অস্ট্রেলিয়ান ক্রিকেটার ফিলিপ হিউজের মৃত্যু সাম্প্রতিক অতীতে নাড়া দিয়েছে গোটা ক্রিকেট বিশ্বকে। মাঠে এই ধরণের দূর্ঘটনা নিয়মিত না ঘটলেও, এটা কিন্তু একেবারে বিরলতম কোনও ঘটনা নয়। ১৯৯৮ সালে বাংলাদেশের মাঠে এমনি এক অঘটনে প্রাণ হারিয়েছিলেন ভারতীয় ক্রিকেট দলের অন্যতম রত্ন রমন লাম্বা। সেবারে ঢাকার দল আবাহনী লিমিটেডের হয়ে খেলতে এসে ফিল্ডিং করা অবস্থায় মাথায় বলের আঘাত পেয়েছিলেন লাম্বা। তার ঠিক তিনদিন পর সবাইকে কাঁদিয়ে  মৃত্যুর কোলে ঢলে পড়েন ভারতীয় ক্রিকেট দলের আইকন ফুটবলার রমন লাম্বা।

১৯৯৮ সালের ২০শে ফেব্রুয়ারী ঢাকার ঘরোয়া টুর্নামেন্টে মুখোমুখি আবাহনী  মুখোমুখি হয়েছিল মহামেডানের। খেলার  একেবারে শেষদিকে প্রতিপক্ষ দলের ব্যাটসম্যানের খুব কাছে শর্ট লেগে ফিল্ডিং করতে এসেছিলেন লাম্বা। এর কিছুক্ষণের মধ্যে সেই ব্যাটসম্যানের ব্যাট থেকে বল ছিটকে এসে মাথায় লাগে তাঁর।মাথায় গুরুতর আঘাত পেয়ে মাঠ ছাড়তে বাধ্য হন ভারতের হয়ে একটা লম্বা সময়  দাপিয়ে ক্রিকেট খেলা  লাম্বাকে। আবাহনী ক্রিকেট দলের বর্তমান টিম ম্যানেজার শেখ মামুন অবশ্য তখন এই গোটা বিষয়টি খুব কাছ থেকেই দেখছিলেন। শর্ট বলে মেহরাব হোসেন অপি পুল করলে বলটি রমন লাম্বার মাথায় লাগে।তার থেকে কিছুটা দাঁড়িয়ে থাকা আর এক ফিল্ডার পাইলট সেই বলটি ক্যাচ ধরে ফেলেন। মেহরাব হোসেন অপি আউট। সেই ম্যাচটা আবাহনী জিতলো।কিন্তু জীবনযুদ্ধে পরাজয় স্বীকার করলো ওই দলের অন্যতম সদস্য রমন লাম্বা। তিনদিন অজ্ঞান থাকার পর হাসপাতালে মারা যান তিনি।

এ প্রসঙ্গে নিজের সেদিনের অভিজ্ঞতা জানিয়ে আবাহনীর টিম ম্যানেজার শেখ মামুন বললেন ‘শর্ট বলে মেহরাব হোসেন অপি পুল করলে বলটি রমন লাম্বার মাথায় লাগে।এবং তাঁর ১০ গজ দুরে দাঁড়িয়ে থাকা পাইলট সেই বলটি ধরে ফেলেন। মেহরাব হোসেন অপি আউট, ম্যাচ আমি জিতেছি, কিন্তু রমন লাম্বাকে আর পাইনি।’ একটু থেমে, ‘ খেলার মাত্র কয়েকটি বল বাকি থাকায় ওই বিপদজনক স্থানে হেলমেট পরতে রাজি হননি রমন লাম্বা। আমি তাকে হেলমেট পরতে বলেছিলাম।কিন্তু ও বললো ‘আরে ইয়ার অনলি ওয়ান বল’, কিন্তু সেই একটা বলই তাঁর প্রাণটাই কেড়ে নিল।’বাংলাদেশের ঘরোয়া লীগে তখন যে কয়কজন বিদেশী ক্রিকেটার খেলতে আসতেন, রমন লাম্বা ছিলেন তাদের মধ্য অন্যতম সেরা ক্রিকেটার। প্রায় ৯ বছর তিনি বাংলাদেশের ঘরোয়া ক্রিকেট লিগে খেলেছেন।

SHARE

আরও পড়ুন

ইংল্যান্ড লায়ান্সের বিরুদ্ধে সিরিজের জন্য ইন্ডিয়া এ দলের ঘোষণা, দুই খেলোয়াড় পেলেন অধিনায়কত্ব

ইংল্যাণ্ড লায়ান্সের দল ভারত সফরে এসে গিয়েছে। ২৩ জানুয়ারি থেকে তারা ইন্ডিয়া এ-র সঙ্গে পাঁচ ম্যাচের আনঅফিসিয়াল...

মহেন্দ্র সিং ধোনির সবচেয়ে বড়ো সমালোচক মাইকেল ভনও হলেন তার ভক্ত, সোশ্যাল মিডিয়ায় দিলেন এই উপাধি

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মেলবোর্ন ওয়ানডে জেতার জন্য ভারত ২৩১ রানের লক্ষ্য পায়। ভারত টস জিতে প্রথমে বল করে...

আট বছর পর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যান অফ দ্য সিরিজ হতেই মহেন্দ্র সিং ধোনি হাসিল করলেন এই কৃতিত্ব

আট বছর পর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যান অফ দ্য সিরিজ হতেই মহেন্দ্র সিং ধোনি হাসিল করলেন এই কৃতিত্ব
ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে ওয়ানডে সিরিজ শেষ হয়ে গিয়েছে। ভারত শেষ ম্যাচ জিতে সিরিজে জয় হাসিল করে।...

ভারতের প্রথমবার অস্ট্রলিয়ায় সিরিজ জেতার পর এই বিশেষ ক্লাবে শামিল হলেন ধোনি, রিকি পন্টিংকে ফেললেন পেছনে

ভারতের প্রথমবার অস্ট্রলিয়ায় সিরিজ জেতার পর এই বিশেষ ক্লাবে শামিল হলেন ধোনি, রিকি পন্টিংকে ফেললেন পেছনে
অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে চলতি তৃতীয় ওয়ানডে ম্যাচে ভারত জেতার জন্য ২৩১ রানের লক্ষ্য পেয়েছিল। ভারত এই...

মহেন্দ্র সিং ধোনি আর চহেলকে ক্রিকেট অস্ট্রেলিয়া দিল ৫০০ ডলার পুরস্কার, ক্ষুব্ধ হলেন সুনীল গাভাস্কার

মহেন্দ্র সিং ধোনি আর চহেলকে ক্রিকেট অস্ট্রেলিয়া দিল ৫০০ ডলার পুরস্কার, ক্ষুব্ধ হলেন সুনীল গাভাস্কার
ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে হওয়া ওয়ানডে সিরিজকে ভারতীয় দল ২-১ ফলাফলে নিজেদের নামে করেছে। মেলবোর্নে হওয়া নির্নায়ক...