বিশেষ প্রতিবেদন: ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড নিজেদের ওয়েবসাইটে বাৎসরিক খরচের হিসাব দিয়েছে। এর মধ্যে ভারতীয় ‘এ’ দল ও অনূর্ধ্ব ১৯ দলের কোচ রাহুল দ্রাবিড়কে ১.৬২ কোটি টাকা বেতন দেওয়া হয়েছে। আইসিসির ক্রিকেট কমিটিতে জায়গা করে নেওয়ার পর এই এত টাকা আয় করে নিলেন ভারতীয় ক্রিকেটের ‘দ্য ওয়াল’। সব মিলিয়ে ভারতীয় বোর্ডের তরফ থেকে ২.৬২ কোটি টাকা পেলেন তিনি।

দ্রাবিড়ের কোচিংয়ে বাংলাদেশে অনুষ্ঠিত হওয়া অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপের ফাইনালে ওঠে ভারতের জুনিয়র দল। ফাইনালে অবশ্য ওয়েস্ট ইন্ডিজের কাছে তাঁর দলকে হারতে হয়। এছাড়াও সুনীল গাভাসকর এবং লক্ষ্মণ শিবরামাকৃষ্ণকে কমান্টেটর হিসাবে দেওয়া হয়েছে টাকা। গাভাসকরকে দেওয়া হয়েছে প্রায় ৯০ লক্ষ টাকা। এবং শিবরামাকৃষ্ণকে দেওয়া হয়েছে ২৬ লক্ষ টাকার কিছু বেশি। আইপিএলে স্পাইডার ক্যামের ইউনিক ডিভাইস ব্যবহার করা হচ্ছে। এর জন্য ৯৮.৬ লক্ষ টাকা ভাড়া দেওয়া হয়েছে। এর ৩০ শতাংশ টাকা প্রথম কিস্তিতে দেওয়া হয়েছে।

ভারতের প্রাক্তন ক্রিকেটার রাহুল দ্রাবিড়কে ভারতের এ দলের এবং অনুর্ধ ১৯ দলের কোচ করা হয়েছিল ভাল ফলের আশায়। রাহুলের কথা মতো চলে অনুর্ধ ১৯ দল বিশ্বকাপের ফাইনালে পৌঁছেছিল। ঢাকাতে হওয়া ফাইনালে ওয়েস্ট ইন্ডিজের কাছে হারতে হলেও, রাহুলের ভারত দুর্দান্ত পারফরমেন্সের ওপর ভর করে নজর কেড়ে নেয় এই টুর্নামেন্টে। তরুণ ক্রিকেটারদের জন্য তিনি একজন রোল মডেল। ভারতীয় ক্রিকেটকে তিনি অনেক কিছু দিয়েছেন। তাঁর কোচিংয়ে দল আরও উন্নতি করবে বলে মনে করছে ভারতীয় ক্রিকেট বোর্ড। সঞ্জু স্যামসন, ঋষভ পন্থ, করুণ নায়ার’রা তাঁর হাত ধরেই উঠে এসেছেন। তাই রাহুলের কোচিং নিয়ে প্রশ্ন তোলার কোন জায়গাই নেই।

 

  • SHARE

    আরও পড়ুন

    দেখে নিন: কত বড় ছক্কা মারলেন এবি ডেভিলিয়র্স, যা আছড়ে পড়ল স্টেডিয়ামের বাইরে

    দেখে নিন: কত বড় ছক্কা মারলেন এবি ডেভিলিয়র্স, যা আছড়ে পড়ল স্টেডিয়ামের বাইরে
    খুব কমই উদাহরণ রয়েছে বিশ্ব ক্রিকেটে এবি ডেভিলিয়র্সের ব্যাটিং তান্ডবের থেকে ভাল কিছু। নিজের দিনে বিশ্বে যে...

    বেটিং চক্রে ধরা পড়লেন ঋদ্ধির কোচের ছাত্র এই প্রাক্তন ক্রিকেটার

    বেটিং চক্রে ধরা পড়লেন ঋদ্ধির কোচের ছাত্র এই প্রাক্তন ক্রিকেটার
    ক্রিকেটের বড় প্রতিযোগিতা মানেই বিশ্বজুড়ে বেটিং চক্রের রমরমা। যার জালে জড়িয়ে পড়েছে বহু ক্রিকেটারই। এই বেটিং চক্রের...

    বিশ্বকাপে ভারত-পাকিস্থান দ্বৈরথ কবে, ঘোষিত হল তারিখ

    এমনিতে ভারত পাকিস্থান ক্রিকেট দ্বৈরথ মানে যুদ্ধকালীন পরিস্থিতি আর তা যদি হয় বিশ্বকাপের মত বড় মঞ্চে তাহলে...

    কেন অধিনায়কত্ব ছাড়লেন গম্ভীর, জেনে নিন পাঁচকাহন

    আশা ছিল ঘরের ছেলে ঘরে ফিরলে তার সঙ্গে সঙ্গে ফিরবে ভাগ্য। কিন্তু বাস্তবে হল তার উল্টো, ভাগ্য...

    ব্রেকিং: দিল্লির জন্য বড় ধাক্কা, নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেন গম্ভীর

    ব্রেকিং: দিল্লির জন্য বড় ধাক্কা, নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেন গম্ভীর
    দিল্লির ডেয়ারডেভিলসের অধিনায়ক গৌতম গম্ভীর নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন। ফলে বাকি আইপিএলে দিল্লি অধিনায়কত্বের দায়ভার...