গোলাপি বলে ভারতীয় পেসারদের ভয় পেয়েছিল বাংলাদেশ, স্বীকারোক্তি অধিনায়ক মোমিনুল হকের 1

এই প্রথম বার বিদেশের মাটিতে দিন রাতের টেস্ট ম্যাচ খেলতে নেমেছে ভারতীয় দল। কিন্তু প্রথম বার গোলাপি বলে দিন রাতের টেস্ট ম্যাচ তারা খেলেছিল বাংলাদেশের বিরুদ্ধে। গত বছর ইডেন গার্ডেন্সে সেই ঐতিহাসিক ম্যাচটি ভারত মাত্র আড়াই দিনেই জিতে নেয়। দুই ইনিংস খেলেও ভারতীয় বোলারদের সামনে টিকে থাকতে পারেননি বাংলাদেশের ব্যাটসম্যানরা।

Full Scorecard of Bangladesh vs India 2nd Test 2019 - Score Report | ESPNcricinfo.com

আর এবার শক্তিশালী অস্ট্রেলিয়ার বিরুদ্ধে নিজেদের দ্বিতীয় দিন রাতের টেস্ট ম্যাচ খেলতে নেমেছে ভারত। তার আগে, ভারতের বিরুদ্ধে সেই দিন রাতের টেস্ট ম্যাচ খেলার অভিজ্ঞতা শেয়ার করলেন বাংলাদেশের অধিনায়ক মোমিনুল হক। বাঁ হাতি এই টেস্ট ব্যাটসম্যান কার্যত স্বীকার করে নিয়েছেন, গোলাপি বলে ভয়ঙ্কর হয়ে উঠেছিলেন ভারতীয় পেসাররা, যা সামলাতেই পারেনননি বাংলাদেশের ব্যাটসম্যানরা।

India Vs Bangladesh, Day-Night Test: We Need Better Preparation, Says Mominul Haque

জনপ্রিয় বাংলা সংবাদপত্র আনন্দবাজার পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকারে মোমিনুল হক সেই ঐতিহাসিক ইডেন পিঙ্ক বল টেস্টের কথা বলছিলেন। আর সেখানে বলেছেন, “রাতের বেলার গোলাপি বলে খেলা খুবই কঠিন। আর যদি বিপরীতে উমেশ যাদব এবং মহম্মদ শামির মত পেসাররা থাকেন, তাহলে তো তা অস্বাভাবিক হয়ে যায়। সুইং ও গতিতে আমি খেই হারিয়ে ফেলি। কিন্তু মুশফিক ভাই রান পেয়েছিল। আর তখন তিনি বলেছিলেন যে ৩৫ ওভারের পর থেকে সাদা বলের মতোই আচরণ করে। যদিও শুরুর দিকে বলটি বেশ সুইং করে, কিন্তু সেই ম্যাচে রাতের দিকে ভয়ঙ্কর হয়ে উঠেছিল ভারতীয় পেসাররা।”

Day-Night Test: Enjoying watching our fast bowlers from gully, says Ajinkya Rahane | Cricket News – India TV

এরপর মোমিনুল হক জানিয়েছেন যে নৈশালোকে গোলাপি বলে প্রচন্ড অসুবিধা হয় ক্রিকেটারদের। এই নিয়ে তিনি বলেছেন, “রাতের বেলার যদি কোনও টিম ব্যাট করতে থাকে, তাহলে তাদের সমস্যা সব থেকে বেশি হয়। বিকেল ও সন্ধ্যের দিকটায় বল একেবারে দেখা যায় না। এমনকি ফিল্ডিং করার সময়েও অসুবিধা হয়, স্লিপে বল দেখাই যায় না। গোলাপি বল খুব তাড়াতাড়ি পুরোনো হয়ে যায়, যার ফলে যে কোনও বোলারের ক্ষেত্রে স্লিপ অবশ্যই রাখতে হয়। পিচে পড়লে গোলাপি বল পিছলে যায়, আর এর ফলে ব্যাটসম্যানের ব্যাট ছুঁয়ে তা যেতে পারে স্লিপে।”

Highlights, India vs Bangladesh, Day-Night Test, Day 3: Umesh takes fifer as IND whitewash BAN 2-0 | Cricket News – India TV

এদিকে প্রথাগত টেস্ট ক্রিকেটের সাথে দিন রাতের টেস্ট ক্রিকেটের বিস্তর তফাত, তা কার্যত স্বীকার করেছেন মোমিনুল হক। বাংলাদেশের টেস্ট দলের অধিনায়ক এই বিষয়ে বলেছেন, “আমাদের মনে রাখতে হবে টেস্ট ম্যাচের প্রথম সকাল এবং দিন রাতের টেস্ট ম্যাচের সন্ধ্যেবেলার পরিবেশ অনেকটাই একইরকম। এই দুই সময় থেকেই সাহায্য পেতে শুরু করে পেসাররা। তবে গোলাপি বলে স্পিনারদের খুব বেশি সুবিধে নেই। কারণ গোলাপি বল তাড়াতাড়ি পুরোনো হয়ে যায়।”

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *