বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি) আগামী অক্টোবরে একটি ত্রিদেশীয় সিরিজ খেলার আমন্ত্রণ জানায় ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। এছাড়া এই প্রস্তাবিত সিরিজের তৃতীয় দেশ হিসেবে বিসিসিআই-এর তরফ থেকে আমন্ত্রণ জানানো হয় নিউজিল্যান্ড ক্রিকেট দলকেও। তবে সেই সিরিজের ভবিষ্যৎ এখন অনিশ্চয়তায় ডুবে গেল।

বিসিসিআই

এখানে দেখুনঃ এবার জিএসটি ধাক্কা ক্রিকেটেও, দেখে নিন এর ফলে ক্রিকেটে কি কু–প্রভাব পড়তে চলেছে!

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এই আমন্ত্রণের প্রত্যুত্তরে বিসিসিআইকে জানিয়েছেন, যে তাঁরা এই সিরিজ খেলতে প্রস্তুত নন। কারণ হিসেবে তাঁরা দেখিয়েছেন, ঐ সময় জাতীয় দলের ব্যস্ত সূচিকে।

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন

আসলে, এই প্রস্তাবিত সিরিজে অংশগ্রহণ করতে বিসিবি যথেষ্টই আগ্রহী। কিন্তু বাঁধা হয়ে দাঁড়িয়েছে বাংলাদেশ ক্রিকেটের সেই সময়ের ব্যস্ত ক্রীড়াসূচী। কারণ, প্রস্তাবিত সময়ে বাংলাদেশ ব্যস্ত থাকবে দক্ষিণ আফ্রিকা সফরের আন্তর্জাতিক সিরিজে। সফর সম্পূর্ণ করে অক্টোবরের শেষে দেশে ফিরে এলেই শুরু হয়ে যাবে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল), যার সূচনা হওয়ার কথা ৪ঠা নভেম্বর।

বাংলাদেশ ক্রিকেট দল

আবার বিপিএলের সময়ও পরিবর্তন করা সম্ভব নয় বিসিবি-র পক্ষে; কারণ তাহলে তাঁদের পরবর্তী ওয়েস্ট ইন্ডিজ সফরও চূড়ান্ত সমস্যায় পড়ে যাবে। তাই এক কথায় বলা যেতে পারে যে, বাংলাদেশের পক্ষে বিসিসিআই-এর প্রস্তাবিত ত্রিদেশীয় সিরিজে অংশগ্রহণ করা সম্ভবপর নয়।

তবে বিসিসিআই-এর তরফ থেকে তারিখ পরিবর্তন করা হলে বিসিবি আবার আলোচনায় বসার ইঙ্গিত দিয়েছে।

নাজমুল হাসান পাপন

এই খবরের সত্যতা নিশ্চিত করে বিসিবি সভাপতি জানান, “একটি প্রস্তাব এসেছিলো আমাদের কাছে। দূর্ভাগ্যবশত কোনোভাবেই এটা আমরা মেলাতে পারছি না। দক্ষিণ আফ্রিকা থেকে ৩০ অক্টোবর আমাদের দল ফিরবে। ওরা (ভারত) চাইছে আমাদের সাথে ২৮ তারিখের আগে খেলতে। দক্ষিণ আফ্রিকা সিরিজের পর বিপিএল, ওটা চেঞ্জ করলে ওয়েস্ট ইন্ডিজ সফরে সমস্যায় পড়তে হবে। সবকিছু মিলিয়ে সমাস্যাটা তৈরি হয়েছে। এখন পর্যন্ত ধরে নিচ্ছি ওটা সম্ভব নয় যদি ওরা তারিখ পরিবর্তন না করে।”

তবে বিসিসিআই-এর পক্ষেও সময় পরিবর্তন করা মোটেও সহজ কাজ নয়। কারণ, তাঁদেরও আন্তর্জাতিক মানের ঠাসা ক্রীড়াসুচী রয়েছে। তাই ঘরের মাঠে এই ত্রিদেশীয় সিরিজের ভবিষ্যৎ নিয়ে বড়সড় প্রশ্নচিহ্ন দেখা দিয়েছে।

আরোও দেখুনঃ মিষ্টি মনের মানুষ শচীন তেন্ডুলকরকেও নাকি ইনি যমের মতো ভয় পেতেন

অন্যদিকে, বিসিবি সভাপতি আরোও জানান যে, তাঁরা আন্তর্জাতিক ক্রিকেটের বড় দলগুলির সাথে খেলতে যথেষ্ট আগ্রহী এবং সেইসব নিয়ে তাঁরা যথেষ্ট চিন্তা-ভাবনা করছেন।

এই বিষয়ে তিনি বলেন, “সুযোগ আছে। কিছু কিছু চূড়ান্ত, আবার কিছু কিছু এখনো চূড়ান্ত হয়নি। কিছু কিছু জায়গা থেকে আমাদের কাছে অফারও এসেছে। সবকিছু মিলিয়ে আমরা চিন্তা করছি। কিন্তু কোনো কিছুই এখনো চূড়ান্ত নয়।”

নাজমুল হাসান পাপন
  • SHARE

    আরও পড়ুন

    বাবা হলেন এই ভারতীয় ক্রিকেটার

    বাবা হলেন ভারতীয় ক্রিকেটের মিডল অর্ডার ব্যাটসম্যান চেতেশ্বর পুজারা। এক কন্যা সন্তানের পিতা হলেন তিনি। আর সে...

    ত্রিদেশীয় সিরিজের জন্য ভারতীয় দল ঘোষণা!

    শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ট্রাই সিরিজ নিদাহাস ট্রফি জন্য ভারতীয় দল ঘোষণা করল বিসিসিআই। কেমন হল দল একবার দেখে...

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ
    সেই কবেই নেভিল কার্ডাস বলে গেছেন ওয়ান ডে ক্রিকেটে পাজামা ক্রিকেট বলে। ওয়ান ডে ক্রিকেটের জামানায় টেস্ট...

    জয়ের সমস্ত কৃতিত্বই ওর : রোহিত শর্মা

    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে হারার পর ভারতীয় দল আরও দারুণভাবে ফিরে এসে সেঞ্চুরিয়ানের সুপার...

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...