১০ মাস নয়, প্রেসিডেন্ট হিসেবে সৌরভ গাঙ্গুলীর মেয়াদ করা হবে এতদিন 1

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) গত মাসের শেষেই ক্রিকেটের দায়িত্ব সামলেছিল। প্রাক্তন ভারতীয় অধিনায়ক সৌরভ গাঙ্গুলী বোর্ডের নতুন সভাপতি হয়েছেন। এখনো পর্যন্ত সবকিছুই প্রশাসক কমিটি (সিওএ) চালাচ্ছিল। এর সভাপতি ছিলেন বিনোদ রায় আর ডায়না এডুলজিও এর সদস্য ছিলেন।

১০ মাস নয়, প্রেসিডেন্ট হিসেবে সৌরভ গাঙ্গুলীর মেয়াদ করা হবে এতদিন 2

এজিএম মিটিংয়ের তারিখ নিশ্চিত

১০ মাস নয়, প্রেসিডেন্ট হিসেবে সৌরভ গাঙ্গুলীর মেয়াদ করা হবে এতদিন 3

বিসিসিআইয়ের বার্ষিক সাধারণ বৈঠক (এজিএম) এক ডিসেম্বর মুম্বাইতে হবে। মুম্বাইয়ের বোর্ডের হেডকোয়ার্টারে সেই মিটিং আয়োজিত করা হবে। এর জন্য সমস্ত রাজু অ্যাসোসিয়েশনগুলিকে জানিয়ে দেওয়া হয়েছে।

আইএনএএসের সঙ্গে কথা বলতে গিয়ে বিসিসিআইয়ের এক আধিকারিক এর পুষ্টি করেছেন। তিনি বলেছেন, “এটা এক ডিসেম্বর হবে”। গাঙ্গুলী প্রথমে ৩১ অক্টোবর কলকাতায় সাংবাদিকদের বলেছিলেন যে এজিএম নভেম্বরের তৃতীয় সপ্তাহের আশেপাশে যে কোনো সময় হতে পারে।

সিওএ কখনো ডাকেনি বৈঠক

১০ মাস নয়, প্রেসিডেন্ট হিসেবে সৌরভ গাঙ্গুলীর মেয়াদ করা হবে এতদিন 4

বিসিসিআই যখন সিওএর অধীনে ছিল তো কখনোই এজিএম ডাকা হয়নি। বিসিসিআইয়ের সংবিধানের অনুসারে ২১ দিনের নোটিস দিয়ে এই মিটিং ডাকা হবে। সিওএর সভাপতি বিনোদ রায় অনেক আগেই এর পুষ্টি করেছিলেন। এটা নিয়ে তিনি বলেছিলেন,

“নিশ্চিতভাবে, ওরা এজিএমের জন্য বৈঠক করবেন। এই বৈঠকের কেবল দুটিই এজেন্ডা, এই কারণে ওদের এজিএম বৈঠিক ডাকতে হবে, কারণ ওদের অনেকগুলো নিযুক্তি করতে হবে। এটা সভাপত (গাঙ্গুলী), আর সচিবের (জয় শাহ) বিশেষাধিকার। ওদের ২১ দিনের নোটিশের প্রয়োজন পড়বে। ওরা এর আগে এমনটা করতে পারত না কারণ ওরা বুধবার অফিসিয়ালভাবে সভাপতি নির্বাচিত হওয়ার পরই এমনটা করবেন”।

টেস্ট চলাকালীণ হওয়ার কথা ছিল

১০ মাস নয়, প্রেসিডেন্ট হিসেবে সৌরভ গাঙ্গুলীর মেয়াদ করা হবে এতদিন 5

জানা গিয়েছে এই এজিএমে বেশকিছু বিষয় নিয়ে আলোচনা হবে। যার মধ্যে উল্লেখযোগ্য হল কুলিং অফ রেস্ট্রিকশন। বিসিসিআইয়ের নতুন সংবিধান অনুযায়ী রাজ্য আসোসিয়েশন এবং বিসিসিআইতে কোনো পদাধিকারী ৬ বছর নিজের কার্যকাল পূর্ণ করে ফেললে পরবর্তীতে তিনি আর কোনো পদেই নির্বাচন লড়তে পারবেন না। যে কারণে জয় শাহ এবং সৌরভ গাঙ্গুলীকে মাত্র দশ মাস পদে থাকতে হবে কারণ গাঙ্গুলী এর আগে সিএসবির সভাপতি ছিলেন, এবং জয় শাহ গুজরাট ক্রিকেট অ্যাসোসিয়েশনের। সম্ভবত এই এজিএমে এই নতুন নিয়মের পরিবর্তন করা হতে পারে এবং আগামী ৩ বছর পর আবার এজিএম ডাকা হতে পারে। ফলে বাড়তে পারে সৌরভ এবং জয় শাহের মেয়াদ। আগে কথা ছিল যে এই এজিএম ভারত আর বাংলাদেশের মধ্যে ডে-নাইট টেস্ট চলাকালীন আয়োজন করা হতে পারে। গাঙ্গুলী বলেছিলেন যে এটা নভেম্বরের তৃতীয় সপ্তাহে হবে। এই অবস্থায় এটা আশা করা হচ্ছিল কিন্তু এখন এটা ১ ডিসেম্বর হবে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *