বিসিসিআইয়ের নতুন প্রেসিডেন্ট হতে চলেছেন প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলী!!

ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলী ভারতীয় ক্রিকেটকে এক নতুন জীবনদান করেছিলেন। ২০০০ পরবর্তী বেটিং কেলেঙ্কারিতে জর্জরিত ভারতীয় দলকে প্রায় একার হাতে টেনে তুলে বিশ্ব ক্রিকেটে আবারো তাকে পুনরুজ্জীবিত করেছিলেন সৌরভ। তারপর বাকিটা ইতিহাস হয়ে যায়। যতদিন ভারতীয় ক্রিকেট থাকবে সৌরভ গাঙ্গুলীর নাম সম্মানের সঙ্গে উচ্চারিত হবে। এখন সৌরভকে নিয়ে এক নতুন খবর সামনে এসেছে।

বিসিসিআইয়ের নতুন প্রেসিডেন্ট হতে চলেছেন প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলী!! 1

টিম ইন্ডিয়ার প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলী বিসিসিআইয়ের নতুন বস হতে পারেন। একটি রিপোর্টের মোতাবেক গাঙ্গুলী বিসিসিআইয়ের পরবর্তী প্রেসিডেন্ট হতে পারেন আর তার বিসিসিআই প্রেসিডেন্ট হওয়ার রাস্তাও পরিস্কার হয়ে গিয়েছে। সম্প্রতিই সুপ্রিম কোর্ট লোধা কমিটির কিছু সুপারিশকে আলাদা করে আর কিছু পরিবর্তন করে নতুন সংবিধানকে মঞ্জুরী দিয়েছিল। সেই কারণেই গাঙ্গুলীর বিসিসিআই সভাপতি হওয়ার রাস্তা পরিস্কার হয়ে গিয়েছে।

বিসিসিআইয়ের নতুন প্রেসিডেন্ট হতে চলেছেন প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলী!! 2

সৌরভ গাঙ্গুলী বর্তমানে বেঙ্গল ক্রিকেট অ্যাসোসিয়েশন (সিএবি)এর প্রেসিডেন্ট আর যদি তিনি সেখানে নিজের পদ থেকে ইস্তফা দিয়ে দেন তো তিনি বিসিসিআইয়ের প্রেসিডেন্ট পদের জন্য যোগ্য হয়ে যাবেন। বিসিসিআইয়ের এক সিনিয়র আধিকারিক বলেছেন যে সৌরভ গাঙ্গুলী এই পদের জন্য একদমই যোগ্য আর তিনি সমস্ত দিক থেকে এই পদের জন্য উপযুক্ত। যদিও সৌরভ গাঙ্গলী যদি বিসিসিআইয়ের প্রেসিডেন্ট পদে আসীন হন তো তাকে দু বছর পরই এই পদকে ছাড়তে হবে। কারণ নতুন নিয়মের মোতাবেক কোনো ব্যক্তি বিসিসিআইয়ে লাগাতার ৬ বছর পর্যন্ত কোনো প্রশাসনিক পদে থাকতে পারেন। অন্যদিকে সূত্রের অনুসারে এই খবরও রয়েছে যে গাঙ্গুলী তখনই প্রেসিডেন্ট নির্বাচন লড়বেন যখন তার বিরুদ্ধে কোনো প্রার্থী না দাঁড়ান।

বিসিসিআইয়ের নতুন প্রেসিডেন্ট হতে চলেছেন প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলী!! 3

এর আগে এই বছরের শুরুতে সৌরভ গাঙ্গুলী একটি ইন্টারভিউতে বলেছিলেন যে একজন খেলোয়াড় ভাল প্রশাসক প্রমানিত হতে পারেন কিন্তু এটা নির্ভর করে যে তিনি কতটা সময় দিতে পারবেন। এছাড়াও একজন প্রশাসক হিসেবে আপনি কি করতে চলেছেন এটাই যথেষ্ট গুরুত্বপূর্ণ হয়ে যায়। গাঙ্গুলী বলেছিলেন যে যিনি খেলোয়াড় নন তিনিও ভাল প্রশাসক হতে পারেন কিন্তু আমার মনে হয় দুজনের মধ্যে ভারসাম্য থাকা উচিৎ। দুজনের জন্যই সিস্টেমে জায়গা রয়েছে আর এটা ভীষণই জরুরী। কোর্টের নির্দেশের পর লোধা কমিটির সেই সুপার চালু হয়ে গিয়েছে যেখানে বলা হয়েছে যে বোর্ড প্রেসিডেন্ট হওয়ার জন্য দুটি এজিএমে শামিল হওয়ার বাধ্যকতা নেই। এর মানে এটাই যে যে কোনো নতুন মুখ কোনো অভিজ্ঞতা ছাড়াই বোর্ডের প্রেসিডেন্টের পদ সামলাতে পারেন।

বিসিসিআইয়ের নতুন প্রেসিডেন্ট হতে চলেছেন প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলী!! 4

আপনাদের জানিয়ে দিই যে বিসিসিআইয়ের প্রাক্তন সভাপতি জগমোহন ডালমিয়ার ঘনিষ্ঠ থাকা সৌরভ গাঙ্গুলী বেঙ্গল ক্রিকেট অ্যাসোসিয়েশনের সঙ্গে নিজের তৃতীয় কার্যকালে কাজ করছেন। এছাড়াও তার বিসিসিআইয়ের টেকনিক্যাল কমিটি, ক্রিকেট পরামর্শদাতা কমিটি আর আইপিএল গর্ভনিং কাউন্সিলের সঙ্গে কাজ করার অভিজ্ঞতাও রয়েছে। এই অবস্থায় তিনি এই পদের জন্য একজন প্রবল দাবীদার।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *