লিস্ট এ-তে ৫৪ গড়ে রান করার পরও এই ভারতীয় ব্যাটসম্যানকে দলে দেওয়া হয়নি জায়গা 1

লিস্ট এ কেরিয়ারে যদি কোনো ব্যাটসম্যান ৫০ এর বেশি গড়ে রান করেন তো তাকে দিগগজ খেলোয়াড় মনে করা হয়। এই অবস্থায় সেই খেলোয়াড়ের ওয়ানডে ক্রিকেট কেরিয়ার ভারতের হয়েও যথেষ্ট ভালো থাকে। তাকে নিজেকে ওয়ানডে আন্তর্জাতিকে প্রমাণ করার জন্য ভারতীয় দলে বেশকিছু সুযোগও দেওয়া হয়।

পুজারাকে ৫৪র বেশি গড় থাকা সত্ত্বেও দেওয়া হয়নি ওয়ানডেতে বেশি সুযোগ

লিস্ট এ-তে ৫৪ গড়ে রান করার পরও এই ভারতীয় ব্যাটসম্যানকে দলে দেওয়া হয়নি জায়গা 2

তবে ভারতীয় ক্রিকেটের এমন একজন খেলোয়াড়ও রয়েছেন, যাকে ৫৪র বেশি গড় থাকা সত্ত্বেও ওয়ানডে ক্রিকেটে বেশি সুযোগ দেওয়া হয়নি। আজ আমরা এই বিশেষ প্রতিবেদনে আপনাদের সেই ভারতীয় খেলোয়াড়ের ব্যাপারে জানাব। যে খেলোয়াড়ের কথা আমরা বলছি তিনি আর কেউ নন বরং ভারতের টেস্ট ক্রিকেটের সফলতম ব্যাটসম্যান চেতেশ্বর পুজারা।

স্রেফ ৫টি ওয়ানডেতে সুযোগ দিয়ে পুজারাকে দেওয়া হয়েছে বাদ

লিস্ট এ-তে ৫৪ গড়ে রান করার পরও এই ভারতীয় ব্যাটসম্যানকে দলে দেওয়া হয়নি জায়গা 3

চেতেশ্বর পুজারার লিস্ট এ কেরিয়ারের রেকর্ড অসাধারণ। তিনি নিজের ১০৩টি লিস্ট এ ম্যাচের কেরিয়ারে ৫৪.২০-র দুর্দান্ত গড়ে ৪৪৪৫ রান করেছেন। তার এই অসাধারণ রেকর্ড দেখে তাকে ভারতের হয়ে ৫টি ওয়ানডে ম্যাচ খেলারও সুযোগ দেওয়া হয়। কিন্তু ভারতের হয়ে ওয়ানডে ক্রিকেটে খেলে তিনি খুব বেশি সফল হননি। ভারতের হয়ে ৫টি ওয়ানডে ম্যাচে তিনি ১০.২০ গড়ে মাত্র ৫১ রান করেছিলেন। আর এর মধ্যে তার স্ট্রাইকরেটও ছিল মাত্র ৩৯.২৩। পুজারা নিজের শেষ ওয়ানডে ম্যাচ ১৯ জুন ২০১৪য় বাংলাদেশের বিরুদ্ধে খেলেছিলেন। এরপর থেকে তিনি ওয়ানডে দলের বাইরে রয়েছেন।

টেস্ট ক্রিকেটে ভারতের মেরুদণ্ড পুজারা

লিস্ট এ-তে ৫৪ গড়ে রান করার পরও এই ভারতীয় ব্যাটসম্যানকে দলে দেওয়া হয়নি জায়গা 4

চেতেশ্বর পুজারার টেস্ট ক্রিকেট কেরিয়ার দুর্দান্ত থেকেছে। তিনি ভারতীয় দলের হয়ে এখনও পর্যন্ত মোট ৭৭টি টেস্ট ম্যাচ খেলেছেন। এর মধ্যে তিনি ৪৮.৭ গড়ে ৫৮৪০ রান করেছেন।ভারতীয় দলের এই ভরসাযোগ্য খেলোয়াড় টেস্ট ক্রিকেটে ১৮টি সেঞ্চুরি আর ২৫টি হাফসেঞ্চুরিও করেছেন। আপনাদের জানিয়ে দিই যে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০১৮-১৯ এর ২-১ সিরিজ জয়ে পুজারার ভীষণই গুরুত্বপূর্ণ যোগদান ছিল। তিনি ওই সিরিজে মোট তিনটি সেঞ্চুরি করেছিলেন। টেস্ট ক্রিকেটে পুজারা ভারতীয় দলের মেরুদণ্ড।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *