বুধবার বিকেল বেলায় একটি অনুষ্ঠানে যোগ দিতে এসে অজি অধিনায়ক স্টিভ স্মিথ ‘অধিনায়কত্ব’ করা নিয়ে দু-চার কথা বললেন। স্মিথ বলছেন, ”অধিনায়ক ব্য়াপারটা বেশ চ্য়ালেঞ্জের। আমি যখন দলে এসেছিলাম, সেই সময় স্পিন বোলার হিসেবে দলে ঢুকেছিলাম। তারপর ব্য়াটসম্য়ান হিসেবে নিজেকে তৈরি করেছি। ধাপে ধাপে ওপরের দিকে উঠতে উঠতে অধিনায়ক হয়েছি।” অজি অধিনায়ককে এরপর প্রশ্ন করা হয়, ধরুন আপনাকে সর্বকালের সেরা একাদশ তৈরি করতে বলা হলো, সেই দলে অস্ট্রেলিয়া ও ভারত থেকে দু’জন ক্রিকেটার বেছে নিতে হলে কাদের দলে নেবেন? স্মিথের উত্তর, ”অস্ট্রেলিয়ার থেকে আমার দলে শেন ওয়ার্ন ও ডন ব্রাডম্য়ানকে রাখবই। ভারত থেকে শচীন তেন্ডুলকর ও হরভজন সিং’কে আমার দলে রাখতে চাই।”

ইডেনে গার্ডেন্সে বৃহস্পতিবার ক্রিকেটার হিসেবে তাঁর কেরিয়ারের একশোতম ওয়ান-ডে ম্য়াচ খেলতে চলেছেন অস্ট্রেলিয়ান অধিনায়ক। সিএবি’র ইন্ডোরে অনুশীলনের পর সাংবাদিক সম্মলনে সে প্রসঙ্গে বলতে গিয়ে ভারতের বিরুদ্ধে খেলা তাঁর সবচেয়ে স্মরণীয় ম্য়াচের কথা জানান তিনি। অজি অধিনায়ক বলেন, ”২০১৫ সালে বিশ্বকাপের সেমিফাইনালে ভারতের বিরুদ্ধে ১০৫ রান করেছিলাম। ওটাই আমার কাছে সবচেয়ে স্মরণীয়।” বিশ্বকাপে মাইকেল ক্লার্কের নেতৃত্বে অস্ট্রেলিয়া বিশ্ব চ্য়াম্পিয়ন হয়েছিল। তিনি এখন অবসর নিয়েছেন। তাঁর হাত থেকেই নেতৃত্বের দায়ভার নিয়েছেন স্মিথ। ব্য়াটসম্য়ান স্মিথকে বিরাটের চেয়ে এগিয়ে রাখলেও, নেতা স্মিথ ইডেনের মুখে চ্য়ালেঞ্জের সামনে বলেছেন ক্লার্ক। সে প্রসঙ্গে অজি অধিনায়ক বলেন, ”আমি কোনওরকম চাপে নেই। রেজাল্ট ঠিকমতো না এলেও, আমি কিন্তু চেষ্টার কোনওরকম গাফিলতি রাখছি না।” চেন্নাই ম্য়াচেও বৃষ্টি ভুগিয়েছে, কলকাতা ম্য়াচেও বৃষ্টির থাবা বসার আশঙ্কা। মাঠে তো অনুশীলন করাই গেলো না পরপর দু’দিন। এপ্রসঙ্গে স্মিথ বলেন, ”আবহাওয়া তো আমার হাতে নেই। কি করব? আমি সবসময় চাই পঞ্চাশ ওভারে সব ম্য়াচ হোক।”
চেন্নাইতে ভারতের অর্ধেক ব্য়াটিং লাইন-আপকে ৮৭ রানে প্য়াভিলিয়নে পাঠিয়ে দিলেও ম্য়াচ হেরে সিরিজে ১-০ ব্য়বধানে পিছিয়ে পড়ে কলকাতায় এসেছেন স্মিথরা। অনেকে বলছেন, মহেন্দ্র সিং ধোনি ও হার্দিক পান্ডিয়াকে ওই সময় আরও চেপে ধরা উচিত ছিল অজি দলনায়কের। স্মিথের আমলে অস্ট্রেলিয়া দল আগ্রাসী হলেও, পুরনো অস্ট্রেলিয়ান টিমের সেই ঝাঁঝটা ঠিকমতো দেখা যাচ্ছে না। কোথাও যেন একটা কমতি রয়ে যাচ্ছে। সে প্রসঙ্গে স্মিথ বললেন, ”আমি কিন্তু সেদিন ম্য়াচে কোনও চেষ্টাই বাকি রাখিনি। (ন্য়াথান) কল্টার-নাইল’কে এনে বলও করিয়েছিলাম। কিন্তু, জুটি ভাঙতে পারিনি। পরিকল্পনা সবই ছিল। শুধু তা ক্লিক করেনি।”
চেন্নাইতে অস্ট্রেলিয়ান টিমের খেলা দেখে কথা উঠেছে, স্পিন খেলতে অসুবিধে হচ্ছে স্মিথের দলের। ব্য়াপারটা কতটা সত্য়ি? অজি অধিনায়ক তা একেবারেই মেনে নিতে নারাজ। বললেন, ”কথাটা একেবারেই ঠিক নয়। আমরা ওয়ান-ডে ক্রিকেটে স্পিন বোলিং খুব একটা খারাপ খেলি না। শুধু চেন্নাই ম্য়াচ দেখে আমাদের পারফরম্য়ান্স নিয়ে বিচার করবেন না।”

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...