বেটিং থেকে হতে পারে ম্যাচ ফিক্সিং, সরকার এখনও তা সংশোধন করেনি: বিসিসিআই কর্মকর্তা 1

 

ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই এর দুর্নীতি দমন শাখার (এসিইউ) নতুন প্রধান সাব্বির হোসেন শেখাদম খণ্ডওয়ালা চান না ভারতে বেটিং বৈধ হোক, কারণ এটি ম্যাচ ফিক্সিংয়ের দিকে নিয়ে যাবে। তিনি বিশ্বাস করেন যে, তাঁর সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হল নাবালকদের থেকে ‘সন্দেহজনক’ ক্রিয়াকলাপ দূর করে রাখা। কেউ কেউ বিশ্বাস করেন যে বেটিংকে বৈধতা দেওয়া সরকারের পক্ষে প্রচুর উপার্জন ঘটবে, তবে খণ্ডওয়ালা এটিকে অন্যভাবে দেখছেন। খণ্ডওয়ালা বলেছেন যে, “সরকারের বেটিংকে বৈধ করা উচিত কি না তা আলাদা বিষয়, তবে একজন পুলিশ কর্মকর্তা হিসাবে আমি বিশ্বাস করি যে বেটিং ম্যাচ ফিক্সিংয়ের দিকে নিয়ে যাবে। সরকার এখন পর্যন্ত বেটিংকে বৈধতা না দিয়ে সংশোধন করেছে।”

বেটিং থেকে হতে পারে ম্যাচ ফিক্সিং, সরকার এখনও তা সংশোধন করেনি: বিসিসিআই কর্মকর্তা 2

৭০ বছর বয়সী প্রাক্তন এই পুলিশ কর্মকর্তা বলেছেন, “বেটিং ম্যাচ ফিক্সিংয়ের প্রচার করে। সুতরাং এর কোনও পরিবর্তন হওয়া উচিত নয়, আমরা নিয়মগুলিকে আরও কঠোর করতে পারি। আমরা এটি নিয়ে কাজ করব। ক্রিকেট বেশিরভাগ ক্ষেত্রে দুর্নীতিমুক্ত, এটি যথেষ্ট মর্যাদার বিষয়। বিসিসিআইকে এর জন্য কৃতিত্ব দেওয়া উচিত নয়।” বিসিসিআইয়ের এসিইউর বিদায়ী প্রধান অজিত সিংয়ের মতে, খেলাধুলায় দুর্নীতি নিয়ন্ত্রণের আরেকটি উপায়কে বৈধতা দেওয়া উচিত। কেন্দ্রীয় মন্ত্রী এবং বিসিসিআইয়ের প্রাক্তন সভাপতি অনুরাগ ঠাকুরও গত বছর খেলাধুলায় বেটিংকে বৈধতা দেওয়ার পরামর্শ দিয়েছিলেন।

বেটিং থেকে হতে পারে ম্যাচ ফিক্সিং, সরকার এখনও তা সংশোধন করেনি: বিসিসিআই কর্মকর্তা 3

গুজরাটের প্রাক্তন ডিরেক্টর জেনেরাল খণ্ডওয়ালার বিষয়টি নিয়ে অবশ্য ভিন্ন মত রয়েছে। তিনি বলেছেন, “কিছু দেশে বেটিংয়ে বৈধতা দেওয়া হলেও, যারা স্টেডিয়ামে ম্যাচ দেখতে বা টেলিভিশনে ম্যাচ দেখার জন্য যায় তারা খেলায় বিশ্বাস করে এবং ম্যাচটি ফিক্স হয়ে গিয়েছে ভেবে মাঠে যান না। আমাদের তাদের বিশ্বাস বাঁচাতে হবে যে খেলা সব ধরণের দুর্নীতি থেকে মুক্ত।” শীর্ষ স্তরের খেলায় ক্লিন রয়েছে তবে স্থানীয় ও রাজ্যের টি- ২০ লিগগুলিতে দুর্নীতির ঘটনা ঘটেছে। সংক্ষিপ্ততম ফর্ম্যাটটির সমৃদ্ধির কারণে খণ্ডওয়ালা বলেছেন যে, এই লিগগুলিতে ‘সন্দেহজনক’ কার্যক্রম চিহ্নিত করা এবং থামানো তাঁর দলের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হবে।

The Most Common Bets For Cricket Matches News Headlines , Latest Headlines , India News - Nyoooz

তিনি বলেছেন, “আমাদের শীর্ষ খেলোয়াড়দের এত ভাল বেতন দেওয়া হয় যে তারা ম্যাচ ফিক্সিংয়ের ঝামেলা থেকে কয়েক মাইল দূরে। আমাদের এটি নিয়ে গর্ব করা উচিত। সবচেয়ে বড় চ্যালেঞ্জ হল ছোট প্রতিযোগিতা এবং লিগ থেকে দুর্নীতি নির্মূল করা দরকার। আমাদের নিশ্চিত করা দরকার যে দেশে ক্রিকেট খেলা যে কোনও পর্যায়ে সন্দেহজনক কিছু নেই। সন্দেহজনক কার্যকলাপ চিহ্নিতকরণ ছাড়াও, এটি প্রতিরোধ করাও খুব গুরুত্বপূর্ণ।” তিনি বিশ্বাস করেন যে, এই খেলার প্রতি তাঁর ভালবাসা তাকে তার নতুন চরিত্রে অনেক সাহায্য করবে। তিনি বলেছেন, “পুলিশ কর্মকর্তা থাকাকালীন আমি গুজরাটে অনেকগুলি (পুলিশ) টুর্নামেন্টের আয়োজন করেছিলাম। আমি ছোটবেলা থেকেই খেলাধুলা পছন্দ করি।” বিসিসিআই-তে যোগদানের পরে খণ্ডওয়ালার আগে প্রথম চ্যালেঞ্জটি হবে আগামী এপ্রিল থেকে শুরু হওয়া আইপিএলে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *