INDvsBAN: ভারত বনাম বাংলাদেশের ম্যাচে হতে পারে এই গুরুত্বপূর্ণ রেকর্ডস 1

আইসিসি একদিনের ম্যাচে মঙ্গলবার ২ জুলাই এশিয়ার দুটি বড়ো দল একে অপরের মুখোমুখি হবে। আসলে আজ টুর্নামেন্টের ৪০ তম ম্যাচ ভারত আর বাংলাদেশের মধ্যে এজবাস্টনের মাঠে খেলা হবে। টিম ইন্ডিয়া যেখানে এই ম্যাচ জিতে সেমিফাইনালে প্রবেশ করতে চাইবে তো অন্যদিকে বাংলাদেশের নজর যে কোনো মুল্যে ভারতকে মাত দেওয়ার দিকে থাকবে।

কেমন থেকেছে হেড টু হেড রেকর্ড

INDvsBAN: ভারত বনাম বাংলাদেশের ম্যাচে হতে পারে এই গুরুত্বপূর্ণ রেকর্ডস 2

ওয়ানডে ইতিহাসে ভারত আর বাংলাদেশের মধ্যে এখনো পর্যন্ত মাত্র ৩৫টি ম্যাচ খেলা হয়েছে। এর মধ্যে টিম ইন্ডিয়া সবচেয়ে বেশি ২৯টি ম্যাচ অন্যদিকে বাংলাদেশের দল মাত্র পাঁচটি ম্যাচ জিততে পেরেছে। একটি ম্যাচ বিনা কোনো পরিণামে সমাপ্ত হয়েছে। একদিনের বিশ্বকাপে দুই দলের মধ্যে তিনটি ম্যাচ খেলা হয়েছে আর এর মধ্যে ভারতীয় দল দুটি আর বাংলাদেশ একটি ম্যাচে জয়ের স্বাদ পেয়েছে। এই লেখার মাধ্যমে আজ আপনাদের আমরা সেই রেকর্ডসের ব্যাপারে জানাব যা দুই দলের খেলোয়াড়রা এই ম্যাচে নিজেদের নামে করতে পারেন।

আসুন এক নজর দেখে নেওয়া যাক এমনই কিছু রেকর্ডসের দিকে:

INDvsBAN: ভারত বনাম বাংলাদেশের ম্যাচে হতে পারে এই গুরুত্বপূর্ণ রেকর্ডস 3

১. মহেন্দ্র সিং ধোনি লিস্ট এ ক্রিকেটে উইকেটে পেছনে এখনো পর্যন্ত ৯৭টি ক্যাচ নিয়েছেন। বাংলাদেশের বিরুদ্ধে আরো তিনটি ক্যাচ নিলে তার লিস্ট এ ক্রিকেটে ৪০০ ক্যাচ পূর্ণ হয়ে যাবে।

২. জসপ্রীত বুমরাহ (৯৫) যদি এই ম্যাচে আরো ৫টি উইকেট নেন তো তিনি ওয়ানডেতে নিজের ১০০ উইকেট পূর্ণ করে ফেলবেন।

৩. হার্দিক পাণ্ডিয়া ওয়ানডে ক্রিকেটে এখনো পর্যন্ত ৪৯টি উইকেট নিয়েছেন। বাংলাদেশের বিরুদ্ধে একটি উইকেট নিতেই ওয়ানডেতে তার ৫০টি উইকেট পূর্ণ হয়ে যাবে।

৪. বাংলাদেশের অভিজ্ঞ ব্যাটসম্যান মহমুদুল্লাহ (৩৯৪৭) যদি এই ম্যাচে ৫৩ রান করতে পারেন তো ওয়ানডে ক্রিকেটে তিনি নিজের চারহাজার রান পূর্ণ করে নেবেন। একদিনের ক্রিকেটে বাংলাদেশের হয়ে এই কৃতিত্ব হাসিল করা মহমুদুল্লাহ মাত্র চতুর্থ ব্যাটসম্যান হবেন।

INDvsBAN: ভারত বনাম বাংলাদেশের ম্যাচে হতে পারে এই গুরুত্বপূর্ণ রেকর্ডস 4

৫. দুর্দনাত ফর্মে চলা শাকিব আল হাসান ওয়ানডেতে এখনো পর্যন্ত মোট ৪২টি ছক্কা মেরেছেন। ভারতের বিরুদ্ধে যদি তিনি আটটি ছক্কা মারতে পারেন তো এই ফর্ম্যাটে তার ৫০টি ছক্কা পূর্ণ হবে।

৬. অলরাউন্ডার শাকিব আল হাসান ওয়ানডেতে মোট ৪৮টি ক্যাচ নিয়েছেন। দুটি ক্যাচ নিতেই এই ম্যাচে তিনি একদিনের ক্রিকেটে নিজের ৫০টি ক্যাচ পূর্ণ করে ফেলবেন।

৭. রবীন্দ্র জাদেজা (৩৯৭) বাংলাদেশের বিরুদ্ধে তিন উইকেট নিতেই আন্তর্জাতিক স্তরে নিজের ৪০০ উইকেট পূর্ণ করে ফেলবেন।

৮. ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি (১১,২২৫) যদি এই ম্যাচে ১৩৯ রান করতে সফল হন তো তিনি টিম ইন্ডিয়ার হয়ে ওয়ানডেতে শচীন তেন্ডুলকরের পর সবচেয়ে বেশি রান করা দ্বিতীয় ব্যাটসম্যান হবে। এখন দ্বিতীয় স্থানে রয়েছেন সৌরভ গাঙ্গুলী (১১৩৬৩)।

INDvsBAN: ভারত বনাম বাংলাদেশের ম্যাচে হতে পারে এই গুরুত্বপূর্ণ রেকর্ডস 5

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *