বিতর্ক সৃষ্টি হয়েছিল সদ্য শেষ হয়ে যাওয়া আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির আগেই। ভারতীয় ক্রিকেট দলের কোচ অনিল কুম্বলের সঙ্গে অধিনায়ক বিরাট কোহলি মতের মিল হচ্ছে না। আর তাই ভারত নেতা কোহলি বোর্ডকে সরাসরি জানিয়ে দেন, কোচ হিসেবে কুম্বলেকে তিনি আর দলে চাইছেন না। এমনকি খোদ বোর্ড কর্তারাও কুম্বলের সঙ্গে নতুন চুক্তির পথে হাঁটতে না রাজি থাকায় নতুন কোচের সন্ধানে বিজ্ঞপ্তিও জারি করে দেন। যদিও কুম্বলের কোচিংয়ে সাম্প্রতীক অতীতে টিম ইন্ডিয়া ভালো পারফরম্যান্স করার সুবাদে সৌরভ, শচীন এবং লক্ষ্মণকে নিয়ে তৈরি বোর্ডের উপদেষ্টা কমিটি ফের কুম্বলের ওপরেই ভরসা রাখতে চাইছিল। এর ফলে একটা সময় এই কমিটির সদস্যরা বোর্ড কর্তাদের পাশাপাশি অধিনায়ক কোহলিকে এ ব্যাপারে বোঝানোর চেষ্টা চালিয়ে যান। তাতে সম্মতি জানিয়ে বোর্ডও চুক্তির বাইরে গিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফির পর কুম্বলেকে আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফর পর্যন্ত দায়িত্ব সামলে যাওয়ার নির্দেশ দেয়। কুম্বলে অবশ্য নিজের আত্মসম্মানকে গুরুত্ব দিয়ে কোহলিদের সঙ্গে ওয়েস্ট ইন্ডিজগামী বিমানে উঠতে অস্বীকার করেন। একই সঙ্গে গোটা ক্রিকেট বিশ্বকে চমকে দিয়ে ভারতীয় ক্রিকেট দলের কোচের পদ থেকে ইস্তফা দিয়ে বসেন।

 

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে এমন একটা সিরিজের আগে কুম্বলের হঠাৎ কোচের পদ থেকে পদত্যাগের ফলে বেজায় চাপে পড়েছে বিসিসিআই। এত কম সময়ের মধ্যে কোহলিদের নতুন কোচ হিসেবে কাকে নির্বাচিত করবেন বোর্ড কর্তারা? কোহলিদের পরবর্তী কোচ হওয়ার ক্ষেত্রে বীরেন্দ্র সেহওয়াগের নাম সবার ওপরে থাকলেও, এখনই জরুরি অবস্থার মধ্যে বিসিসিআইয়ের উপদেষ্টা কমিটি পক্ষে বিনা পরীক্ষা নিরীক্ষায় এমন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া কঠিন। তাহলে কি কোচ ছাড়াই টিম ইন্ডিয়া ওয়েস্ট ইন্ডিজ সফর সারবেন? নাকি কাউকে এই জরুরি অবস্থার মধ্যে উড়িয়ে এনে কাজ সেরে নেবে বোর্ড? যদিও জানা গিয়েছে, এই একটা সিরিজের জন্য বোর্ড কাউকে কোচের দায়িত্ব দিচ্ছে না। বিসিসিআইয়ের তরফ থেকে জানিয়ে দেওয়া হল, ভারতীয় ক্রিকেট দলের ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গার এবং ফিল্ডিং কোচ আর শ্রীধর ওয়েস্ট ইন্ডিজ সফরে কোহলিদের কোচের দায়িত্ব পালন করবেন। এবং বোর্ড শীঘ্রই ভারতীয় ক্রিকেট দলের নতুন কোচ হিসেবে যোগ্য প্রার্থীকে নির্বাচিত করে দায়িত্ব অর্পন করবে। উল্লেখ্য, গত বছর এই কোচ নির্বাচন ঝামেলার সময় শুধুমাত্র জিম্বাবোয়ে সফরের জন্য সঞ্জয় বাঙ্গারকে ভারতীয় দলের কোচ হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছিল।

অনেকের মতে, এরপর সেহওয়াগের ভারতীয় দলের কোচ হওয়াটা শুধু সময়ের অপেক্ষা। কারণ অধিনায়ক কোহলির সঙ্গে বীরুর মাঠে দারুণ সম্পর্ক। যেটা এতদিন দেখা যায়নি অনিল কুম্বলের সঙ্গে। কোচ অধিনায়কের মধ্যে বিরোধ থাকলেও, কোহলি এতদিন তা অস্বীকার করে এসেছেন। যদিও কোচের পদ থেকে সরে গিয়ে কোচ অনিল কুম্বলে সোশ্যাল নেটওয়ার্ক সাইটে নিজের মনের সব ক্ষোভ উগরে দিয়েছেন। তিনি পরিস্কার করে দিয়েছেন, ড্রেসিংরুমে তাঁর কোহলির সম্পর্ক একেবারে স্বাভাবিক ছিল না। দলে অন্য কোনও ক্রিকেটার নেওয়ার ক্ষেত্রে কোহলির গোঁয়ারতুমির আচরণ উল্লেখ করেছেন কুম্বলে। ওয়েস্ট ইন্ডিজ সিরিজে ভারতীয় ক্রিকেট দলের জেনারেল ম্যানেজার ক্রিকেট অপারেশন, ড. এমভি শ্রীধরও কাঁধেও এই মুহূর্তে অনেক দায়িত্ব চেপে গিয়েছে। ওয়েস্ট ইন্ডিজ সফরে তাঁকে ভারতীয় দল পরিচালনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

  • SHARE

    আরও পড়ুন

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ
    সেই কবেই নেভিল কার্ডাস বলে গেছেন ওয়ান ডে ক্রিকেটে পাজামা ক্রিকেট বলে। ওয়ান ডে ক্রিকেটের জামানায় টেস্ট...

    জয়ের সমস্ত কৃতিত্বই ওর : রোহিত শর্মা

    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে হারার পর ভারতীয় দল আরও দারুণভাবে ফিরে এসে সেঞ্চুরিয়ানের সুপার...

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...