বিসিসিআই করবে ভারত সরকারের কাছে এই দাবী, মোদি সরকার না মানলে হতে পারে কোটি কোটি টাকার লোকসান

অস্ট্রেলিয়ার আতিথেয়তায় অক্টোবর মাসে আইসিসি টি-২০ বিশ্বকাপ ২০২০র খেলা হবে। এই বিশ্বকাপের পর বিসিসিআইকে আইসিসি টি-২০ বিশ্বকাপ ২০২১ এবং একদিনের বিশ্বকাপ ২০২৩ আয়োজন করতে হবে। যার জন্য ভাবনা চিন্তা করা এখন থেকেই শুরু হয়ে গেছে। করোনা ভাইরাসের কাওরণে লোকসান বহন করা বিসিসিআই সরকারের কাছে ট্যাক্স সেভিংসের জন্য কথাবার্তা বলবে।

ট্যাক্স ছাড়ের দাবী করবে বিসিসিআই

বিসিসিআই করবে ভারত সরকারের কাছে এই দাবী, মোদি সরকার না মানলে হতে পারে কোটি কোটি টাকার লোকসান 1

ভারতের আয়োজনে আইসিসি টি-২০ বিশ্বকাপ আর একদিনের বিশ্বকাপ খেলা হওয়ার কথা। এই দুই বিশ্বকাপের আয়োজন ভারত করবে। এখন একটি অফিসিয়াল ট্র্যাকিং ডেভলপমেন্ট বলেছে যে,

“বিসিসিআইয়ের অ্যাপেক্স কাউন্সিলের সাম্প্রতিক অনলাইন বৈঠকে এই নির্ণয় নেওয়া হয়েছে যে সরকারের কাছে ট্যাক্স ছাড়ের অনুরোধ করা হবে। এই অনুরোধ লকডাউনের পর অফিসিয়ালভাবে করা হবে। বিসিসিআইয়ের মনে হয় যে এটা সুনিশ্চিত করার সবচেয়ে ভালো উপায় হলো যে এই দুই বিশ্বকাপ ভারতে আয়োজন কর হবে আর এটা আইসিসির থেকে রাজস্বতে কমতি করে না।”

২০১৬য় বোর্ডের হয়েছিল বড়ো লোকসান

বিসিসিআই করবে ভারত সরকারের কাছে এই দাবী, মোদি সরকার না মানলে হতে পারে কোটি কোটি টাকার লোকসান 2

২০১৬ টি-২০ বিশ্বকাপের আয়োজন ভারত করেছিল। এই মেগা ইভেন্টে বিসিসিআই ট্যাক্স দেয়নি। যারপর ভারত সরকারের আয়কর বিভাগ ১৫০ কোটি টাকা কেটে নিয়েছিল। এই কারণে এখন বিসিসিআই আগে মেগা ইভেন্টের আয়োজনের আগেই ভারত সরকারের কাছে ট্যাক্স ছাড়ের দাবী করবে। আসলে বর্তমান সময়ে ক্রিকেটের উপর নিষেধাজ্ঞা রয়েছে, যে কারণে সমস্ত ক্রিকেট বোর্ডগুলিকে বড়ো লোকসান বহন করতে হচ্ছে। আরো বড়ো হলো আইপিএল ২০২০ও বাতিল হওয়ার মুখে। এই অবস্থায় যদি করোনার কারণে আইপিএলের স্থগিত মরশুম বাতিল হয় তো বিসিসিআইয়ের সোজাসুজি প্রায় ৪০০ কোটির লোকসান হতে পারে।

২০২০ বিশ্বকাপ হতে পারে স্থগিত

বিসিসিআই করবে ভারত সরকারের কাছে এই দাবী, মোদি সরকার না মানলে হতে পারে কোটি কোটি টাকার লোকসান 3

করোনা ভাইরাসের কাওরণে সমস্ত ক্রিকেট কার্যক্রমকে বাতিল বা স্থগিত করে দেওয়া হয়েছে। ভারত আইপিএল ২০২০কেও অনিশ্চিতকালের জন্য স্থগিত করা হয়েছে। এখন করোনা ভাইরাস অস্ট্রেলিয়ার আয়োজন হতে চলা আইসিসি টি-২০ বিশ্বকাপের উপরও বিপদ হতে পারে। এমনিতে অস্ট্রেলিয়া করোনা সংক্রমণের উপর অনেকটাই নিয়ন্ত্রণ করে ফেলেছে। কিন্তু এই মেগা ইভেন্টের জন্য ১৬টি দল অস্ট্রেলিয়ায় পৌঁছবে। এখন যদি অক্টোবর পর্যন্ত এই মহামারীর প্রভাব বিশ্বজুড়ে কম না হয় তো এই মেগা ইভেন্টকেও স্থগিত করা হতে পারে। তনে এখনো পর্যন্ত কোনো অফিসিয়াল স্টেটমেন্ট আসেনি।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *