সিরিজের উত্তেজনা ও মনোরঞ্জন বজায় থাকুক, তাই অভিযোগ প্রত্যাহার বিসিসিআইয়ের 1
বিরাট কোহলি ও স্টিভ স্মিথ

ভারত অস্ট্রেলিয়ার সিরিজ বরাবরই উত্তেজনাময়। এবারের অস্ট্রেলিয়ার ভারত সফরও বেশ রোমাঞ্চকর, মজাদার হবে তা সহজেই অনুধাবন করা গিয়েছিল। তেমন হলও। ইশান্ত ও স্মিথের মুখ ভেঙচানো, রেনশকে টয়লেট নিয়ে কোহলির খোঁচা, আর সবথেকে গরম ঘটনা হল অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভ স্মিথের জোচ্চুরি। লেগ বিফোর আউট হয়ে যাওয়ার পর রিভিউ নেবে কী নেবে না তার জন্য তাকিয়ে বসে ড্রেসিং রুমের দিকে। এতেই বাঁধে বিপত্তি। ক্রিকেটের নিয়মকে অবমাননা ও লঙ্ঘণ করার জন্য বিসিসিআইয়ের তরফে সরকারিভাবে স্মিথ ও রেনশর বিরুদ্ধে অভিযোগ জানান হয় আইসিসিতে। তবে এই সিরিজের ভবিষ্যতের কথা ভেবে বিসিসিআই তাদের অভিযোগ তুলে নিল।

সরকারিভাবে আইসিসির কাছে অভিযোগ জানাল বিসিসিআই, চাপ বাড়ল স্মিথের

বেঙ্গালুরুর টেস্টে ম্যাচ রেফারির দেওয়া রিপোর্টে স্মিথের কোনও শাস্তি না হওয়ায়, বিসিসিআই নিজেই গত বৃহস্পতিবার অভিযোগ জানায় আইসিসিতে। তবে সিরিজের টানটান উত্তেজনা ও দর্শকদের সঠিকভাবে মনোরঞ্জনের কথা মাথায় রেখে দুই ক্রিকেট বোর্ড একসঙ্গে বসে এই বিবাদ মিটিয়ে নিলেন। এই বিষয়ে সমাধান করতে মুম্বইতে অস্ট্রেলিয়ান ক্রিকেট দলের সিইও জেমস সাদারল্যান্ড ও ভারতীয় ক্রিকেট দলের সিইও রাহুল জহুরি এক বৈঠকে বসেন। সেখানেই এই সিরিজের এখনও পর্যন্ত রোমাঞ্চকর অবদান ও সিরিজকে সবরকমভাবে সফল করার জন্য ডিআরএস কাণ্ডের ইতি টানার সিদ্ধান্ত নেওয়া হয়। সেই অনুযায়ী বিসিসিআই গত শুক্রবারই অভিযোগ তুলে নেয়। এবার রাঁচি টেস্টের আগে দুই অধিনায়ক বিরাট কোহলি ও স্টিভ স্মিথের মধ্যে সম্পর্ক ঠিক হয়ে গেলে এই সিরিজের আনন্দ ফিরে আসবে পুরোদমে। আপাতত দুই ক্রিকেট বোর্ড সেটারই চেষ্টা করছে।

বৈঠক শেষে সাদারল্যান্ড বলেন, “ভারত ও অস্ট্রেলিয়ার ক্রিকেট সিরিজ অবসম্ভাবীভাবে উত্তেজনার সৃষ্টি করে। মাঠের মধ্যে এই দুই দল ভয়ানক প্রতিদন্দ্বী। তাই একটু বিশৃঙ্খলা হতেই পারে। মাঠের এই উত্তেজনা দর্শকেরাও উপভোগ করে। ক্রিকেটের সার্থকতা এখানেই। তাই এই সমস্ত কথা মাথায় রেখে আমরা চাই না বেঙ্গালুরুর ঘটনা সুদূরপ্রসারী করে এই সিরিজের মজা নষ্ট করতে।”

প্রায় একই কথা শোনা যায় বিসিসিআইয়ের সিইও রাহুল জহুরির গলায়ও। তিনি বলেন, “ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে খেলা বছরের পর বছর মানুষকে আনন্দ দিয়ে গিয়েছে। এই সিরিজেও তার অন্যথা হয়নি। তাই কোনও বিক্ষিপ্ত ঘটনাকে গুরুত্ব দিয়ে আমরা এই সিরিজের টানটান উত্তেজনাকে নষ্ট করতে চাই না।”

বাংলাদেশের দেখানো পথে এবার বিরাটকে ব্যঙ্গচিত্র অজি মিডিয়ার!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *