গত কয়েকবছরে হার্দিক পান্ডিয়ার সেরা ৫টি পারফমেন্স 1
Getty Images

সাম্প্রতিক সময়ে ভারতীয় ক্রিকেট দলের তিন ফরম্যাটের নিয়মিত সদস্য হিসেবেই আছেন হার্দিক পান্ডিয়া। তরুণ এই অলরাউন্ডার ফিনিশিংয়ের কাজটা বেশ মনোযোগের সাথেই করে থাকেন। বল হাতে গতির ঝড় তুলে ব্যাটসম্যানদের বোকা বানতেও বেশ পটু এই ডানহাতি। শুধু কি তাই, তাঁর হেয়ার স্টাইল কিংবা শরীরে হরেক রকম ট্যাটুর জন্য স্টাইলিশ ক্রিকেটার হিসেবেও খ্যাতি রয়েছে পান্ডিয়ার।

দিনকে দিন নিজেকে ছাড়িয়ে যাওয়া এই ক্রিকেটারকে কেউ কেউ আখ্যা দিচ্ছেন এই প্রজন্মের কাপিল দেব হিসেবে বাঁ কেউ বলছেল ইন্ডিয়ান ক্যালিস। এই পেস অলরাউন্ডারের নিজেকে প্রমাণ করার মত কিছুই নেই এখন। শুধু পারফরম্যান্স করে দলকে জেতানোই তাঁর মূল কাজ।

চলুন দেখে নেওয়া যাক এখন পর্যন্ত হার্দিক পান্ডিয়ার সেরা ৫টি পারফরম্যান্স।

৫. মে-২০১৫

গত কয়েকবছরে হার্দিক পান্ডিয়ার সেরা ৫টি পারফমেন্স 2

আইপিএলে চেন্নাই সুপার কিংসের বিপক্ষে মাঠে নেমেছে মুম্বাই ইন্ডিয়ান্স। শেষ ১২ বলে প্রয়োজন ৩০ রান, ইতোমধ্যে সাজঘরে ফিরে গেছেন টপ অর্ডারের সবাই। ধোনির নেতৃত্বে থাকা চেন্নাইয়ের ১৯তম ওভারে বল করতে আসেন নেগি। ওই ওভারে স্ট্রাইকে থাকা পান্ডিয়া প্রথম বলেই ছয় হাঁকান। একই ওভারে আসে আরো দুইটি ছয়।

৮ বলে ২১ রান করা পান্ডিয়ার হাত ধরে শ্বাসরুদ্ধকর ম্যাচে জয় পায় মুম্বাই। মুম্বাই ইন্ডিয়ান্সের কোচ রিকি পন্টিং তখন থেকেই পান্ডিয়াকে আলাদা করে চিহ্নিত করে রাখেন।

৪। মার্চ-২০১৬

গত কয়েকবছরে হার্দিক পান্ডিয়ার সেরা ৫টি পারফমেন্স 3

টি-২০ বিশ্বকাপ ২০১৬ এর একটি ম্যাচে বাংলাদেশের বিপক্ষে অবিস্মরণীয় পারফরম্যান্স করেন পান্ডিয়া। ঐ ম্যাচে শেষ ওভারে বাংলাদেশের প্রয়োজন ছিল ১১ রান, পিচে ছিলেন মাহমুদউল্লাহ ও মুশফিকুর রহিম। বোলিংয়ে তখন আনা হয় পান্ডিয়াকে। প্রথম বলে মাহমুদউল্লাহ এক রান নিলে স্ট্রাইকে যান মুশফিক। পরের দুই বলে দুই বাউন্ডারি হাঁকালে শেষ তিন বলে বাংলাদেশের প্রয়োজন হয় দুই রানের। তখন সব চাপ সামলে নিজের মাথা খাটিয়ে বল করে তিন বলে তিন উইকেট নিয়ে ভারতকে ১ রানের জয় এনে দিয়ে উল্লাসে ভাসান সকল ক্রিকেটপ্রেমিদের।

৩। জুন-২০১৭

গত কয়েকবছরে হার্দিক পান্ডিয়ার সেরা ৫টি পারফমেন্স 4

চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনাল ম্যাচে ৩৩৮ রানের টার্গেটে ব্যাট করতে নেমে টিম ইন্ডিয়া টপ অর্ডারের ৫ ব্যাটসম্যান প্যাভিলিয়নের পথ ধরেন দলীয় মাত্র ৫৪ রানে। ১০০ রানেরও করতে না পারার শঙ্কায় যখন ভারতীয় দল তখন ৭ নম্বরে ব্যাট করতে নামা পান্ডিয়া দেখেশুনে রান বের করতে থাকেন। তবে ক্রিকেট যে দলগত খেলা তার প্রমাণ পাওয়া যায় এই ম্যাচে। পান্ডিয়া ৪৩ বলে ৭৬ রান করলেও যোগ্য সঙ্গ না পাওয়ায় ম্যাচ থেকে ছিটকে যায় টিম ইন্ডিয়া। তবে ম্যাচ হারলেও বড় হারের লজ্জা থেকে দলকে টেনে তোলেন পান্ডিয়া।

২। জানুয়ারি ২০১৮

গত কয়েকবছরে হার্দিক পান্ডিয়ার সেরা ৫টি পারফমেন্স 5

ওয়ানডে ও টি-২০ ফরম্যাটে নিজেকে প্রমাণ করে সাদা পোশাকে খেলার যোগ্যতা অর্জন করার ফল স্বরূপ শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে টেস্ট দলে জায়গা পান তিনি। সুযোগ পেয়েই ফিফটি হাঁকিয়ে এই ফরম্যাটেও আল ছড়ানোর আভাস দিয়েছিলেন এই অলরাউন্ডার। পরবর্তীতে টিম ইন্ডিয়া দক্ষিণ আফ্রিকায় সিরিজ খেলার উদ্দেশে পাড়ি জমালে সেখানেও দলের সঙ্গী হন পান্ডিয়া। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধ কন্ডিশনে খেলতে গিয়ে কেপতাউন টেস্টে মাত্র ৭৬ রানেই ৫ উইকেট পড়ে গেলে পান্ডিয়া দলের হাল ধরেন। ৯৫ বলে ৯৩ রান করে দলের পুঁজি ২০০ রান ছাড়াতে সাহায্য করেন তিনি। যদিও সেই টেস্ট জিততে পারেনি ভারত।

১। আগস্ট ২০১৮

গত কয়েকবছরে হার্দিক পান্ডিয়ার সেরা ৫টি পারফমেন্স 6

ইংলিশদের ঘরের মাঠে চলমান টেস্ট সিরিজে আবার নিজের জাত চিনিয়েছেন হার্দিক পান্ডিয়া। টেস্ট দলে সুযোগ পাওয়ার পর থেকেই যে বাইরের মাটিতে খেলতে গিয়ে যেখানে টপ অর্ডারের ব্যাটসম্যানরা ধুঁকতে থাকেন সেখান থেকে দলকে তেনে তুলে এনেছেন প্রতিবারই।

চলমান এই টেস্ট সিরিজে যেখানে প্রথম দুই ম্যাচ হেরে বসে ভারত সেখানে তৃতীয় ম্যাচে পান্ডিয়া একাই বল হাতে ৫ উইকেত নিয়ে ইংলিশদের গুঁড়িয়ে দিতে সক্ষম হন। দলও পায় ২০৩ রানের বিশাল জয়। তাই এই জয়ে পান্ডিয়ার অবদান যে ছিল চোখে পড়ার মত তা অস্বীকার করার কোনো অবকাশ নেই।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *