বিরাট কোহলি

অস্ট্রেলিয়া ও ভারতের মহারণ জমে উঠেছে পুরোদস্তুর। শুধু ক্রিকেটের বা খেলোয়ারদের প্রদর্শণের আলোচনা নিয়েই নয়; বিতর্ক, একে অপরের প্রতি বিদ্রুপ নিয়েও যুদ্ধ জমে উঠেছে। আর এই যজ্ঞে ক্রমাগত ঘৃতাহুতি দিয়ে চলেছে অস্ট্রেলিয়ার এক সংবাদপত্র।

বাংলাদেশের দেখানো পথে এবার বিরাটকে ব্যঙ্গচিত্র অজি মিডিয়ার!

বেঙ্গালুরু টেস্টে ডিআরএস বিতর্ক নিয়ে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি স্টিভ স্মিথের উদ্দেশ্যে ‘ঠকবাজ’ শব্দ প্রয়োগ না করলেও, অস্ট্রেলিয়ান সংবাদপত্র ‘দ্য ডেইলি টেলিগ্রাফ’ নিজেই এককভাবে এই মিথ্যাকে প্রমানিত করার পণ করেছে। এবার এই সংবাদপত্রই কোহলির সঙ্গে আমেরিকার নব নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তুলনা করে নতুন বিতর্কের জন্ম দিল। মঙ্গলবার অস্ট্রেলিয়ার জাতীয় এই সংবাদপত্রে লেখা হয়, বিরাট কোহলি নিজেকে ডোনাল্ড ট্রাম্পের মতই একচ্ছত্র অধিপতি মনে করেন। খোঁচা দিয়ে এই সংবাদপত্র লেখে, “বিরাট কোহলি নিজেকে বিশ্ব ক্রিকেটের ডোনাল্ড ট্রাম্প মনে করেন। ট্রাম্পের মতই কোহলি নিজের ভুলগুলোকে ঢাকার জন্য মিডিয়ার ওপর অনৈতিকভাবে দোষ আরোপ করে থাকে।”

ম্যাচ জিতে অজিদের বিরুদ্ধে ‘জোচ্চুরির’ অভিযোগ আনলেন বিরাট!

২৮ বছর বয়সী দিল্লীর এই ক্রিকেটারের প্রতি অস্ট্রেলিয়ান এই সংবাদপত্রের কীসের রাগ জানা নেই। বেঙ্গালুরু টেস্টের পর থেকেই কোহলিকে শাস্তি পাওয়ানোর জন্য কার্যত আদাজল খেয়ে মাঠে নেমেছে এই পত্রিকা। এই প্রত্রিকার দাবি, স্টিভ স্মিথের পাশাপাশি গোটা অস্ট্রেলিয়াকে অপমান করেছে কোহলি।এমনকী অজিদের বিরুদ্ধে ভুল অভিযোগ করার পর কোনও প্রমান দেখাতে পারেননি বা ক্ষমাও চাননি। বহুদিন বাদে দ্য ডেইলি টেলিগ্রাফের হাত ধরেই ফিরে এল নিখাঁত ‘হলুদ সাংবাদিকতা’ (Yellow Journalism)। যে ধরনের জার্নালিজমে কোনও তথ্য প্রমান ছাড়াই শুধুমাত্র উদ্দেশ্য প্রনোদিতভাবেই কালিমা লেপন করা হয়ে থাকে।

এদিকে, ডেইলি টেলিগ্রাফের যোগ্য সহযোদ্ধা হিসেবে দায়িত্ব পালন করে চলেছে অজি অধিনায়ক স্টিভ স্মিথ। ভারতের ফিজিওকে নিয়ে মাঠের মধ্যেই কটুক্তি করেছিল স্টিভ স্মিথ ও কোং। বিরাট কোহলি রাঁচির ম্যাচ শেষে সাংবাদিক বৈঠকে বলেন, “ওরা কয়েকজন আমাদের ফিজিও প্যাট্রিক ফারহার্টকে নিয়ে কিছু একটা বলছিল নিজেদের মধ্যে। আমি জানিনা কেন ওরা এরকম করছে। উনি আমাদের ফিজিও। ওনার কাজ আমাদের সুস্থ রাখা। এর পিছনে কী কারন আছে আমি সত্যিই জানিনা।”

