স্ট্যাটস- ভারত বনাম অস্ট্রেলিয়া: ভারতের সিরিজ জয়ে হল ৫ বা ১০ নয় মোট ২৭টি রেকর্ড, এমনটা করা বিশ্বের প্রথম দেশ হল ভারত

ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে চার ম্যাচের টেস্ট সিরিজের চতুর্থ টেস্ট সিডনিতে খেলা হয়েছে, কিন্তু এই ম্যাচ বৃষ্টি আর খারাপ আলোর কারণে প্রভাবিত হয় আর শেশ পর্যন্ত এই ম্যাচ ড্র ঘোষণা করা হয়। এই ড্রয়ের ফলেই ভারতীয় দল এই সিরিজ ২-১ ফলাফলে জিতে নিয়েছে। এই ম্যাচে ভারতীয় দল নিজেদের প্রথম ইনিংসে ৭ উইকেট হারিয়ে ৬২২ রান করে সমাপ্তি ঘোষণা করেছে। অন্যদিকে অস্ট্রেলিয়ান দল প্রথম ইনিংসে ৩০০ রানেই আউট হয়ে গিয়েছে। এরপর অস্ট্রেলিয়া দল ফলোঅন করছিল অস্ট্রেলিয়া দল দ্বিতীয় ইনিংসে কোনো উইকেট না হারিয়ে ৬ রান করে। অতখনই বৃষ্টি আর খারাপ আলোর কারণে ম্যাচ রদ করে দেওয়া হয়। এই পুরো ম্যাচে বেশ কিছু দুর্দান্ত রেকর্ড হয়। আসুন দেখে নেওয়া যাক কি কি রেকর্ড হল এই ম্যাচে

আসুন একবার নজর করে নেওয়া যাক সিডনি টেস্টে হওয়া রেকর্ডের দিকে:
স্ট্যাটস- ভারত বনাম অস্ট্রেলিয়া: ভারতের সিরিজ জয়ে হল ৫ বা ১০ নয় মোট ২৭টি রেকর্ড, এমনটা করা বিশ্বের প্রথম দেশ হল ভারত 1
১. ভারতীয় দল নিজেদের ক্রিকেট ইতিহাসে প্রথমবার অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জিতল।

২.ভারতীয় দল পঞ্চম এমন দেশ হল যারা অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জিতল। ভারতের আগে ইংলান্ডের দল ১৩ বার, ওয়েস্টইন্ডিজ ৪ বার, দক্ষিণ আফ্রিকা ৩বার আর নিউজিল্যান্ড একবার অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জিতেছে।

৩. অস্ট্রেলিয়ার মাটিতে চেতেশ্বর পুজারা ম্যান অফ দ্য সিরিজ জেতা পঞ্চম খেলোয়াড় হন। তার আগে কে.শ্রীকান্ত, কপিলদেব, শচীন তেন্ডুলকর আর রাহুল দ্রাবিড় অস্ট্রেলিয়ার মাটিতে ম্যান অফ দ্য সিরিজ হয়েছেন।

৪. বিরাট কোহলি নিজের অধিনায়কত্বে ঘরের বাইরে চতুর্থ টেস্ট সিরিজ জিতেছেন। তিনি সৌরভ গাঙ্গুলীকে ছুঁয়ে ফেলেছেন। গাঙ্গুলীও ঘরের বাইরে ভারতের হয়ে অধিনায়কত্ব করে চার টেস্ট সিরিজ জিতেছিলেন।

৫. SENA দেশগুলির মধ্যে ভারতীয় দলের এটি ষষ্ঠ টেস্ট সিরিজ জয়। এর আগে ভারত ৩ বার ইংল্যান্ডে আর ২ বার নিউজিল্যাণ্ডে টেস্ট সিরিজ জিতেছিল।
স্ট্যাটস- ভারত বনাম অস্ট্রেলিয়া: ভারতের সিরিজ জয়ে হল ৫ বা ১০ নয় মোট ২৭টি রেকর্ড, এমনটা করা বিশ্বের প্রথম দেশ হল ভারত 2
৬. চেতেশ্বর পুজারা এই টেস্ট ম্যাচের প্রথম ইনিংসে সেঞ্চুরি করেছিলেন। এটি তার টেস্ট কেরিয়ারের ১৮তম সেঞ্চুরি।

৭. ময়ঙ্ক আগরওয়াল এই টেস্টের প্রথম ইনিংসে নিজের টেস্ট কেরিয়ারের দ্বিতীয় হাফ সেঞ্চুরি করেন।

৮. ঋষভ পন্থ এই টেস্টের প্রথম ইনিংসে নিজের টেস্ট কেরিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি করেন। এর আগে তিনি ইংল্যাণ্ডের বিরুদ্ধেও সেঞ্চুরি করেছিলেন।

৯. এশিয়ার বাইরে সেঞ্চুরি করা ঋষভ পন্থ চতুর্থ উইকেটকিপার হন। তার আগে বিজয় মঞ্জরেকর, অজয় রাত্রা, ঋদ্ধিমান সাহা এশিয়ার বাইরে ভারতের হয়ে সেঞ্চুরি করেছেন।

স্ট্যাটস- ভারত বনাম অস্ট্রেলিয়া: ভারতের সিরিজ জয়ে হল ৫ বা ১০ নয় মোট ২৭টি রেকর্ড, এমনটা করা বিশ্বের প্রথম দেশ হল ভারত 3
LONDON, ENGLAND – SEPTEMBER 11: Rishabh Pant of India celebrates reaching his century during the 5th Specsavers Test Match between England and India at The Kia Oval on September 11, 2018 in London, England. (Photo by Visionhaus/Getty Images)

১০. রবীন্দ্র জাদেজা এই টেস্টের প্রথম ইনিংসে নিজের টেস্ট কেরিয়ারের দশম হাফসেঞ্চুরি করেন।

১১. মার্কাস হ্যারিস অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে নিজের টেস্ট কেরিয়ারের দ্বিতীয় হাফসেঞ্চুরি করেন।

১২. ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি এই ম্যাচের প্রথম ইনিংসে মাত্র ১২ রান করতেই নিজের ১৯০০০ আন্তর্জাতিক রান পুর্ণ করে ফেলেছিলেন।

১৩. অস্ট্রেলিয়ার মাটিতে সবচেয়ে বেশি রানের ইনিংস খেলা ঋষভ পন্থ (১৫৯) দ্বিতীয় উইকেটকিপার হন। তার আগে এবি ডেভিলিয়র্স উইকেটকিপার হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে ১৬৯ রানের ইনিংস খেলেন।

১৪. ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি তৃতীয় এমন ব্যাটসম্যান হন যিনি ১৯০০০ আন্তর্জাতিক রান করেন। তার আগে শচীন তেন্ডুলকর আর রাহুল দ্রাবিড়ই ভারতের হয়ে ১৯ হাজার রান করতে পারেন।

১৫. বিরাট কোহলি ৩৯৯ ইনিংসে নিজের ১৯০০০ আন্তর্জাতিক রান করেছেন। তার আগে সবচেয়ে দ্রুত ১৯০০০ রান করার রেকর্ড শচীন তেন্ডুলকরের নামে ছিল। শচীন নিজের ১৯০০০ রান ৪৩২টি ইনিংসে করেছিলেন।
স্ট্যাটস- ভারত বনাম অস্ট্রেলিয়া: ভারতের সিরিজ জয়ে হল ৫ বা ১০ নয় মোট ২৭টি রেকর্ড, এমনটা করা বিশ্বের প্রথম দেশ হল ভারত 4
১৬. চেতেশ্বর পুজারা এই সিরিজের আগে কোনো এক টেস্ট সিরিজে সবচেয়ে বেশি রান ইংল্যান্ডের বিরুদ্ধে ২০১২য় করেছিলেন। তিনসি ওই সিরিজে মোট ৪৩৮ রান করেছিলেন, কিন্তু এই সিরিজে তিনি নিজেরই রেকর্ড ভেঙে দিয়েছেন। পুজারা এই সিরিজে মোট ৫২১ রান করেন।

১৭. ভারত নিজের প্রথম ইনিংসে ৬২২ রানে সমাপ্তি ঘোষণা করেছিল। এটা ভারতীয় দলের অস্ট্রেলিয়ায় দ্বিতীয় সবচেয়ে বড়ো স্কোর। এর আগে ২০০৪ সালে ভারত ৭০৫ রানে নিজেদের ইনিংস সমাপ্তি ঘোষণা করেছিল।

১৮. ভারতীয় দল ৬২২ রানে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করেছিল। SENA দেশের মধ্যে ৯ বছর পর ভারত ৫০০র বেশি রান করল। এর আগে ২০০৯ এ নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারত ৫০০র বেশি রান করেছিল।

১৯. নাথান লিয়ঁ ভারতের বিরুদ্ধে নিজের দেশে ৫০ এর বেশি উইকেট হাসিল করেছেন। মুথাইয়া মুরলীধরণের পর তিনি দ্বিতীয় খেলোয়ায়ড় যিনি ভারতের বিরুদ্ধে নিজেদের দেশে ৫০ এর বেশি উইকেট হাসিল করেছেন।
স্ট্যাটস- ভারত বনাম অস্ট্রেলিয়া: ভারতের সিরিজ জয়ে হল ৫ বা ১০ নয় মোট ২৭টি রেকর্ড, এমনটা করা বিশ্বের প্রথম দেশ হল ভারত 5
২০. নাথান লিয়ঁ এই ম্যাচের প্রথম ইনিংসে ৫৭.২ ওভার বোলিং করেছেন। এর আগে কখনো তিনি এত বেশি ওভার বল করেননি।

২১. কুলদীপ যাদব অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে মোট ৫ উইকেট হাসিল করেছেন। এটা তার টেস্ট কেরিয়ারের দ্বিতীয় ৫ উইকেট হল ছিল।

২২. কুলদীপ যাদব অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে ৯৯ রান দিয়ে ৫ উইকেট নেন। এটা তার এশিয়ার বাইরে সবচেয়ে ভালো বোলিং প্রদর্শন।

২৩. কুলদীপ যাদব প্রথম এমন খেলোয়াড় হন যিনি এশিয়ার বাইরে ভারতের হয়ে তিনটি ফর্ম্যাটেই ৫ উইকেট হাসিল করেছেন।

২৪. গত ৩০ বছরে প্রথমবার অস্ট্রেলিয়া দলকে অস্ট্রেলিয়ার মাটিতে ফলোঅন করতে হল।এর আগে ইংল্যাণ্ডের দল সিডনি ক্রিকেট গ্রাউন্ডেই ১৯৮৮তে অস্ট্রেলিয়াকে ফলোঅন করিয়েছিল।

২৫. ভারতীয় দল অস্ট্রেলিয়াকে অস্ট্রেলিয়ার মাটিতে ৩৩ বছর পর ফলোঅন করালো। শেষবার ১৯৮৬ সালে ভারত অস্ট্রেলিয়াকে ফলোঅন করিয়েছিল। কপিলদেবের অধিনায়কত্বে ভারত ১৯৮৬ সালে সিডনি ক্রিকেট গ্রাউন্ডেই অস্ট্রেলিয়াকে ফলোঅন করিয়েছিল।
স্ট্যাটস- ভারত বনাম অস্ট্রেলিয়া: ভারতের সিরিজ জয়ে হল ৫ বা ১০ নয় মোট ২৭টি রেকর্ড, এমনটা করা বিশ্বের প্রথম দেশ হল ভারত 6
২৬. অস্ট্রেলিয়া দলকে শেষবার ইংল্যাণ্ড ট্রেন্টব্রিজের মাঠে ২০০৫ এ ফলোঅন করিয়েছিল। ১৪ বছরের দীর্ঘ অন্তরালের পর অস্ট্রেলিয়ার দলকে আরো একবার বিশ্বের কোনো মাঠে ফলোঅন করতে হল।

২৭. ভারত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম ইনিংসের ভিত্তিতে ৩২২ রানের লীড নেয়। SENA দেশগুলির মধ্যে ভারতের এটি দ্বিতীয় সবচেয়ে বড়ো ইনিংসের লীড। এর আগে প্রথম ইনিংসের ভিত্তিতে ভারত ইংল্যান্ডের বিরুদ্ধে ৩৫৫ রানের লীড পেয়েছিল।
১০.

আরও পড়ুন

কেনো একসঙ্গে প্লেয়িং ইলেভেনে থাকছেন না কুলদীপ-চহেল? রবি শাস্ত্রী দিলেন জবাব

কেনো একসঙ্গে প্লেয়িং ইলেভেনে থাকছেন না কুলদীপ-চহেল? রবি শাস্ত্রী দিলেন জবাব
চ্যাম্পিয়ন্স ট্রফি ২০১৭র পর ভারতীয় দলের নির্বাচকরা নিয়মিত কুলদীপ যাদব আর যজুবেন্দ্র চহেলকে ভারতীয় দলে সুযোগ দিয়েছিলেন।...

বিরাট কোহলির সঙ্গে নিজের প্রতিযোগীতা নিয়ে বললেন স্টিভ স্মিথ, শুনলে আপনিও হবেন অবাক

বর্তমান সময়ে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি আর অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ নিয়ে নানান ধরণের তর্ক হয়। ক্রিকেটের কিছু...

বিরাট কোহলি দেননি ওভারওয়েট বলে সুযোগ, এখন ট্রিপল সেঞ্চুরি করে টিম ইন্ডিয়ায় ঢোকার দাবী পেশ করলেন

রঞ্জি ট্রফির ষষ্ঠ রাউন্ডে মুম্বাই এবং উত্তরপ্রদেশের দল মুখোমুখি হয়েছিল। দুই দলের মধ্যে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে এই...

ব্যাঙ্গালুরু ওয়ানডেতে হয়েছিল এমন কিছু, টিম আর খেলোয়াড়দের উপর নয় এবার স্টেডিয়ামের হল জরিমানা

ব্যাঙ্গালুরু ওয়ানডেতে হয়েছিল এমন কিছু, টিম আর খেলোয়াড়দের উপর নয় এবার স্টেডিয়ামের হল জরিমানা
বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় দল তথা অস্ট্রেলিয়ার মধ্যে সম্প্রতিই শেষ হওয়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজের শেষ তথা...

দিল্লি ক্যাপিটালসের বড়ো ধাক্কা, আইপিএলের শুরু ম্যাচ থেকে বাদ পড়বেন এই তারকা

দিল্লি ক্যাপিটালসের বড়ো ধাক্কা, আইপিএলের শুরু ম্যাচ থেকে বাদ পড়বেন এই তারকা
আইপিএল ২০২০র শুরু হতে এখন ২ মাস সময়ই বাকি রয়েছে। সমস্ত আইপিএল ফ্রেঞ্চাইজিগুলি সিজন-১৩র জন্য নিজেদের দল...