বিশেষ প্রতিবেদন: ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড নিজেদের ওয়েবসাইটে বাৎসরিক খরচের হিসাব দিয়েছে। এর মধ্যে ভারতীয় ‘এ’ দল ও অনূর্ধ্ব ১৯ দলের কোচ রাহুল দ্রাবিড়কে ১.৬২ কোটি টাকা বেতন দেওয়া হয়েছে। আইসিসির ক্রিকেট কমিটিতে জায়গা করে নেওয়ার পর এই এত টাকা আয় করে নিলেন ভারতীয় ক্রিকেটের ‘দ্য ওয়াল’। সব মিলিয়ে ভারতীয় বোর্ডের তরফ থেকে ২.৬২ কোটি টাকা পেলেন তিনি।

দ্রাবিড়ের কোচিংয়ে বাংলাদেশে অনুষ্ঠিত হওয়া অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপের ফাইনালে ওঠে ভারতের জুনিয়র দল। ফাইনালে অবশ্য ওয়েস্ট ইন্ডিজের কাছে তাঁর দলকে হারতে হয়। এছাড়াও সুনীল গাভাসকর এবং লক্ষ্মণ শিবরামাকৃষ্ণকে কমান্টেটর হিসাবে দেওয়া হয়েছে টাকা। গাভাসকরকে দেওয়া হয়েছে প্রায় ৯০ লক্ষ টাকা। এবং শিবরামাকৃষ্ণকে দেওয়া হয়েছে ২৬ লক্ষ টাকার কিছু বেশি। আইপিএলে স্পাইডার ক্যামের ইউনিক ডিভাইস ব্যবহার করা হচ্ছে। এর জন্য ৯৮.৬ লক্ষ টাকা ভাড়া দেওয়া হয়েছে। এর ৩০ শতাংশ টাকা প্রথম কিস্তিতে দেওয়া হয়েছে।

ভারতের প্রাক্তন ক্রিকেটার রাহুল দ্রাবিড়কে ভারতের এ দলের এবং অনুর্ধ ১৯ দলের কোচ করা হয়েছিল ভাল ফলের আশায়। রাহুলের কথা মতো চলে অনুর্ধ ১৯ দল বিশ্বকাপের ফাইনালে পৌঁছেছিল। ঢাকাতে হওয়া ফাইনালে ওয়েস্ট ইন্ডিজের কাছে হারতে হলেও, রাহুলের ভারত দুর্দান্ত পারফরমেন্সের ওপর ভর করে নজর কেড়ে নেয় এই টুর্নামেন্টে। তরুণ ক্রিকেটারদের জন্য তিনি একজন রোল মডেল। ভারতীয় ক্রিকেটকে তিনি অনেক কিছু দিয়েছেন। তাঁর কোচিংয়ে দল আরও উন্নতি করবে বলে মনে করছে ভারতীয় ক্রিকেট বোর্ড। সঞ্জু স্যামসন, ঋষভ পন্থ, করুণ নায়ার’রা তাঁর হাত ধরেই উঠে এসেছেন। তাই রাহুলের কোচিং নিয়ে প্রশ্ন তোলার কোন জায়গাই নেই।

 

  • SHARE

    আরও পড়ুন

    বিশ্বের ৫জন স্বার্থপর ক্রিকেটার, যারা নিজের জন্য ক্রিকেট খেলেছেন – এক ভারতীয়ও জায়গা করে নিয়েছেন এই দলে!

    ক্রিকেটকে ভদ্রলোকের খেলা বলা হয়। সেই ভদ্রলোকেদের মধ্যে কিছু খেলোয়াড় আছেন বা ছিলেন যারা দলের জন্য হয়ে খেলেননি।...

    নিজের বিস্ময়কর বোলিং অ্যাকশন নিয়ে মুখ খুললেন কেদার যাদব

    মহারাষ্ট্রের অলরাউন্ডার কেদার যাদব সম্প্রতি তাঁর অদ্ভূত বোলিং অ্যাকশন নিয়ে মিডিয়ার সামনে মুখ খুলেছেন। শ্রীলঙ্কান পেসার লাসিথ...

    টেস্ট ক্রিকেটে আগ্রহ নেই তারকা বাংলাদেশি ক্রিকেটারদের, জানালেন বিসিবি বস

    গত কয়েক বছরে ওয়ানডে ক্রিকেটে অনেক উন্নতি করেছে বাংলাদেশ ক্রিকেট দল। এই সময়ে ৫০-ওভারের ক্রিকেট অনেক বড়...

    ইংল্যান্ডের বিপক্ষে যে চারজন ক্রিকেটারের পারফরমেন্সে সিরিজ জয় নিশ্চিত করতে পারে ভারত

    ভারত বনাম ইংল্যান্ডের মধ্যকার নির্দিষ্ট ওভারের ওয়ানডে ও টি-২০ সিরিজ ইতিমধ্যে শেষ। তিনটি ওয়ানডে ও তিনটি টি-২০...

    এই ১০জন ক্রিকেটার যারা দুটি দেশের হয়ে ক্রিকেট খেলেছেন

    গোটা বিশ্বে ক্রিকেট খেলাটি বেশ জনপ্রিয়। ভিন্ন ফর্ম্যাটের এই খেলায় অর্থ উপার্জনের যেমন সুযোগ রয়েছে তেমনই রয়েছে...