যদিও স্মিথ এই অভিযোগ অস্বীকার করে বলেন, “এটা সত্যিই হতাশাজনক। বিরাট নিজেই আমার দিকে এগিয়ে এসে বলে আমি নাকি প্যাট্রিকের অসম্মান করছি। সত্যিটা হল এরকম কোনও কথাই আমরা বলিনি। প্যাট্রিক দারুন কাজ করেছে। বিরাটের গুরুতর চোট ঠিক করে ও আবার মাঠে নামিয়েছে। আমরা কেন তাঁর নামে বাজে কথা বলব!”

আরও পড়ুন

এশিয়া কাপে ২০১৮: আফগানিস্থান বনাম পাকিস্থান স্ট্যাটিস্টিক্স: ম্যাচে হল মোট চারটি রেকর্ড, এমনটা করা বিশ্বের প্রথম খেলোয়াড় হলেন রশিদ খান

এশিয়া কাপে ২০১৮: আফগানিস্থান বনাম পাকিস্থান স্ট্যাটিস্টিক্স: ম্যাচে হল মোট চারটি রেকর্ড, এমনটা করা বিশ্বের প্রথম খেলোয়াড় হলেন রশিদ খান
পাকিস্থান এশিয়া কাপ ২০১৮র সুপার ৪ এ জয় দিয়ে শুরুয়াত করলো। তারা সুপার কাপে নিজেদের প্রথম ম্যাচে...

এশিয়া কাপ ২০১৮: ম্যাচের পর আসগার বললেন এমন কিছু, যা পড়ে আপনার চোখও ভিজে যাবে

এশিয়া কাপ ২০১৮: ম্যাচের পর আসগার বললেন এমন কিছু, যা পড়ে আপনার চোখও ভিজে যাবে
খেতাবের প্রবল দাবিদারের তালিকায় থাকা পাকিস্থান প্রথম ম্যাচে হংকংয়ে ৮ উইকেটে হারিয়ে দারুণ শুরুয়াত করেছিল এশিয়া কাপে।কিন্তু...

এশিয়া কাপ: PAK vs AFG: সরফরাজ আফগানি স্পিনারদের নিয়ে বললেন এমন কথা, জিতে নিলেন ক্রিকেট প্রেমীদের হৃদয়

এশিয়া কাপ: PAK vs AFG: সরফরাজ আফগানি স্পিনারদের নিয়ে বললেন এমন কথা, জিতে নিলেন ক্রিকেট প্রেমীদের হৃদয়
পাকিস্থানের দল আর আফগানিস্থানের দলের মধ্যে গতকাল সুপার-৪ এর দ্বিতীয় ম্যাচ খেলা হয়েছে। এই ম্যাচ আবুধাবির ক্রিকেট...

এশিয়া কাপ ২০১৮: IND vs BAN: ম্যাচে হল বেশ কিছু রেকর্ড, দেড় বছর পর প্রত্যাবর্তন করতেই জাদেজা করলেন এই বিশ্বরেকর্ড

এশিয়া কাপের দ্বিতীয় চরণে ভারতের মুখোমুখিল হল বাংলাদেশ, এই ম্যাচে টসে জিতে ভারত অধিনায়ক রোহিত শর্মা, এই...

ভারত বনাম বাংলাদেশ: হারের পর মাশরফি মুর্তজা ভারত ছাড়াও এই দলকে বললেন এশিয়া কাপের মজবুত

এশিয়া কাপে গতকাল ভারতের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। এই ম্যাচে টস জিতে ভারত অধিনায়ক রোহিত শর্মা প্রথমে বল...