বিসিসিআইয়ের বার্ষিক বৈঠকে নেওয়া হল এই ৯টি বড়ো সিদ্ধান্ত, বদলে দিতে পারে ভারতীয় ক্রিকেট

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড বৃহস্পতিবার ২৪ ডিসেম্বরের দিন অনুষ্ঠিত হওয়া ৮৯তম বার্ষিক সাধারণ সভায় আইপিএল সমেত ভারতীয় ক্রিকেটকে নিয়ে বেশকিছু বড়ো সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগে অনুমান করা হচ্ছিল যে ২০২১ এ আইপিএল ১০টি দল নিয়ে খেলার সম্ভাবনা রয়েছে। কিন্তু বিসিসিআই এই অনুমানের উপর বিরাম লাগিয়ে সিদ্ধান্ত নিয়েছে যে ২টি নতুন দল ২০২১ এ নয় বরং ২০২২ মরশুমে আইপিএলে শামিল হবে। এছাড়াও করোনা মহামারী চলাকালীন ভারতে ঘরোয়া ক্রিকেট না হওয়ার কারণে পুরুষ আর মহিলা ফার্স্ট ক্লাস ক্রিকেটারদের এর মধ্যে হওয়া আর্থিক লোকসানেরও ক্ষতিপূরণ দেওয়া হবে। বিসিসিআইয়ের বার্ষিক বৈঠকের আয়োজন আহমেদাবাদের মোতেরা স্টেডিয়ামে করা হয়েছিল। বৈঠক চলাকালীন বিসিসিআইয়ের গুরুত্বপূর্ণ পদগুলি আর পদাধিকারীদের নিয়েও বড়ো সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যেখানে এটা ঠিক হয়েছে যে বর্তমান বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী আইসিসির বোর্ডের ডিরেক্টর হিসেবে নিজের সার্ভিস দেবেন। এছাড়াও এটাও সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে রাজীব শুক্লা এখন বোর্ডের নতুন উপাধক্ষ্য হবেন।

মিটিংয়ে গৃহীত হওয়া কিছু বড়ো সিদ্ধান্ত

বিসিসিআইয়ের বার্ষিক বৈঠকে নেওয়া হল এই ৯টি বড়ো সিদ্ধান্ত, বদলে দিতে পারে ভারতীয় ক্রিকেট 1

১. ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড আন্তর্জাতিক অলিম্পিক কমিটির কাছ থেকে সবুজ সংকেত পাওয়ার পর ২০২৮ এ হতে চলা অলিম্পিকে ক্রিকেটকে শামিল করার জন্য আইসিসির সিদ্ধান্তের পাশে দাঁড়াবে।

২. বোর্ডের বর্তমান সভাপতি সৌরভ গাঙ্গুলী আইসিসির বোর্ডে নির্দেশক হিসেবে নিজের পদে বজায় থাকবে। বিসিসিআইয়ের জন্য যখন যখন সৌরভ গাঙ্গুলী অনুপস্থিত থাকবেন সেই সময় সচিব জয় শাহ কার্যনির্বাহী সভাপতি হিসেবে এই দায়িত্ব সামলাবেন।

৩. আন্তর্জাতিক ক্রিকেট পরিষদে (আইসিসি) জয় শাহকে ভারতের প্রতিনিধিত্ব করতে দেখা যাবে। আইসিসির চিফ এক্সিকিউটিভ মিটিংয়ে জয় শাহ বিসিসিআইয়ের পক্ষ রাখবেন

৪. আগামি বছর ১০ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত হতে চলা সৈয়দ মুস্তাক আলি ট্রফি দিয়েই ভারতে ঘরোয়া ক্রিকেটের মরশুমও শুরু করা হবে। যারপর রঞ্জি ট্রফির মতো বাকি ঘরোয়া টুর্নামেন্টও খেলা হবে।

৫. আনঅফিসিয়ালিভাবে বোর্ড রাজীব শুক্লাকে বোর্ডের সহসভাপতি নিযুক্ত করারও সিদ্ধান্ত নিয়েছে। মহিমা চৌধুরীর এই পদ থেকে সরে যাওয়ার পর থেকেই এই পদ খালি ছিল।

৬. এজিএম চলাকালীন বোর্ড ব্যাঙ্গালোরের জাতীয় ক্রিকেট অ্যাকাডেমি ছাড়াও দেশের আলাদা আলাদা অংশে ৪টি নতুন জাতীয় ক্রিকেট অ্যাকাডেমি খোলারও সিদ্ধান্ত নিয়েছে।

৭. বিসিসিআই বৈঠকে এটাই ঠিক করেছে যে বোর্ডের সচিব জয় শাহ আর কোষাধক্ষ্য অরুণ ধূমিল ভারতে হতে চলা ২০২১র টি-২০ বিশ্বকাপ আর ২০২৩ এ হতে চলা ওয়ানডে বিশ্বকাপ চলাকালীন ট্যাক্স ছাড় দেওয়া নিয়েও কথা বলবেন।

৮. সূত্রের কথা মানা হলে বোর্ড খেলোয়াড়দের ইন্সিওরেন্স কভারের অর্থতেও বৃদ্ধি করেছে। কভারের এই অর্থ বোর্ড পাঁচ লাখ থেকে বাড়িয়ে ১০ লাখ টাকা করে দিয়েছে।

৯. এছাড়াও বোর্ডে ম্যাচে শামিল হওয়া আধিকারিকদের অবসর নিয়েও যথেষ্ট গুরুত্বপুর্ণ সিদ্ধান্ত নিয়েছে। বিসিসিআই অ্যাম্পায়ারদের, ম্যাচ রেফারিদের আর স্কোরারদের অবসর নেওয়ার বয়স ৫৫ থেকে বাড়িয়ে ৬০ করে দিয়েছে।

এই জায়গা থেকে হতে পারে ২টি নতুন সম্ভাব্য ফ্রেঞ্চাইজি

বিসিসিআইয়ের বার্ষিক বৈঠকে নেওয়া হল এই ৯টি বড়ো সিদ্ধান্ত, বদলে দিতে পারে ভারতীয় ক্রিকেট 2

২০২২ এ শামিল হতে চলা ফ্রেঞ্চাইজিদের দৌড়ে বাকি শহরগুলির তুলনায় আহমেদাবাদ এই সময় যথেষ্ট এগিয়ে রয়েছে। প্রসঙ্গত জিসিএ এই শহরে ১ লাখ মানুষের চেয়েও বেশি দর্শক ক্ষমতাসম্পন্ন দেশের সবচেয়ে বড়ো স্টেডিয়ামের নির্মাণ করেছে। যারপর আইপিএল চলাকালীন এখানে হওয়া ম্যাচগুলিতে দর্শকদের সংখ্যা বৃদ্ধি হওয়ারও আশা করা হচ্ছে। আহমেদাবাদ ছাড়াও অন্য ফ্রেঞ্চাইজির জন্য তিন শহরের নাম একে অপরের সঙ্গে এই দৌড়ে রয়েছে। এই শহরগুই হল পুণে, কানপুর আর লখনৌ।

নতুন ক্রেতার সন্ধানে বিসিসিআই

বিসিসিআইয়ের বার্ষিক বৈঠকে নেওয়া হল এই ৯টি বড়ো সিদ্ধান্ত, বদলে দিতে পারে ভারতীয় ক্রিকেট 3

ভারতের সবচেয়ে ধনী ব্যক্তিদের মধ্যে একটি বড়ো নাম গৌতম আদানি। আদামি গ্রুপের প্রধান গৌতম আদানি আগেও আইপিএল ফ্রেঞ্চাইজি কেনার ইচ্ছে প্রকাশ করেছিলেন। এই দিক দিয়ে বর্তমানে যে দ্রুততায় নতুন ফ্রেঞ্চাইজির দৌরে আহমেদাবাদ শহরের নাম এগিয়ে রয়েছে তাতে গুজরাটের ব্যবসায়ী আদানি আইপিএলে যোগ দেওয়ার জন্য আগের চেয়ে বেশি উৎসুক হবেন। এরপর এখন এটা দেখা গুরুত্বপূর্ণ হবে যে বিসিসিআইয়ের এই এজিএমে নেওয়া সিদ্ধান্তগুলিতে করোনা মহামারীর পর ভারতীয় ক্রিকেট কোন কোন অভিমুখে পরিবর্তিত হয়।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *