চার নম্বর ব্যাটসম্যানের সন্ধানে রয়েছে টিম ইন্ডিয়া, এই ৫জন খেলোয়াড় থেকেছেন এই জায়গায় সবচেয়ে সফল

ভারতীয় ক্রিকেট দল গত প্রায় ২-৩ বছর ধরে চার নম্বরের পারফেক্ট ব্যাটসম্যানের সন্ধান করছে। এর মধ্যে টিম ম্যানেজমেন্ট সমস্ত ব্যাটসম্যানদের পরীক্ষা করে দেখেছে। আইসিসি বিশ্বকাপ ২০১৯এও দলকে চার নম্বর ব্যাটসম্যানের সমস্যায় সংঘর্ষ করতে দেখা গিয়েছিল। বিশ্বকাপে বিজয় শঙ্কর, দীনেশ কার্তিক, ঋষভ পন্থকে চার নম্বরে ব্যাটিংয়ের জন্য পাঠানো হয়েছিল। বিশ্বকাপের পর টিম ম্যানেজমেন্ট শ্রেয়স আইয়ারকে সুযোগ দেয়। আইয়ার গত কিছু সময় ধরে যেভাবে প্রদর্শন করে এটা বলা ভুল হবে না যে এখন টিম ইন্ডিয়ার ৪ নম্বরের সমস্যার সমাধান হয়ে গিয়েছে। চার নম্বরের ব্যাটসম্যানের সন্ধান চলাকালীন অধিনায়ক বিরাট কোহলি নিজেকে ৩ নম্বরে থেকে ৪ নম্বরে সুযোগ দিয়েছিলেন, কিন্তু তিনিও কোনো পজিটিভ পরিণাম দিতে পারেননি। তো এই বিশেষ প্রতিবেদনে আমরা আপনাদের জানাব ভারতীয় ক্রিকেটের ৪ নম্বরের টপ ৫ ক্রিকেটারের ব্যাপারে।

১. মহম্মদ আজহারউদ্দিন

চার নম্বর ব্যাটসম্যানের সন্ধানে রয়েছে টিম ইন্ডিয়া, এই ৫জন খেলোয়াড় থেকেছেন এই জায়গায় সবচেয়ে সফল 1

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মহম্মদ আজহারউদ্দিন ১৯৮৪তে টেস্ট ক্রিকেটে ডেবিউ করেন। এরপর থেকে তিনি দলের হয়ে দুর্দান্ত প্রদর্শন করতে থাকেন আর ১৯৮৯তে আজহারকে দলের অধিনায়কত্ব দেওয়া হয়। মহম্মদ আজহারউদ্দিন দুর্দান্ত প্রদর্শনকে সকলকেই নিজের ব্যাটিংয়ে অবাক করে দিয়েছিলেন। আজহারউদ্দিন টেস্টে তো নাম কামিয়েইছেন সেই সঙ্গে সীমিত ওভারের ক্রিকেট অর্থাৎ একদিনের ক্রিকেটেও নিজের ব্যাটিংয়ের জাদু দেখিয়েছেন। ১৯৮৫তে একদিনের ক্রিকেটে ডেবিউ করার পর থেকে এই খেলোয়াড় ৪ নম্বরে নিজের জায়গা পাকা করে নেন। এর মধ্যে প্রাক্তন এই ভারতীয় অধিনায়ক ১৩৭টি ইনিংসে ৪০.৩৯ এর সুস্থ গড়ে ৪৬০৫ রান করেন। আজহারউদ্দিন পরিসংখ্যানের হিসেবে ভারতের সবচেয়ে সফল ৪ নম্বর খেলোয়াড়দের মধ্যে একজন বলে পরিচিত।

২. যুবরাজ সিং

চার নম্বর ব্যাটসম্যানের সন্ধানে রয়েছে টিম ইন্ডিয়া, এই ৫জন খেলোয়াড় থেকেছেন এই জায়গায় সবচেয়ে সফল 2

ভারতীয় দলের প্রাক্তন অলরাউন্ডার যুবরাজ সিং ভারতের চার নম্বর ব্যাটসম্যান থেকেছেন। যুবরাজ বহু বছর পর্যন্ত ভারতের হয়ে চার নম্বরে ব্যাটিং করেছেন আর টিম ইন্ডিয়াকে একার দমে ম্যাচ জেতানো খেলোয়াড়দের মধ্যে নিজের নাম করেছেন। এটা বলা ভুল হবে না যে যুবির দল থেকে বাদ পড়ার পর থেকেই টিম ইন্ডিয়ায় চার নম্বরের ব্যাটসম্যানের যে সন্ধান শুরু হয়েছে তা আজ পর্যন্ত পূর্ণ হয়নি। পরিসংখ্যানের কথা বলা হলে যুবরাম এমনিতে বেশিরভাগ ৪ নম্বরেই ব্যাট করেছেন। যুবরাজ ১০৭টি ইনিংসে ৩৫.২৫ গড়ে ৩৩৮৪ রান করেছেন। এর মধ্যে তিনি ৬টি সেঞ্চুরি আর ১৭টি হাফসেঞ্চুরি করেছেন। প্রসঙ্গত যুবরাজ আইসিসি ২০১৯ বিশ্বকাপের সময়তেই ভারতে ১০ জুন অবসরের ঘোষণা করে সকলকে অবাক করে দিয়েছিলেন।

৩. রাহুল দ্রাবিড়

চার নম্বর ব্যাটসম্যানের সন্ধানে রয়েছে টিম ইন্ডিয়া, এই ৫জন খেলোয়াড় থেকেছেন এই জায়গায় সবচেয়ে সফল 3

ভারতীয় ক্রিকেট দলে দ্য ওয়াল নামে জনপ্রিয় রাহুল দ্রাবিড় সীমিত ওভারের ক্রিকেটে বেশিরভাগ ম্যাচে ৪ নম্বরেই ব্যাটিং করেছেন। দ্রাবিড় দলের প্রয়জনে উইকেটকিপিংয়ের দায়িত্বও সামলান আর পার্টটাইম উইকেটকিপার হিসেবে দুর্দান্ত প্রদর্শন করেছেন। তবে রাহুল দ্রাবিড়কে পরিস্থিতি অনুযায়ী ৩ নম্বর এবং চার নম্বরে খেলানো হতো। চার নম্বরে ব্যাটিং করে এই অভিজ্ঞ ব্যাটসম্যান ১০১টি ইনিংসে ৩৫.৪৫ গড়ে ৩২২৬ রান করেছেন। এর মধ্যে তার ব্যাট থেকে ২টি সেঞ্চুরি এবং ২৫টি হাফসেঞ্চুরি করেছেন। তিনি ২০১২য় অবসর নেন।

৪. বিরাট কোহলি

চার নম্বর ব্যাটসম্যানের সন্ধানে রয়েছে টিম ইন্ডিয়া, এই ৫জন খেলোয়াড় থেকেছেন এই জায়গায় সবচেয়ে সফল 4

ভারতীয় ক্রিকেট দলের বর্তমান অধিনায়ক বিরাট কোহলি ২০০৮ এ নিজের কেরিয়ার শুরু করেছিলেন। কোহলির যখন কেরিয়ার শুরু হয় তখন দলে শচীন, সেহবাগ, গম্ভীরের মতো খেলোয়াড়রা খেলতেন ফলে কোহলির ব্যাটিং ক্রম বদলাতে থাকত। কিন্তু ২০১১য় যখন শচীন টিম ইন্ডিয়ায় দ্বিতীয়বার প্রত্যাবর্তন করেন তখন থেকে বিরাট ৪ নম্বর ব্যাটসম্যান হিসেবে ব্যাটিং করতেন। এরপর শচীন যখন অবসর নেন তো বিরাটের ৩ নম্বরে খেলা নিশ্চিত হয়ে যায়। তবে এরপর বিরাট এখন সম্প্রতি কেএল রাহুলকে দলে ফিট করার জন্য অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলা একদিনের সিরিজে চার নম্বর ব্যাটসম্যান হিসেবে খেলেন কিন্তু বিশেষ কিছু করতে পারেননি আর তিনি ৩ নম্বর ব্যাটসম্যান হিসেবে ফিরে যান। নিজের কেরিয়ারে বিরাট চার নম্বর ব্যাটসম্যান হিসেবে ৩৯টি ম্যাচে ৫৫.২১ এর দুর্দান্ত গড়ে ১৭৬৭ রান করেন। এর মধ্যে তার ব্যাট থেকে ৭টি সেঞ্চুরি আর ৮টি হাফসেঞ্চুরিও এসেছে।

৫. শ্রেয়স আইয়ার

চার নম্বর ব্যাটসম্যানের সন্ধানে রয়েছে টিম ইন্ডিয়া, এই ৫জন খেলোয়াড় থেকেছেন এই জায়গায় সবচেয়ে সফল 5

শ্রেয়স আইয়ার, ভারতীয় ক্রিকেট দলের নতুন চার নম্বর খেলোয়াড়। প্রায় ৪ বছরের সন্ধানের পর আইয়ারকে নিজের বোধবুদ্ধিভরা ইনিংসের সাহায্যে ৪ নম্বরের দাবীদার দেখাচ্ছে। সম্প্রতিই আইয়ার নিউজিল্যান্ডের মুশকিল পরিস্থিতিতে দুর্দান্ত সেঞ্চুরি করে সকলকেই নিজের ব্যাটিংয়ের ফ্যান বানিয়ে ফেলেছেন। এমনিতে আইয়ার ২০১৭য় ভারতের হয়ে ডেবিউ করেছিলেন, কিন্তু তিনি বেশি সুযোগ পাননি। কিন্তু বিশ্বকাপ ২০১৯ এর পর থেকে অধিনায়ক বিরাট কোহলি শ্রেয়স আইয়ারের প্রতিভা চিহ্নিত করে তাকে নিয়মিত দলে খেলার সুযোগ দেন। তো অন্যদিকে শ্রেয়স এই সুযোগের সম্পূর্ণ সদ্বব্যবহার করেন আর আজ চার নম্বরে জন্য পাকা দাবীদারী পেশ করছেন। পরিসংখ্যানের কথা বলা হলে শ্রেয়স আইয়ার এখনো পর্যন্ত চার নম্বর ব্যাটসম্যান হিসেবে একদিনের ক্রিকেটে খেলা ৮টি ইনিংসে ৫৬.৮৫ গড়ে ৩৯৮ রান করেছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *