ওপেনিং ব্যাটসম্যানের আধারে এই হলো ৫টি শীর্ষ একদিনের দল, এক নম্বরে রয়েছে এই দল

যখনই কোনো দলকে বড়ো স্কোর করতে হয় বা বড়ো স্কোর তাড়া করতে হয়, তখন তাদের জন্য যা সবচেয়ে গুরুত্বপূর্ণ হয় তা হলো ভালো শুরু পাওয়া। যে কারণে পুরো ম্যাচ ওই দলের ওপেনিং ব্যাটিংয়ের উপর নির্ভর করে, তারাও দলের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।
ওপেনিং জুটির কথা বলা হলে যদি এই জুটি প্রতিটি ম্যাচে রান করে তো তাদের দল কোনো ম্যাচই হারতে পারে না। যে কারণে ওপেনিং ব্যাটসম্যানদের ভূমিকা অনেক বেশি গুরুত্বপূর্ণ হয়। তাদের মধ্যে যে কোনো ম্যাচকে বদলে দেওয়ার ক্ষমতা থাকে। ওপেনিং ব্যাটসম্যানরা অনেক বড়ো ম্যাচ উইনার হন। আজ আমরা আপনাদের সেই ৫টি দলের ব্যাপারে জানাব, যাদের কাছে ভালো ওপেনিং জুটি রয়েছে। যে কারণে তাদের দলকে অনেক বেশি মজবুত দেখায়। এই তালিকায় বেশকিছু তারকা খেলোয়াড়ও মজুত রয়েছেন, যাদের নাম দেখে আপনারাও চমকাতে পারেন। এই তালিকাটি ভীষণই গুরুত্বপূর্ণ।

৫. দক্ষিণ আফ্রিকা

ওপেনিং ব্যাটসম্যানের আধারে এই হলো ৫টি শীর্ষ একদিনের দল, এক নম্বরে রয়েছে এই দল 1

দক্ষিণ আফ্রিকার দল বর্তমান সময়ে পরিবর্তনের মধ্যে দিয়ে যাচ্ছে। তাদের অভিজ্ঞ ওপেনিং ব্যাটসম্যান হাসিম আমলা এখন অবসর নিয়ে ফেলেছেন। তবে তারপরও তাদের কাছে কুইন্টন ডি’ককের রুপে এখনো একজন দুর্দান্ত আর আক্রামণাত্মক ওপেনিং ব্যাটসম্যান মজুত রয়েছেন। কুইন্টন ডি’কককে বড়ো ইনিংস খেলতে দক্ষ মনে করা হয়। যিনি নিজের দমে ম্যাচ বদলে দেওয়ার ক্ষমতাও রাখেন। বড়ো শটও তিনি সহজেই মারতে পারেন। তার সতীর্থ হিসেবে সম্প্রতিই জানেমন মালান অভিষেক করেছেন। যাকে একজন প্রতিভাবান তরুণ খেলোয়াড় হিসেবেই দেখা হয়। জানেমন মালান অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেঞ্চুরিও করেছেন। তৃতীয় ওওএনার হিসেবে তাদের কাছে টেম্বা বাভুমা রয়েছেন। তিনিও একজন তরুণ আক্রামণাত্মক ব্যাটসম্যান। যার মধ্যে বড়ো ইনিংস খেলার প্রতিভা দেখা যায়।

৪. নিউজিল্যান্ড

ওপেনিং ব্যাটসম্যানের আধারে এই হলো ৫টি শীর্ষ একদিনের দল, এক নম্বরে রয়েছে এই দল 2

এই তালিকাকে মনোযোগ দিয়ে দেখলে চার নম্বরে রয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট দল। এই দলের কাছেও ভালো ওপেনিং ব্যাটসম্যান রয়েছে। প্রধান ওপেনিং ব্যাটসম্যানের কথা বলা হলে তাদের দলে অভিজ্ঞ মার্টিন গুপ্তিল রয়েছেন। যিনি ভীষণই ভালো আর আক্রামণাত্মক ওপেনিং ব্যাটসম্যান। মার্টিন গুপ্তিলকে প্রথম বল থেকেই আক্রামণাত্মক শট খেলতে দেখা যায়, যিনি একার দমেই ম্যাচ বদলে দেওয়ার ক্ষমতা রাখেন আর বড়ো শটও সহজেই মারতে পারেন। দ্বিতীয় ওপেনার হিসেবে হেনরি নিকোলস রয়েছেন যিনি ভীষণ প্রতিভাবান ব্যাটসম্যান। যিনি পার্টনারশিপ বড়ো ইনিংস খেলতে দক্ষ। হেনরি নিকোলস গত কিছুসময় ধরে দুর্দান্ত প্রদর্শন করছেন। সম্প্রতিই ভারতের বিরুদ্ধেও তিনি ভালো প্রদর্শন করেছিলেন। তৃতীয় ওপেনার হিসেবে নিউজিল্যান্ডের কাছে কলিন মুনরো রয়েছেন, যিনি একজন অভিজ্ঞ এবং আক্রামণাত্মক ব্যাটসম্যান।

৩. অস্ট্রেলিয়া

ওপেনিং ব্যাটসম্যানের আধারে এই হলো ৫টি শীর্ষ একদিনের দল, এক নম্বরে রয়েছে এই দল 3

তালিকায় ৩ নম্বরে দেখা যায় শক্তিশালী দল অস্ট্রেলিয়াকে। এই দলের কাছে ভীষণই ভালো ওপেনিং ব্যাটসম্যান রয়েছেন। যারা নিজেদের কাছে অনেক বেশি দক্ষ। অস্ট্রেলিয়া দলের অধিনায়ক অ্যারণ ফিঞ্চও একজন ওপেনিং ব্যাটসম্যান। যিনি আক্রামণাত্মক ইনিংস খেলার জন্য পরিচিত। অ্যারন ফিঞ্চকে প্রথম বল থেকেই আক্রামণাত্মক শট খেলতে দেখা যায়। এবং নিজের একার দমে ম্যাচ পরিবর্তন করার ক্ষমতাও রাখেন। দ্বিতীয় ওপেনিং ব্যাটসম্যান হিসেবে তারকা ডেভিড ওয়ার্নার মজুত রয়েছেন। যিনি বর্তমান সময়ে অ্যারণ ফিঞ্চের চেয়েও খতরনাক ব্যাটসম্যান। ডেভিড ওয়ার্নার বিস্ফোরক ইনিংস খেলার পাশাপাশি সেঞ্চুরি করতেও জানেন। যা তাকে এই খেলার শ্রেষ্ঠ ব্যাটসম্যান করে তোলে। তৃতীয় ওপেনিং ব্যাটসম্যানের প্রয়োজন এই দলের কমই পড়ে। কিন্তু তাও এই দলের কাছে ওসমান খোয়াজার রূপে ভালো বিকল্প মজুত রয়েছেন।

২. ইংল্যান্ড দল

ওপেনিং ব্যাটসম্যানের আধারে এই হলো ৫টি শীর্ষ একদিনের দল, এক নম্বরে রয়েছে এই দল 4

যদি র্যা ঙ্কিংয়ের কথা ধরা হলে যতই ইংল্যাণ্ড দল এক নম্বরে থাকুন কিন্তু যখন মজবুত ওপেনিং জুটির আলোচনা হয় তো এই দলকে দ্বিতীয় নম্বরে দেখা যায়। প্রথম বিকল্পের কথা বলা হলে তাতে জেসন রয়ের নাম রয়েছে। যিনি আক্রামণাত্মক এবং বড়ো ইনিংস খেলার জন্য পরিচিত। জেসন রয় ভীষণই ভালো ব্যাটসম্যান। তিনি ইংল্যান্ড দলের সফলতায় ভীষণই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। দ্বিতীয় ওপেনিং ব্যাটসম্যানের কথা বলা হলে তাতে উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে জনি বেয়রস্টোর নাম রয়েছে যিনি এমন একজন ব্যাটসম্যান যে পরিস্থিতির অনুযায়ী খেলতে পারে। জনি বেয়স্টোকে শুরুতে স্লো কিন্তু শেষে ভীষণই আক্রামণাত্ম মেজাজে খেলতে দেখা যায়। তৃতীয় বিকল্প হিসেবে এখন তরুণ টম ব্যান্টনকে উঠে আসতে দেখা যাচ্ছে। এছাড়াও দলের কাছে অ্যালেক্স হেলসের রুপে একজন বড়ো আর ভালো বিকল্পও মজুত রয়েছেন।

১. ভারত

ওপেনিং ব্যাটসম্যানের আধারে এই হলো ৫টি শীর্ষ একদিনের দল, এক নম্বরে রয়েছে এই দল 5

এখানে এক নম্বরে ভারতীয় দল রয়েছে। যাদের কাছে ওপেনিং ব্যাটসম্যান হিসেবে বেশকিছু ব্যাটসম্যান রয়েছেন। যাদের মধ্যে বেশকিছু খেলোয়াড় অনেক বেশি প্রতিভাবানও। যাদের মধ্যে ময়ঙ্ক আগরওয়াল আর শুভমান গিলের নামও রয়েছে, যাদের প্রতিভা সম্পর্কে এখন সকলেই পরিচিত হয়ে গিয়েছেন।
রোহিত শর্মার মতো খেলোয়াড় ভারতীয় দলের অংশ। যাতে একটা কথা পরিস্কার হয়ে যায় যে এই দলের কাছে একজন আক্রামণাত্মক আর বড়ো ইনিংস খেলার মতো খেলোয়াড় রয়েছেন। যিনি অনেক বড়ো ম্যাচ উইনারও। দ্বিতীয় ওপেনার হিসেবে এই দলের কাছে শিখর ধবন উপস্থিত রয়েছেন। ধবনকেও ভারতীয় দলের হয়ে দীর্ঘ সময় পর্যন্ত খেলতে দেখা যাচ্ছে। স্বয়ং ধবনও একজন তারকা খেলোয়াড়। অন্য এক বিকল্প হিসেবে কেএল রাহুল রয়েছেন। যাকে এখন মিডল অর্ডারে খেলতে দেখা যায়। বর্তমানে তৃতীয় বিকল্প হিসেবে পৃথী শয়ের নাম সামনে আসতে দেখা যাচ্ছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *