মাঠে শৃঙ্খলাভঙ্গের অভিযোগে শাস্তির কোপে তারকা খেলোয়াড়! 1

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঘরের মাঠে ঐতিহাসিক টেস্ট জয়ের রেশ কাটতে না কাটতেই আইসিসির শাস্তির মুখে বাংলাদেশের তারকা ওপেনার ব্যাটসম্যান তামিম ইকবাল। টেস্ট চলাকালীন আম্পায়ারের সাথে তর্ক আর বিপক্ষ প্লেয়ারের সাথে বচসায় জড়িয়ে পড়ার কারনে এই শাস্তির মুখে তিনি। এরফলে তার ম্যাচ-ফির 15 পারসেন্ট কেটে নেওয়া হবে।

প্রথম ঘটনার সূত্রপাত চতুর্থ দিনের সকালে ; ম্যাচে ভালো অবস্থায় থাকা অস্ট্রেলিয়া আচমকা অনেকগুলো উইকেট হারিয়ে চাপে পড়ে যায়। এই অবস্থায় অজি প্লেয়াররা চাপ কাটানোর জন্য কিছু ওভার ছাড়া ছাড়া গ্লাভস চেঞ্জ করে নিজেদের মধ্যে একটু সময় কাটাচ্ছিলেন। ঘটনাটা ভাল ভাবে নেননি বাংলাদেশি ক্রিকেটাররা। তামিম ইকবাল এই নিয়ে আম্পায়ারের কাছে অভিযোগ জানানোর সময় উত্তপ্ত তর্ক-বিতর্কে জড়িয়ে পড়েন। আর দ্বিতীয় ঘটনাটা ঘটে ম্যাথু ওয়েডের আউটের পরে। তামিম তাকে অঙ্গভঙ্গি করে ক্রিজ ছেড়ে যেতে বলেন। দুটো ঘটনার ওপরে ম্যাচ কমিশনারের রিপোর্টের ভিত্তিতে তামিমকে শাস্তির মুখে পড়তে হল। ম্যাচ রেফারি জেফ ক্রো এই শাস্তি দেন।

উলেখ্য যে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এটাই প্রথম টেস্ট জয় বাংলাদেশের। আর এই জয়ের অন্যতম কারিগর তামিম। দুটো ইনিংসে যথাক্রমে 71 আর 78 রান করে বাংলাদেশের জয়ের ভিত তৈরি করেন তিনি। তৃতীয় দিনের শেষে মনে হচ্ছিল যে অস্ট্রেলিয়া ম্যাচের রাস হাতে নিয়ে নেবে। তখন চতুর্থ দিনে জয়ের জন্য দেড়শ মত রানের দরকার ছিল স্মিথ বাহিনীর। কিন্তু চতুর্থ দিনের সকালে একের এক উইকেট পড়তে থাকে তাদের। সাকিব আল হাসান 5 উইকেট নিয়ে অজি ব্যাটিং এর ভিত নড়িয়ে দেন। ডেভিড ওয়ার্নার সেঞ্চুরি করেও দলের হার বাঁচাতে পারেননি। শেষ পর্যন্ত 20 রান বাকি থাকতে শেষ হয় তাদের ইনিংস। মিডল অর্ডারের ব্যাটিং ব্যর্থতায় এই হার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে ঐতিহাসিক এই জয় বেঙ্গল টাইগারদের। হাসিনা মাঠে আসার কিছুক্ষনের মধ্যেই আহত হাজেলউডের শেষ উইকেট তুলে নেন তাইজুল ইসলাম।

ম্যাচ জেতার পরেও ঢাকার পিচ নিয়ে কিছুটা আশ্চর্য তিনি। এমন ঘূর্ণি পিচে যেকোন দল জিততে পারত বলে মত তার। ঘরোয়া ম্যাচে ঘাসের পিচে খেলার পরে হটাত করে এমন স্পিনিং ট্রাকে খেলা সহজ নয়। বোর্ডের উচিত আন্তর্জাতিক ম্যাচও ঘাসের পিচে আয়োজন করা বলে অভিমত তার।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *