৫ ব্যাটসম্যান যারা ওয়ানডেতে ভারতের হয়ে করেছেন সবচেয়ে দ্রুত হাফসেঞ্চুরি

ওয়ানডে ক্রিকেটের কথা বলা হলে ক্রিকেট জগতে এক সে এক খতরনাক ব্যাটসম্যান এসেছেন। এই ব্যাটসম্যানদের প্রদর্শন দুর্দান্ত থেকেছে। ভারতের হয়ে ওয়ানডে ক্রিকেটে বড়ো বড়ো ইনিংস খেলা ব্যাটসম্যানরা থেকেছেন। যার মধ্যে কিছু ব্যাটসম্যানরা তো ডবল সেঞ্চুরি পর্যন্ত করেছেন। তো অন্যদিকে কিছু ব্যাটসম্যান সেঞ্চুরির এক দীর্ঘ তালিকা খাড়া করেছেন।

ভারতের হয়ে সবচেয়ে দ্রুত হাফসেঞ্চুরি করা ৫জন ব্যাটসম্যান

৫ ব্যাটসম্যান যারা ওয়ানডেতে ভারতের হয়ে করেছেন সবচেয়ে দ্রুত হাফসেঞ্চুরি 1

ভারতের হয়ে সেঞ্চুরি করা ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে দ্রুত সেঞ্চুরিকারীদের আলোচনা তো হতেই থাকে, সেই সঙ্গে এক সে এক রেকর্ডের আলোচনাও হয়। ভারতের হয়ে খেলা ই খেলোয়াড়দের মধ্যে এমন খেলোয়াড়রাও রয়েছেন যারা দ্রুতগতিতে হাফসেঞ্চুরি করেছেন। এই বিশেষ প্রতিবেদনে আমরা আপনাদের ভারতিয় ক্রিকেটের ওয়ানডে ইতিহাসে খেলা সেই ব্যাটসম্যানদের ব্যাপারে জানাতে চলেছি যারা সবচেয়ে দ্রুত হাফসেঞ্চুরি করার রেকর্ড গড়েছেন।

কপিল দেব – ২২ বল

৫ ব্যাটসম্যান যারা ওয়ানডেতে ভারতের হয়ে করেছেন সবচেয়ে দ্রুত হাফসেঞ্চুরি 2

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক আর তারকা অলরাউন্ডার কপিল দেব একজন দুর্দান্ত খেলোয়াড় থেকেছেন। কপিল দে নিজের ব্যাটিংয়েই নয় শুধু বরং ব্যাটিংয়েও অসাধারণ প্রদর্শন করেছেন। কপিল দেবকে একজন খতরনাক ব্যাটসম্যান মনে করা হত। কপিল দেব নিজের কেরিয়ারে বেশকিছু দুর্দান্ত ইনিংস খেলেছেন। যার মধ্যে একবার ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ২২ বলে হাফসেঞ্চুরি করার এক কৃতিত্ব দেখিয়েছিলেন তিনি। ওই ম্যাচে তিনি ৩৮ বলে ৭২ রানের ইনিংস খেলেছিলেন।

বীরেন্দ্র সেহবাগ – ২২ বল

৫ ব্যাটসম্যান যারা ওয়ানডেতে ভারতের হয়ে করেছেন সবচেয়ে দ্রুত হাফসেঞ্চুরি 3

বিশ্ব ক্রিকেটে ওয়ানডে ফর্ম্যাটে সবচেয়ে খতরনাক ব্যাটসম্যানের কথা বলা হলে ভারতের প্রাক্তন ওপেনিং ব্যাটসম্যান বীরেন্দ্র সেহবাগকে মনে করা হয়। বীরেন্দ্র সেহবাগ ক্রিকেট জগতের মোস্ট এন্টারটেনর ব্যাটসম্যান থেকেছেন, যিনি নিজের কেরিয়ারে এক সে এক বিস্ফোরক ইনিংস খেলেছেন। বীরেন্দ্র সেহবাগ কেরিয়ারে যে ধরণের বিস্ফোরক ইনিংস খেলেছেন তো তার গুণগান সব ক্রিকেট সমর্থকরা করেন। তিনি নিজের কেরিয়ারে কেনিয়ার বিরুদ্ধে ২০০২ সালে মাত্র ২২ বলে হাফসেঞ্চুরি করেছিলেন। ওই ম্যাচে সেহবাগ ৫৫ রানের ইনিংস খেলেছিলেন।

যুবরাজ সিং –২২ বল

৫ ব্যাটসম্যান যারা ওয়ানডেতে ভারতের হয়ে করেছেন সবচেয়ে দ্রুত হাফসেঞ্চুরি 4

ভারতীয় ক্রিকেটে যুবরাজ সিংয়ের নামের কোনো পরিচয়ের দরকার পড়ে না। যুবরাজ সিং গত বছর নিজের কেরিয়ার থেকে অবসর নিয়েছিলেন কিন্তু তাকে বড়োই খতরনাক ব্যাটসম্যান মনে করা হত। যুবরাজ সিং বিশেষ করে সীমিত ওভারের খেলোয়াড় থেকেছেন, যিনি ওয়ানডে আর টি-২০ ক্রিকেটে নিজের পুরো কেরিয়ারে বেশকিছু দুর্দান্ত ইনিংস খেলেছিলেন। যুবরাজ সিং নিজের কেরিয়ারে ওয়ানডেতে এক খতরনাক ইনিংস খেলেছিলেন। ২০০৪ এ বাংলাদেশের বিরুদ্ধে তিনি মাত্র ২২ বলেই হাফসেঞ্চুরি করেছিলেন।

রাহুল দ্রাবিড় – ২২ বল

৫ ব্যাটসম্যান যারা ওয়ানডেতে ভারতের হয়ে করেছেন সবচেয়ে দ্রুত হাফসেঞ্চুরি 5

ভারতীয় ক্রিকেট দলের ইতিহাসে প্রাক্তন তারকা ব্যাটসম্যান রাহুল দ্রাবিড়ের বড়ো নাম ছিল। রাহুল দ্রাবিড় ভারতের হয়ে টেস্ট ক্রিকেটের পাশাপাশি ওয়ানডেতেও একজন ভীষণই প্রভাবশালী ব্যাটসম্যান থেকেছেন। রাহুল দ্রাবিড়কে যদিও একজন স্লো ব্যাটসম্যান হিসেবে পেশ করা হত কিন্তু একবার তিনি ওয়ানডে ক্রিকেটে ভীষণই ঝোড়ো ইনিংস খেলেছিলেন। রাহুল দ্রাবিড় ২০০৩ এ নিউজিল্যান্ডের বিরুদ্ধে মাত্র ২২ বলে হাফসেঞ্চুরি করে জানিয়ে দিয়েছিলেন যে দরকারে তিনি ঝোড়ো ইনিংসও খেলতে পারেন।

অজিত আগরকর – ২১ বল

৫ ব্যাটসম্যান যারা ওয়ানডেতে ভারতের হয়ে করেছেন সবচেয়ে দ্রুত হাফসেঞ্চুরি 6

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন জোরে বোলার আর উপযোগী অলরাউন্ডার খেলোয়াড় হিসেবে খেলা অজিত আগরকর নিজের কেরিয়ারে ভীষণই ভালো প্রদর্শন করেছিলেন। অজিত আগরকর এমনিতে তো একজন দুর্দান্ত জোরে বোলার ছিলেন, কিন্তু তিনি ব্যাটিংয়েও বেশকিছু আকর্ষনীয় ইনিংস খেলেছেন। অজিত আগরকর ওয়ানডে ক্রিকেটে ২০০০ সালে জিম্বাবোয়ের বিরুদ্ধে মাত্র ২১ বলে হাফসেঞ্চুরি করেছিলেন। ওই ম্যাচে তিনি ২৫ বলে ৬৭ রান করেছিলেন। আগরকরের নামে ভারতের হয়ে সবচেয়ে দ্রুত ওয়ানডে হাফসেঞ্চুরি করার রেকর্ডও রয়েছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *