১৪ ফেব্রুয়ারি সিআরপিএফ কনভয়ের উপর সন্ত্রাসবাদীরা হামলা করে দিয়েছিল।যাতে এখনো পর্যন্ত ৪০ এর বেশি জওয়ান...

বিস্ফোরক মন্তব্য সুরেশ রায়নার, আমাকে দল থেকে ভালো প্রদর্শন সত্ত্বেও বাদ দেওয়া হয়েছে

বিস্ফোরক মন্তব্য সুরেশ রায়নার, আমাকে দল থেকে ভালো প্রদর্শন সত্ত্বেও বাদ দেওয়া হয়েছে
ভারতীয় দলের দুর্দান্ত ব্যাটসম্যান সুরেশ রায়না এই সময় ভারতীয় দলের বাইরে রয়েছেন। ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ানডে সিরিজে এই...

বিশ্বকাপের আগে ভারত-পাকিস্থান সম্পর্ক নিয়ে আইসিসি বলল এই কথা

বিশ্বকাপের আগে ভারত-পাকিস্থান সম্পর্ক নিয়ে আইসিসি বলল এই কথা
আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) আর বিশ্বকাপ ২০১৯ এর আয়োজন সমিতর এখনো বিশ্বাস রয়েছে যে ম্যানচেস্টারে ১৬ জুন...