আইসিসিকে চাপে রাখতে এবার কি চাল চালল বিসিসিআই, একবার দেখে নেওয়া যাক 1

আর এক মাসের কিছু বেশী পরেই ইংল্যান্ডের মাটিতে শুরু হতে চলেছে ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফি ক্রিকেট প্রতিযোগিতা। আর এর জন্য ইতিমধ্যেই বিভিন্ন দেশগুলি তাদের দল ঘোষণা করছে। আইসিসির নির্দেশ ছিল ২৫ এপ্রিলের মধ্যে প্রতিযোগী দেশগুলিকে তাদের দলের নাম জানিয়ে দিতে হবে। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) কিন্তু এখনও তাদের চূড়ান্ত দলের নাম ঘোষণা করেনি। আর সেটা বিসিসিআই জেনে বুঝেই করেছে। দরকার হলে তারা টুর্নামেন্ট থেকে নিজেদের নামও তুলে নিতে পারে বলে হুমকিও দিয়ে রেখেছে আইসিসিকে।

টেস্ট চ্যাম্পিয়নশিপের বিরোধিতা করল বিসিসিআই

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলকে (আইসিসি) চাপে রাখার জন্যই এখনও দল ঘোষণা করছে না বিসিসিআই।তারা চাইছে, টেস্ট খেলিয়ে দেশগুলির বোর্ডগুলি যখন দুবাইয়ে মিটিংয়ে বসবে, সেখানে আইসিসির নতুন সংবিধান এবং যে কোনও টুর্নামেন্ট থেকে প্রাপ্ত লভ্যাংশের বন্টন নিয়ে যেন বিস্তারিত আলোচনা করা হয়। পাশাপাশি এর নতুন রুপরেখা কি হবে, তাও যেন পরিস্কার করে দেওয়া হয়। প্রসঙ্গত, গত কয়েকমাস ধরেই এই বিষয়টি নিয়ে আইসিসি ও বিসিসিআইয়ের মধ্যে মত-পার্থক্য সবার সামনে চলে এসেছে। এন শ্রীনিবাসনের আমলে ভারত, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডকে নিয়ে আইসিসিতে গঠিত হওয়া ‘বিগ-থ্রি’-নীতির অবসান চাইছে না ভারতীয় ক্রিকেট বোর্ড।

চ্যাম্পিয়ন্স ট্রফি থেকে ভারতের নাম তুলে নিতে পারে বিসিসিআই!

দল ঘোষনা নিয়ে অবশ্য বিসিসিআইয়ের এক উচ্চপদস্থ কর্তা বলেন, “এখনকার ক্রিকেটে  ‘ডেডলাইন’  বলে কিছু হয় না। আর চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য এখনও হাতে ঢের সময় বাকি রয়েছে।” আইসিসি অবশ্য চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতের না খেলার হুমকিকে হালকাভাবে নিতে পারছে না। কারণ, ভারত সেটা করলে তা অবশ্যই নিয়মবিরুদ্ধ কোনও কাজ হবে। আর এটা সবাই একবাক্যে স্বীকার করেন যে, যে কোনও টুর্নামেন্টে ভারত না খেললে, তার ‘গ্ল্যামার’ একধাক্কায় অনেকটাই কমে যায়।

কয়েকদিন আগে বিসিসিআই একটি ১১ পাতার চিঠি পাঠিয়েছিল আইসিসি চিফ এক্সিকিউটিভ ডেভ রিচার্ডসনকে। যার মুল বক্তব্য ছিল- আইসিসির নতুন সংবিধান এবং আর্থিক ব্যাপারগুলি নিয়ে যে প্রস্তাব রাখা হয়েছে, সেগুলি বিসিসিআইয়ের পক্ষে মেনে চলা সম্ভব নয়। এই নিয়ে পুণরায় বিচার বিবেচনা করা হয়। দুবাইয়ের চলতি মিটিং-এ বিসিসিআইয়ের পক্ষ থেকে যোগ দিতে গিয়েছেন অমিতাভ চৌধুরি। তিনি বলেন, “বিসিসিআই সদস্যরা আমাকে যে নির্দেশ দিয়েছেন, মিটিংয়ে আমি সেগুলি ঠিকঠাকভাবে পালন করব।”

চ্যাম্পিয়ন্স ট্রফি থেকে নাম তুলবে না ভারত!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *