২০১৯ এর সেরা টেস্ট একাদশ বুমরাহ, অশ্বিনের মতো তারকা পেলেন না জায়গা, এই তারকা পেলেন নেতৃত্ব

বিশ্ব ক্রিকেটে ২০১৯ ভীষণই দুর্দান্ত আর স্মরণীয় প্রমানিত হয়েছে। এই বছর ক্রিকেট জগতে বেশকিছু ভালো আর খারাপ স্মৃতি থেকেছে কিন্তু এই সবের মধ্যে কিছু দলের আর কিছু খেলোয়াড়ের প্রদর্শন ভীষণই দুর্দান্ত থেকেছে। গত বছরের এই স্মৃতি তো শেষ হয়ে গিয়েছে কিন্তু তবু তার কিছু প্রভাব ফেলে গিয়েছে।

২০১৯ এর সেরা টেস্ট একাদশ

২০১৯ এর সেরা টেস্ট একাদশ, বুমরাহ, অশ্বিনের মতো তারকা পেলেন না জায়গা, এই তারকা পেলেন নেতৃত্ব 1

২০১৯ এর স্মৃতির কথা বলা হবে সবার আগে টেস্ট ক্রিকেটের উল্লেখ হওয়া ভীষণই প্রয়োজনীয়। গত বছর টেস্ট ক্রিকেট একের পর এক খেলোয়াড়রা নিজেদের প্রভাব ফেলেছেন। টেস্ট ক্রিকেটের সেরা দলের কথা বলা হলে এদের মধ্যে বেশকিছু খেলোয়াড় এই দলে জায়গা করে নেওয়ার ক্ষমতা রাখেন। ২০১৯ ক্রিকেট তারকা থেকে শুরু করে ক্রিকেট পন্ডিত সকলেই নিজেদের সর্বশ্রেষ্ঠ দল তৈরি করেছেন, আজ আমরা আপনাদের গত বছর টেস্ট ক্রিকেটে প্রদর্শনের আধারে সেরা টেস্ট একাদশের ব্যাপারে জানাব। তো আসুন এক নজর দেখে নেওয়া যাক গত বছরের সেরা টেস্ট একাদশের দিকে।

ময়ঙ্ক আগরওয়াল (ভারত)

২০১৯ এর সেরা টেস্ট একাদশ, বুমরাহ, অশ্বিনের মতো তারকা পেলেন না জায়গা, এই তারকা পেলেন নেতৃত্ব 2

ভারতীয় ক্রিকেট দলের তরুণ ওপেনিং ব্যাটসম্যান ময়ঙ্ক আগরওয়াল গত বছরই দুর্দান্ত ব্যাটিং করেছেন। ময়ঙ্ক আগরওয়াল একবার ভারতীয় টেস্ট দলে সুযোগ পাওয়ার পর তো পেছনে ফিরে তাকাননি। আর লাগাতার দুর্দান্ত প্রদর্শন করেছেন। ময়ঙ্কের ব্যাট থেকে গত বছর টেস্টে ৮টি ম্যাচে ৬৮.৫৪ গড়ে ৭৫৪ রান করেছেন আর তিনি ওপেনিং ব্যাটসম্যান হিসেবে সেরা বিকল্প।

টম লাথাম (নিউজিল্যান্ড)

২০১৯ এর সেরা টেস্ট একাদশ, বুমরাহ, অশ্বিনের মতো তারকা পেলেন না জায়গা, এই তারকা পেলেন নেতৃত্ব 3

নিউজিল্যান্ড ক্রিকেট দলের তরুণ ওপেনিং ব্যাটসম্যান টম লাথামের জন্য ২০১৯ ভীষণই দুর্দান্ত থেকেছে। টম লাথাম নিজের ব্যাটিংয়ে নিউজিল্যান্ডকে বেশ কয়েকবার মুশকিল পরিস্থিতি থেকে টেনে তুলেছে। লাথাম প্রত্যেকবার নিউজিল্যাণ্ড দলকে ভালো শুরু এনে দিয়েছেন। তিনি গত বছর ৮টি ম্যাচে ৫০.০৮ গড়ে ৬০১ রান করেছেন।

মার্নস লাবুসেন (অস্ট্রেলিয়া)

২০১৯ এর সেরা টেস্ট একাদশ, বুমরাহ, অশ্বিনের মতো তারকা পেলেন না জায়গা, এই তারকা পেলেন নেতৃত্ব 4

অস্ট্রেলিয়া ক্রিকেট দলের তরুণ তারকা ব্যাটসম্যান মার্নস লাবুসেন গত বছর নিজের ব্যাটিংয়ে যথেষ্ট প্রভাবিত করেছেন। মার্নস লাবুসেন গত বছরই ডেবিউ করেছেন যার পর তিনি নিজের প্রদর্শনে দারুণ ধারাবাহিকতা দেখিয়েছেন। এই কারণে লাবুসেন ১১টি ম্যাচে ৬৪.৯৩ গড়ে ১১০৪ রান করেছেন।

বিরাট কোহলি (অধিনায়ক, ভারত)

২০১৯ এর সেরা টেস্ট একাদশ, বুমরাহ, অশ্বিনের মতো তারকা পেলেন না জায়গা, এই তারকা পেলেন নেতৃত্ব 5

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলির জন্যও গত বছর টেস্ট ক্রিকেটের হিসেবে ভীষণই দুর্দান্ত থেকেছে। বিরাট কোহলি পুরো বছরে নিজের ব্যাটে টেস্ট ক্রিকেটে প্রচুর রান বৃষ্টি করেছেন। কোহলির ব্যাট থেকে গত বছর অর্থাৎ ২০১৯এ ৮টি ম্যাচে ৬৮র অসাধারণ গড়ে ৬১২ রান বেরিয়েছে। তাকে অধিনায়ক আর চার নম্বর পজিশনের জন্য সঠিক মানা যেতে পারে।

স্টিভ স্মিথ (অস্ট্রেলিয়া)

২০১৯ এর সেরা টেস্ট একাদশ, বুমরাহ, অশ্বিনের মতো তারকা পেলেন না জায়গা, এই তারকা পেলেন নেতৃত্ব 6

অস্ট্রেলিয়া দলের প্রাক্তন অধিনায়ক স্টিভ স্মিথ ২০১৮-১৯ এর মাঝ পর্যন্ত ব্যান থাকার কারণে মাঠের বাইরে ছিলেন, যারপর তিনি গত বছরই অ্যাসেজ সিরিজ চলাকালীন দুর্দান্ত প্রত্যাবর্তন করেছেন। এরপর তো স্মিথ টেস্ত ক্রিকেটে পেছনে ফিরে দেখেননি আর লাগাতার রান বৃষ্টি করেছেন। স্মিথ ৮টি ম্যাচে ৭৪.২৩ গড়ে ৯৬৫ রান করেছেন।

কুইন্টন ডি’কক (উইকেটকিপার, দক্ষিণ আফ্রিকা)

২০১৯ এর সেরা টেস্ট একাদশ, বুমরাহ, অশ্বিনের মতো তারকা পেলেন না জায়গা, এই তারকা পেলেন নেতৃত্ব 7

দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের অধিনায়ক কুইন্টন ডি’কক টেস্ট ক্রিকেটে গত বছর উইকেটকিপার ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে দুর্দান্ত থেকেছেন। ডি’কক দক্ষিণ আফ্রিকা দলকে নীচের দিকে বেশ কয়েকবার সঞগ দিয়েছেন। পুরো বছর ডি’ককের ব্যাট জমিয়ে চলেছে আর ৮টি ম্যাচে ৪৭.৫৩ গড়ে ৭১৩ রান করেছেন।

বেন স্টোকস (ইংল্যান্ড)

২০১৯ এর সেরা টেস্ট একাদশ, বুমরাহ, অশ্বিনের মতো তারকা পেলেন না জায়গা, এই তারকা পেলেন নেতৃত্ব 8

ইংল্যান্ড ক্রিকেট দলের তারকা অলরাউন্ডার বেন স্টোকসের জন্য ২০১৯ সব বিষয়েই স্পেশাল থেকেছে। বেন স্টোকস তো পুরো বছর প্রতিটি ফর্ম্যাটে নিজের দুর্দান্ত প্রদর্শন যথেষ্ট বেশি প্রভাবিত করেছেন। স্টোকসের গত বছরের টেস্ট প্রদর্শনের কথা বলা হলে ১১টি ম্যাচে তিনি ৪৫.৬১ গড়ে ৮০৭ রান করার পাশাপাশি ২২টি উইকেটও নিয়েছেন।

নাথান লিয়ঁ (অস্ট্রেলিয়া)

২০১৯ এর সেরা টেস্ট একাদশ, বুমরাহ, অশ্বিনের মতো তারকা পেলেন না জায়গা, এই তারকা পেলেন নেতৃত্ব 9

অস্ট্রেলিয়া ক্রিকেট দলের স্পিন বোলার নাথান লিয়ঁর জন্য গত বছর দারুণ কেটেছে। নাথান লিয়ঁ গত বছর স্পিন বোলিংয়ের হিসেবে টেস্টে সবার আগে থেকেছেন। গত বছর তিনি ১২টি টেস্ট ম্যাচ খেলেছেন যার মধ্যে ৩৩.২৬ গড়ে তিনি ৪৫টি উইকেট নিয়েছেন।

প্যাট কমিন্স (অস্ট্রেলিয়া)

২০১৯ এর সেরা টেস্ট একাদশ, বুমরাহ, অশ্বিনের মতো তারকা পেলেন না জায়গা, এই তারকা পেলেন নেতৃত্ব 10

অস্ট্রেলিয়া ক্রিকেট দলের প্রদর্শন গত বছর ভীষণই ভালো থেকেছে। যার মধ্যে জোরে বোলার প্যাট কমিন্স ভীষণই গুরুত্বপূর্ণ যোগদান দিয়েছেন। অস্ট্রেলিয়া দলের সহঅধিনায়ক থাকা প্যাট কমিন্স তো পুরো বছর উইকেট নেওয়ার ধারাবাহিকতাকে একটা নতুনই দিশা দিয়েছেন। যেখানে তিনি ১২টি টেস্ট ম্যাচে ২০.১৩র দুর্দান্ত গড়ে ৫৯টি উইকেট নিয়েছেন।

মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া)

২০১৯ এর সেরা টেস্ট একাদশ, বুমরাহ, অশ্বিনের মতো তারকা পেলেন না জায়গা, এই তারকা পেলেন নেতৃত্ব 11

অস্ট্রেলিয়া ক্রিকেট দলের জোরে বোলার মিচেল স্টার্ক যদিও ২০১৮য় চোটের কারণে বেশিরভাগ সময় ক্রিকেট থেকে দূরে থেকেছেন কিন্তু ২০১৯ এ তিনি ধামাকেদার প্রত্যাবর্তন করেছেন। মিচেল স্টার্ক নিজের দুর্দান্ত গতি আর লাইন লেংথে না শুধু ব্যাটসম্যানদের মধ্যে আতঙ্ক তৈরি করেছেন বরং সেই সঙ্গে উইকেট নেওয়ার ধারাবাহিকতাও বজায় রেখেছেন। স্টার্ক গত বছর ৮টি ম্যাচে ২০.৭১ গড়ে ৪২টি উইকেট নিয়েছেন।

নীল ওয়াগেনর (নিউজিল্যাণ্ড)

২০১৯ এর সেরা টেস্ট একাদশ, বুমরাহ, অশ্বিনের মতো তারকা পেলেন না জায়গা, এই তারকা পেলেন নেতৃত্ব 12

নিউজিল্যান্ড ক্রিকেট দলে ট্রেন্ট বোল্ট, টিম সাউদির মতো জোরে বোলারদের মহদ্যে নীল ওয়াগেনর ছেয়ে ছিলেন। ওয়েগনার গত বছর নিজের বোলিংয়ে অসাধারণ প্রদর্শনে সকলকে প্রভাবিত করেছিলেন। নিউজিল্যাণ্ডের এই জোরে বোলার টেস্ত ক্রিকেটে নিজের ঝোড়ো বোলিংয়ে মাত্র ৬টি টেস্টে ম্যাচেই ৭.৮১ গড়ে ৪৩টি উইকেট হাসিল করেছেন।

  • আরও পড়ুন

    মেসি না রোনাল্ডো? কোহলি জানিয়ে দিলেন তার প্রিয় ফুটবলার কে..

    ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি পর্তুগিজ ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে তার পছন্দের হিসাবে বেছে নিয়েছেন। ৩১ বছর...

    ভারতীয় দলের পরবর্তী অধিনায়ক শ্রেয়াস আইয়ার!

    শ্রেয়াস আইয়ার ইতোমধ্যে দেখিয়ে দিয়েছেন যে তিনি অত্যন্ত দক্ষ অধিনায়ক। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) সর্বশেষ সংস্করণে, তিনি...

    এই বলিউড অভিনেতার জন্য পাগল ভারতের সবচেয়ে সুন্দর মহিলা ক্রিকেটার স্মৃতি মান্ধানা

    এই বলিউড অভিনেতার জন্য পাগল ভারতের সবচেয়ে সুন্দর মহিলা ক্রিকেটার স্মৃতি মান্ধানা
    ভারতীয় ক্রিকেট দল গত কিছু সময় ধরে দারুণভাবে শিরোনামে থেকেছে। ভারতীয় মহিলা ক্রিকেট দল এই কয়েক বছরে...

    সুরেশ রায়না বললেন মানুষের জীবন বেশি গুরুত্বপূর্ণ, আইপিএলের অপেক্ষা করা যেতে পারে

    বিশ্বজুড়ে করোনা ভাইরাস মানুষ ভীষণই সমস্যায় ফেলেছে। এখনো পর্যন্ত এর কারনে ৫৩.৩ হাজার মানুষ নিজেদের প্রাণ হারিয়েছেন।...

    আইসিসি বাছল স্টে হোম ইলেভেন, একজন পুরুষ আর একজন মহিলা ভারতীয়কে দিল জায়গা

    আইসিসি বাছল স্টে হোম ইলেভেন, একজন পুরুষ আর একজন মহিলা ভারতীয়কে দিল জায়গা
    করোনা ভাইরাসের ক্রমবৃদ্ধিমান আতঙ্কের কারণে ক্রিকেট সম্পূর্ণ বন্ধ হয়ে গিয়েছে। বর্তমানে আইসিসি কাছে কোনো সিরিজ নেই আর...