দশম আইপিএল অনুষ্ঠিত করার জন্য বেশ টালমাটাল পরিস্থির মধ্যে দিয়ে যেতে হচ্ছে বিসিসিআইকে। পর্যাপ্ত অর্থের ওভাবে বন্ধ হয়ে যেতে পারে বিনোদনমূলক এই প্রতিযোগীতা, এমনও শোনা গিয়ছিল। তবে মূল সমস্যা দাঁড়িয়েছে রাজ্য ক্রিকেট অ্যাসোসিয়েশন ও বিসিসিআইয়ের প্রশাসনিক কমিটির বিবাদে। এহেন অবস্থায় লাভজনক এই প্রতিযোগীতা না হলে দেউলিয়া হয়ে যাবে বিসিসিআই, এমনটাই মত এক কর্তার।

রাজ্য ক্রিকেট সংস্থাগুলি বিসিসিআইয়ের প্রশাসনিক কমিটির কাছে জানিয়েছিল, আইপিলের প্রতিটি ম্যাচ অনুষ্ঠিত করতে গেলে, প্রতি ম্যাচ পিছু ৬০ লক্ষ রুপী লাগবে তাদের। যার মধ্যে বিসিসিআই ৩০ লক্ষ ও বাকিটা দেবে সংশ্লিষ্ট ফ্রাঞ্চাইজি। এই ভাবেই আইপিএলের ম্যাচগুলি হয়ে আসছিল এতদিন।

বিসিসিআইকে আরও ধনী করেই জার্সির সত্ত্ব দখল করল ‘অপো’

প্রশাসনিক কমিটি ও রাজ্য ক্রিকেট অ্যাসোসিয়েশনগুলির বর্তমান লড়াই না মিটলে, আইপিএল অনুষ্ঠিত করা কঠিন হয়ে যেতে পারে। কারণ এতদিন কোনও অগ্রিম ছাড়াই ম্যাচ অনুষ্ঠিত করত রাজ্য ক্রিকেট সংস্থাগুলি। এই ঝামেলা না মিটলে হয়ত তারা অগ্রিম না নিয়ে ম্যাচ অনুষ্ঠিত নাও করতে পারে, এমটাই আশঙ্কা করছেন বিসিসিআইয়ের এক কর্তা।

তিনি বলেন, “যদি রাজ্য ক্রিকেট সংস্থাগুলি আইপিএলের কোনও ক্ষতি করতে চায়, তাহলে এটা ভারতীয় ক্রিকেটের জন্য একটা দুর্যোগ হবে। কারণ আইপিএল বন্ধ হলে বিসিসিআইয়ের প্রায় ২৫০০ কোটি টাকার ক্ষতি হয়ে যাবে। এরফলে দেউলিয়া হয়ে যাবে বিসিসিআই।”

এদিকে রাজ্য ক্রিকেট অ্যাসোসিয়েশনগুলি ৪.২ কোটি ভারতীয় মুদ্রার (৬০ লক্ষ প্রতি ম্যাচ) দাবিতেই অটল রয়েছে। যার মধ্যে ২.১ কোটি বোর্ডের ও বাকি অর্থ ফ্রাঞ্চাইজিগুলির দেওয়ার কথা।

নতুন এক চ্যানেল পকেটে পুরলো আইপিএল ২০১৭ সত্ত্ব!

  • SHARE

    আরও পড়ুন

    দেখে নিন: কত বড় ছক্কা মারলেন এবি ডেভিলিয়র্স, যা আছড়ে পড়ল স্টেডিয়ামের বাইরে

    দেখে নিন: কত বড় ছক্কা মারলেন এবি ডেভিলিয়র্স, যা আছড়ে পড়ল স্টেডিয়ামের বাইরে
    খুব কমই উদাহরণ রয়েছে বিশ্ব ক্রিকেটে এবি ডেভিলিয়র্সের ব্যাটিং তান্ডবের থেকে ভাল কিছু। নিজের দিনে বিশ্বে যে...

    বেটিং চক্রে ধরা পড়লেন ঋদ্ধির কোচের ছাত্র এই প্রাক্তন ক্রিকেটার

    বেটিং চক্রে ধরা পড়লেন ঋদ্ধির কোচের ছাত্র এই প্রাক্তন ক্রিকেটার
    ক্রিকেটের বড় প্রতিযোগিতা মানেই বিশ্বজুড়ে বেটিং চক্রের রমরমা। যার জালে জড়িয়ে পড়েছে বহু ক্রিকেটারই। এই বেটিং চক্রের...

    বিশ্বকাপে ভারত-পাকিস্থান দ্বৈরথ কবে, ঘোষিত হল তারিখ

    এমনিতে ভারত পাকিস্থান ক্রিকেট দ্বৈরথ মানে যুদ্ধকালীন পরিস্থিতি আর তা যদি হয় বিশ্বকাপের মত বড় মঞ্চে তাহলে...

    কেন অধিনায়কত্ব ছাড়লেন গম্ভীর, জেনে নিন পাঁচকাহন

    আশা ছিল ঘরের ছেলে ঘরে ফিরলে তার সঙ্গে সঙ্গে ফিরবে ভাগ্য। কিন্তু বাস্তবে হল তার উল্টো, ভাগ্য...

    ব্রেকিং: দিল্লির জন্য বড় ধাক্কা, নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেন গম্ভীর

    ব্রেকিং: দিল্লির জন্য বড় ধাক্কা, নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেন গম্ভীর
    দিল্লির ডেয়ারডেভিলসের অধিনায়ক গৌতম গম্ভীর নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন। ফলে বাকি আইপিএলে দিল্লি অধিনায়কত্বের দায়ভার...