ভারত বনাম অস্ট্রেলিয়া, প্রথম টেস্টে: অধিনায়ক বিরাট কোহলির এই ভুলের কারণে প্রথম দিনেই ব্যাকফুটে ভারতীয় দল
ADELAIDE, AUSTRALIA - DECEMBER 06: Nathan Lyon and Marcus Harris of Australia celebrate after combining to take the wicket of Rohit Sharma of India during day one of the First Test match in the series between Australia and India at Adelaide Oval on December 06, 2018 in Adelaide, Australia. (Photo by Ryan Pierse/Getty Images)

অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে চার টেস্ট ম্যাচের সিরিজের শুরুয়াত আজ থেকে অ্যাডিলেডে হয়ে গিয়েছে। ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন। টিম ইন্ডিয়া লাগাতার টেস্ট দলের বাইরে থাকা রোহিত শর্মাকে এই ম্যাচে সুযোগ দেয়। অন্যদিকে অস্ট্রেলিয়া গতকালই নিজেদের প্লেয়িং ইলেভেন ঘোষণা করে দিয়েছিলেন। ভারত এর আগে দুটি সফরে অস্ট্রেলিয়ায় একটিও টেস্ট ম্যাচ জিততে পারেনি আর এই কারণে দলের জন্য এই সিরিজ যথেষ্ট গুরুত্বপূর্ণ হতে চলেছে।

প্রথম সেশন

ভারত বনাম অস্ট্রেলিয়া, প্রথম টেস্টে: অধিনায়ক বিরাট কোহলির এই ভুলের কারণে প্রথম দিনেই ব্যাকফুটে ভারতীয় দল 1
ADELAIDE, AUSTRALIA – DECEMBER 06: Josh Hazlewood of Australia celebrates after taking the wicket of Lokesh Rahul of India during day one of the First Test match in the series between Australia and India at Adelaide Oval on December 06, 2018 in Adelaide, Australia. (Photo by Ryan Pierse/Getty Images)

প্রথম ব্যাট করতে নেমে ভারতীয় দলের শুরুয়াত যথেষ্ট খারাপ হয় আর ওপেনিং ব্যাটসম্যান কেএল রাহুল দ্বিতীয় ওভারেই প্যাভিলিয়নে ফিরে যান। রাহুলকে (২) জোশ হ্যাজেলউড স্লিপেক্যাচ আউট করিয়েছেন। এর পরও ভারতীয় ব্যাটসম্যানরা বাইরের বলকে খোঁচা মারা বন্ধ করেনি। মুরলী বিজয়(১১), বিরাট কোহলি (৩), অজিঙ্ক রাহানে (১৩) সকলেই বাইরে দিকের বলে শট খেলার চক্করে আউট হন। প্রথম সেশনে ৪ উইকেট পরার পর চেতেশ্বর পুজারা আর রোহিত শর্মা ইনিংস সামলান আর প্রথম সেশনে দলকে কোনো ধাক্কা লাগতে দেননি। প্রথম সেশনে অস্ট্রেলিয়ার হয়ে জোশ হ্যাজেলউড ২টি এবং মিচেল স্টার্ক আর প্যাট কমিন্স ১টি করে উইকেট পান। এই সেশনের পর ভারতের স্কোর ৪ উইকেটে ৫৬ রান ছিল।

দ্বিতীয় সেশন

ভারত বনাম অস্ট্রেলিয়া, প্রথম টেস্টে: অধিনায়ক বিরাট কোহলির এই ভুলের কারণে প্রথম দিনেই ব্যাকফুটে ভারতীয় দল 2
ADELAIDE, AUSTRALIA – DECEMBER 06: Rohit Sharma of India bats during day one of the First Test match in the series between Australia and India at Adelaide Oval on December 06, 2018 in Adelaide, Australia. (Photo by Ryan Pierse/Getty Images)

দ্বিতীয় সেশনে ভারতীয় দল ভালো শুরুয়াত করে।রোহিত শর্মা আর চেতেশ্বর পুজারা ধীরে সুস্থে ইনিংসকে আগে এগিয়ে নিয়ে যান। রোহিত দ্রুত রান করছিলেন, কিন্তু একটি ছক্কা মারার পর নাথান লিয়ঁর পরের বলেই ছক্কা মারার চেষ্টার ক্যাচ আউট হয়ে যান। তিনি ৩৭ রানের ইনিংস খেলেন। এরপর ঋষভ পন্থও বিশেষ কিছুই করতে পারেন নি আর ২৫ রান করে আউট হয়ে যান। লিয়ঁ তাকেও আউট করেন। লাগাতার উইকেট পড়ার মধ্যে চেতেশ্বর পুজারা একদিক থেকে টিকে থাকে আর এই সেশনের শেষ হওয়া পর্যন্ত ৪৬ রান করে ক্রিজে টিকে থাকেন। অন্যদিকে রবিচন্দ্রন অশ্বিন তাকে সঙ্গ দিচ্ছিলেন। এই সেশনে ফের দুই উইকেট নাথান লিয়ঁ পান। এই সেশন শেষ হওয়া পর্যন্ত ভারতের স্কোর ৬ উইকেটে ১৪৩ রান ছিল।

তৃতীয় সেশন

ভারত বনাম অস্ট্রেলিয়া, প্রথম টেস্টে: অধিনায়ক বিরাট কোহলির এই ভুলের কারণে প্রথম দিনেই ব্যাকফুটে ভারতীয় দল 3
ADELAIDE, AUSTRALIA – DECEMBER 06: Cheteshwar Pujara of India bats during day one of the First Test match in the series between Australia and India at Adelaide Oval on December 06, 2018 in Adelaide, Australia. (Photo by Ryan Pierse/Getty Images)

দ্বিতীয় সেশনের মতঈ তৃতীয় সেশনে ভারতীয় ব্যাটসম্যানরা ভালো শুরুয়াত করেন। চেতেশ্বর পুজারা নিজের হাফসেঞ্চুরি পূর্ণ করেন আর অশ্বিনও তাকে ভালো সঙ্গ দেন। যদিও ৬২ রানের পার্টপাশিপের পর অশ্বিন কমিন্সের বলে স্লিপ ক্যাচ দেন। তিনি ২৫ রানের ইনিংস খেলেন।৮০ ওভারের পর নতুন বল নেওয়াহয় আর মিচেল স্টার্ক ঈশান্ত শর্মাকে বোল্ড করেন। ঈশান্তের আউট হওয়ার পর চেতেশ্বর পুজারা ১৬তম টেস্ট সেঞ্চুরি পূর্ণ করেন। সেঞ্চুরি পূর্ণ করার পর পুজারা দ্রুত রান করেন। ১২৩ রানের দুর্দান্ত ইনিংস খেলার পর তিনি আউট হয়ে যান। প্রথম দিনের খেলার শেষে ভারত ৯ উইকেট হারিয়ে ২৫০ রান তোলে।

বিরাট কোহলির হয়েছে ভুল

ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি এই ম্যাচে একটি বড় ভুল করেন। তিনি লাগাতার খারাপ ফর্মে চলা কেএল রাহুলকে আরো একবার সুযোগ দেন আর তিনি দ্বিতীয় ওভারেই প্যাভিলিয়ন ফিরে যান। রাহুল ইংল্যান্ড সিরিজে ১৪৯ রানের ইনিংস ছাড়া এই বছর লাগাতার অসফল হয়েছে কিন্তু তা সত্বেও তাকে লাগাতার সুযোগ দেওয়া হয়েছে, অন্যদিকে ইংল্যাণ্ডে অভিষেক করা এবং নিজেকে প্রমান করা হনুমা বিহারিকে এই ম্যাচে ভারতীয় দলের প্লেয়িং ইলেভেনে জায়গা দেওয়া হয়নি।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *