এশিয়া কাপ ২০১৮: এশিয়া কাপের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ 1
Getty Images

অপেক্ষার প্রহর শেষ করে রবিবার বসতে যাচ্ছে এশিয়া কাপের ১৪তম আসর। সংযুক্ত আরব আমিরাতে বসতে যাওয়া এই আসরের উদ্বোধনী ম্যাচে লড়াই হবে লঙ্কার সিংহদের সাথে বাংলার বাঘদের।

ওয়ানডে ফরম্যাটের এই আসরে বাংলাদেশ দলের সম্ভাব্য একাদশ দেখে নেওয়া যাক এক নজরে।

 

১. তামিম ইকবাল

এশিয়া কাপ ২০১৮: এশিয়া কাপের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ 2
Getty Images

যেকোনো ফরম্যাটে বাংলাদেশের হয়ে বর্তমানে ওপেনিং ব্যাটসম্যান হিসেবে সেরাদের সেরার তালিকায় থাকা তামিম ইকবাল উদ্বোধন করতে পারেন ইনিংস। কেননা বহু ম্যাচ জয়ের নায়ক বাঁহাতি এই ব্যাটসম্যান নিজের দিনে বোলারদের উপর স্ট্রিম রোলার চালিয়ে জয় ছিনিয়ে আনতে পারেন সহজেই।

২. লিটন কুমার দাস

এশিয়া কাপ ২০১৮: এশিয়া কাপের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ 3
Getty Images

লংকানদের বিপক্ষে টপ অর্ডারে তামিমের সঙ্গী হিসেবে দেখা যেতে পারে উইকেটরক্ষক ব্যাটসম্যান লিটন দাসকে। প্রতিভাবান এই ক্রিকেটার টি-২০ ফরম্যাটের নিদাহাস ট্রফিতে সম্প্রতি ঝলক দেখানোর পর এই ব্যাটসম্যানকে নিয়ে ওয়ানডে ফরম্যাটেও আশার আলো খুঁজছেন নির্বাচকরা।

৩. সাকিব আল হাসান

এশিয়া কাপ ২০১৮: এশিয়া কাপের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ 4
Getty Images

তিন নাম্বার পজিশনে দেখা যেতে পারে বাংলাদেশ ক্রিকেটের উজ্জ্বল নক্ষত্র সাকিব আল হাসানকে। তিন নাম্বার পজিশনের জন্য একজন সেরাদের সেরা ব্যাটসম্যান প্রয়োজন বাংলাদেশের জন্য আর এই অভাব পূরণ করতে পারেন হয়ত সাকিব।
তবে ইনজুরির কারণে প্রথম ম্যাচে খেলতে পারেন কি না তা নিয়ে রয়েছে শঙ্কা।

৪. মুশফিকুর রহিম

এশিয়া কাপ ২০১৮: এশিয়া কাপের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ 5
Getty Images

তিন কাঠির পেছনে গ্লাভস হাতে দক্ষতার পরিচয় দেয়া মুশফিক মিডল অর্ডারে হতে পারেন সেরা চয়েজ। ব্যাটিং স্তম্ভ হিসেবে পরিচিত অভিজ্ঞ এই ক্রিকেটার বিশ্বমানের বোলারদের তুলোধুনা করে জয় ছিনিয়ে আনতে পারেন বেশ ভালভাবেই।

৫. মাহমুদউল্লাহ রিয়াদ

এশিয়া কাপ ২০১৮: এশিয়া কাপের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ 6

‘দ্যা সাইলেন্ট কিলার’ তকমা পাওয়া ঠাণ্ডা মেজাজের এই ব্যাটসম্যান মাঝের ওভারগুলোতে রান তুলতে পারেন ক্ল্যাসিকাল শট খেলে তাছাড়া ফিনিশিংয়েও ব্যাট হাতে জ্বলে উঠতে পারেন তিনি। অন্যদিকে দলের প্রয়োজনে হাত ঘুরাতেও পারেন অফ-স্পিনে।

৬. আরিফুল হক

এশিয়া কাপ ২০১৮: এশিয়া কাপের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ 7

তরুণ এই ক্রিকেটারকে দেখা যেতে পারে বাংলাদেশের একাদশে। নিয়ম ভঙ্গের কারণে দল থেকে নিষিদ্ধ হওয়া ক্রিকেটার সাব্বির রহমানের জায়গা দখল করার সুযোগ পেয়েছেন আরিফুল। বিপিএলের নিয়মিত মুখ আরিফুল দ্রুত রান তোলার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করতে পারেন দলের হয়ে।

৭. মাশরাফি মুর্তজা

এশিয়া কাপ ২০১৮: এশিয়া কাপের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ 8

বাংলাদেশ ক্রিকেটের সেরাদের সেরা কিংবা ক্রিকেট মাঠে নেতৃত্ব দেয়ার অবিশ্বাস্য গুনে গুণান্বিত এই ক্রিকেটার একদিনের ক্রিকেটে বাংলাদেশ দলের কাপ্তান। ইনজুরিতে ক্যারিয়ারের বেশিরভাগ সময় পার করা এই ক্রিকেটার হয়ত খেলতে যাচ্ছেন তাঁর ক্যারিয়ারের শেষ এশিয়া কাপটি এমনটিই ধারনা অনেকের।

৮. মোসাদ্দেক হোসেন

এশিয়া কাপ ২০১৮: এশিয়া কাপের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ 9

তরুণ প্রতিভাবান ক্রিকেটার হিসেবে দলে থাকার সুযোগ রয়েছে মোসাদ্দেক হোসেন সৈকতের। লোয়ার-মিডল অর্ডারে গুরুত্বপূর্ণ এই ক্রিকেটার ব্যাট হাতে রান করার পাশাপাশি বল হাতেও স্পিন করতে পারেন বেশ। আরব আমিরাতের পিচে স্পিনদের বাড়তি সুবিধা থাকায় মোসাদ্দেক হয়ত তাঁর জাদু দেখাতে পারবেন সেখানে।

৯. মেহেদি হাসান মিরাজ

এশিয়া কাপ ২০১৮: এশিয়া কাপের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ 10

অনুর্ধ্ব-১৯ দলের সাবেক এই কাপ্তান নতুন বলে দ্রুত উইকেট নিয়ে প্রতিপক্ষের ব্যাটিং লাইনআপে ধ্বস নামিয়ে দিতে পারেন। অন্যদিকে রান আটকে রাখার কৌশলটাও পড়ে নিয়েছেন অনেক আগেই। এশিয়া কাপে তাই তাঁর দিকে আলাদা নজর থাকবে টিম ম্যানেজমেন্টের।

১০. রুবেল হোসেন

এশিয়া কাপ ২০১৮: এশিয়া কাপের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ 11
Getty Images

টাইগারদের দলে নান্দনিক বোলার হিসেবে পরিচিত রুবেল হোসাইন দলের জয়ে অবদান রাখতে পারেন এতে কোনো সন্দেহ নেই। ডেথ ওভারে অন্যদের চেয়ে দক্ষ এই পেসার নিচের দিকে স্লো কিংবা ঝড়ো গতিতে বল করে ব্যাটসম্যানকে নাস্তাবুদ করতে পারেন। তাই এশিয়া কাপে আবারো স্বরূপে ফিরবেন তিনি এমনটাই প্রত্যাশা সবার।

১১. মুস্তাফিজুর রহমান

এশিয়া কাপ ২০১৮: এশিয়া কাপের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ 12
Getty Images

আরো একজন প্রভাববিস্তারকারী বোলার মুস্তাফিজুর রহমান বিশেষ খ্যাতি লাভ করেন অফ কাটারের জন্য। প্রতিভাবান এই তরুণই হতে পারেন বাংলাদেশ দলের তুরুপের তাস। বিশ্বের বাঘা বাঘা ব্যাটসম্যানের স্ট্যাম্প উড়িয়ে দেওয়া এই পেসার দীর্ঘদিন ইনজুরিতে থাকার পর ফিরতে যাচ্ছেন দলে।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published.