ভারত বনাম অস্ট্রেলিয়া: অস্ট্রেলিয়ার এই দুই তারকাও মানলেন বিরাট কোহলিকে আউট করা হবে না সহজ
India's captain Virat Kohli celebrates scoring double century during the third day of their second test cricket match against Sri Lanka in Nagpur, India, Sunday, Nov. 26, 2017. (AP Photo/Rajanish Kakade)

অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে বর্ডার-গাভাস্কার ট্রফির শুরুয়াত ৬ ডিসেম্বর থেকে শুরু হতে চলেছে। এই ট্রফিতে ভারত অস্ট্রেলিয়ার মধ্যে ৪ টেস্ট ম্যাচে একে অপরের মুখোমুখি হবে। বিশ্বক্রিকেটের সবচেয়ে মজবুত দুই দলের মধ্যে হতে চলা এই লড়াইতে পুরো ক্রিকেট জগতের নজর রয়েছে।

টেস্ট সিরিজে থাকবে বিরাট কোহলির উপর নজর

এমনিতে তো এই টেস্ট সিরিজে প্রত্যেকেই ভারতীয় দলকে ফেবারিট বলছেন কিন্তু ভারতীয় দলকে ফেবারিট বলার পেছনে একটি বড় কারণ রয়েছে,আর তা হল অস্ট্রেলিয়ার কমজুরি দল নয় বরং ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি।

হ্যাঁ, বর্তমান সময় বিশ্ব ক্রিকেটের সবচেয়ে শ্রেষ্ঠ ব্যাটসম্যান বিরাট কোহলি ব্যাপারই আলাদা। তা সে যে কোনো বিরোধী দল হোক বা যে কোনো রকমের পরিস্থিতি, বিরাট কোহলিকে আলাদা মাত্রাতেই দেখা যায়।

অস্ট্রেলিয়ার হয়ে বিরাট কোহলি হবেন জিত-হারের মধ্যে ব্যবধান

এই অবস্থায় অস্ট্রেলিয়ান দল ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলির শক্তি সম্পর্কে সম্পূর্ণভাবে ওয়াকিবহাল, আর তারা জানে যে তাদের জয় আর হারের মধ্যে যদি কেউ থাকে তো তিনি বিরাট কোহলি, যাকে দ্রুত আউট করাই অস্ট্রেলিয়ার সফলতার গ্যারান্টি হতে পারে।

India’s captain Virat Kohli celebrates scoring double century during the third day of their second test cricket match against Sri Lanka in Nagpur, India, Sunday, Nov. 26, 2017. (AP Photo/Rajanish Kakade)

এটা আমাদের ভারতীয়দের প্রশ্ন করা হলে তো আমরা এটাই বলব, কিন্তু সে সঙ্গে অস্ট্রেলিয়ার প্রাক্তণ তারকারাও এটাই মনে করছেনযে যদি অস্ট্রেলিয়ার দল জিততে চায় তো বিরাট কোহলিকে সস্তায় আউট করতে হবে।

বিরাট কোহলিকে আউট করা সহজ হবেনা –ব্র্যাড হজ

অস্ট্রেলিয়ার প্রাক্তণ ক্রিকেটার ব্র্যাড হজ আর ড্যানিয়েল ফ্লেমিং বিরাট কোহলি দারুণ প্রশংসা করেছেন। ব্র্যাড হজ বলেন যে যদি উইকেট ফ্ল্যাট থাকে তো বিরাট কোহলিকে আউট করা অস্ট্রেলিয়ার বোলারদের জন্য ভীষণই মুশকিল হবে।

হজ বলেন যে, “ওহ, বিরাট কোহলি কি প্লেয়ার! যদি পিচ ফ্ল্যাট থাকে তো অস্ট্রেলিয়া সংঘর্ষ করতে চলেছে। আমার মনে হয় যে ও সত্যিই একজন ভয়ঙ্কর ব্যাটসম্যান।ও বোলারদের খুবই শাস্তি দেয়। আমাদের বেশ কিছু আলাদা পরিকল্পনা নিয়ে নামা উচিত। আমারমনে হয় যে এক বাউন্সার বোলিং করা উচিত যার পর ইয়র্কার বোলিং করা উচিত। বেশিরভাগ টি-২০র লাইন আপনাকে বেশি সাহায্য করতে পারে”।

কোহলিকে আউট করার জন্য নামতে হবে আলাদা পরিকল্পনার সঙ্গে—ফ্লেমিং

অন্যদিকে ড্যানিয়েল ফ্লেমিং বলেন যে, “ সম্ভবত ওকে কিছু ওয়াইড বল করে গালিতে ক্যাচ আউট করানো যেতে পারে। বিরাট কোহলির কাছে দুর্দান্ত গড় রয়েছে আর ও অস্ট্রেলিয়ার পরিস্থিতিতে ব্যাটিং করতে জানে”।

তিনি আরো বলেন, “আমার মনে হয় যে কিছু নিশ্চিত দৈর্ঘ্যে সীমিত হওয়ার কারণে অস্ট্রেলিয়ান বোলারদের আলাদা আলাদা দৈর্ঘ্যের সঙ্গে বোলিংয়ে নতুন নতুন পরিকল্পনার সঙ্গে আসা উচিত”।

আরও পড়ুন

মাজানসি সুপার লিগ ২০১৮: মহেন্দ্র সিং ধোনির হেলিকপ্টার শট খেললেন রশিদ খান

কিছুদিন আগে টেস্ট স্ট্যাটাস পাওয়া আফগানিস্তানের বর্তমান তারকা ক্রিকেটারের তালিকায় সবার উপরে রয়েছেন রশিদ খান। সাদা বলের...

INDvsAUS: একুশ শতকে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের সেরা ৫টি জয়

সারা বিশ্বে ক্রিকেট ব্যাট-বলের খেলা হিসেবে পরিচিত থাকলেও আধুনিক যুগে এসে এর চেয়ে বেশি কিছু দেখা যায়...

INDvsASU: দ্বিতীয় টেস্টে জয়ের ধারা বজায় রাখতে হলে একটু ভিন্নভাবে ভাবতে হবে টিম ইন্ডিয়াকে

অ্যাডিলেইডে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ভারত জয় পেলেও ম্যাচটি ছিল বেশ উত্তেজনাপূর্ণ। মাত্র ৩১ রানের জয়...

স্ট্যাটিস্টিক্যাল প্রিভিউ: পার্থে অস্ট্রেলিয়ার পাল্লা ভারি, কিন্তু এই কারণে খুশি রয়েছে টিম ইন্ডিয়া

স্ট্যাটিস্টিক্যাল প্রিভিউ: পার্থে অস্ট্রেলিয়ার পাল্লা ভারি, কিন্তু এই কারণে খুশি রয়েছে টিম ইন্ডিয়া
অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ পার্থে খেলা হবে। অ্যাডিলেডে খেলা হওয়া ম্যাচ ভারতীয় দল৩১...

জেনে নিন কেনো প্রথম টেস্টে ভারতীয় দলের প্রদর্শনে খুশি নন ভিভিএস লক্ষ্মণ

জেনে নিন কেনো প্রথম টেস্টে ভারতীয় দলের প্রদর্শনে খুশি নন ভিভিএস লক্ষ্মণ
ভারতীয় দল প্রথম টেস্টে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুর্দান্ত জয় হাসিল করে তাদের ৩১ রানে হারিয়ে দেয়। এই ম্যাচে...