AUSvsIND: বিরাটের অনুপস্থিতিতে অজিঙ্ক রাহানের সামনে অধিনায়ক হিসেবে বড় চ্যালেঞ্জ থাকবে: হরভজন 1

আইপিএল ২০২০ শেষ হওয়ার পর ভারতীয় দল এই মুহূর্তে অস্ট্রেলিয়া সফরে রয়েছে। করোনার কারণে দীর্ঘদিন আন্তর্জাতিক ক্রিকেট না খেলা ভারতীয় দল এই সিরিজের মাধ্যমে আবারও আন্তর্জাতিক ক্রিকেটে প্রত্যাবর্তন করছে। এর মধ্যেই ভারতের তারকা অফ স্পিনার হরভজন সিং ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে টেস্ট সিরিজ নিয়ে একটি বড়ো বয়ান দিয়েছেন। হরভজনের মোতাবেক যখন শেষ তিনটি টেস্ট ম্যাচের জন্য বিরাট কোহলি উপলব্ধ থাকবেন না তখন একজন অধিনায়ক হিসেবে অজিঙ্ক রাহানের সামনে বড়ো চ্যালেঞ্জ থাকবে।

রাহানে বিরাট কোহলির চেয়ে অনেকটাই আলাদা

AUSvsIND: বিরাটের অনুপস্থিতিতে অজিঙ্ক রাহানের সামনে অধিনায়ক হিসেবে বড় চ্যালেঞ্জ থাকবে: হরভজন 2

স্পোর্টস তকে একটি ইন্টারভিউ চলাকালীন হরভজন সিং ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে টেস্ট সিরিজ নিয়ে নিজের প্রতিক্রিয়া দিয়েছেন। হরভজন সিংকে যখন প্রশ্ন করা হয় যে একজন অধিনায়ক হিসেবে অজিঙ্ক রাহানের জন্য এটি কত বোড় টেস্ট সিরিজ হবে, কারণ সহঅধিনায়ক হওয়া সত্ত্বেও তাকে কিছু ম্যাচে দলের বাইরে থাকতে হয়। হরভজনের মোতাবেক শেষ তিনটি টেস্ট ম্যাচে ভারতীয় দলের অধিনায়কত্ব করা নিশ্চিতভাবেই তাঁর জন্য একটি বড় চ্যালেঞ্জ হবে। এর কারণ এটাই যে কখনও এর আগে রাহানে পুরো সিরিজে অধিনায়কত্ব করেননি। হরভজন সিং বলেছেন, “নিশ্চিতভবেই অজিঙ্ক রাহানের সামনে চ্যালেঞ্জ থাকবে, কারণ এর আগে ও কখনও পুরো সিরিজে অধিনায়কত্ব করেনি। ও বেশি কথা বলে না আর চুপচাপ থাকে। ও বিরাট কোহলির চেয়ে যথেষ্ট আলাদা”।

অজিঙ্ক রাহানেকে শুভকামনা জানিয়েছে হরভজন সিং আশা করেছেন যে রাহানে ক্যাঙ্গারু দলের বিরুদ্ধে ভালো অধিনায়কত্ব করবেন। এছাড়াও ব্যাট হাতেও রাহানে দলের হয়ে যোগদান দেবেন। তিনি আরও বলেন, “রাহানের জন্য এটা আলাদা অভিজ্ঞতা হবে আর ওর জন্য একটা নতুন ইনিংসের শুরু হবে। আমি ওকে স্রেফ শুভকামনা জানাতে পারি। আশা করছি যে ও যত বেশি সম্ভব রান করে দলকে এগিয়ে নিয়ে যাবে, যেভাবে বিরাট কোহলি এগিয়ে এসে দলকে নেতৃত্ব দেন”।

অজিঙ্ক রাহানের বেশি আক্রামণাত্মক হওয়ার প্রয়োজন নেই – হরভজন সিং

AUSvsIND: বিরাটের অনুপস্থিতিতে অজিঙ্ক রাহানের সামনে অধিনায়ক হিসেবে বড় চ্যালেঞ্জ থাকবে: হরভজন 3

হরভজনের মোতাবেক অজিঙ্ক রাহানেকে অধিনায়কত্বে বেশি আক্রামণাত্মক হওয়ার প্রয়োজন নেই। ওর নিজের স্টাইলেই অধিনায়কত্ব করা উচিৎ। হরভজন এই ব্যাপারে আগে বলেন, “আমি রাহানেকে ব্যাস এটাই বলতে চাইব যে ও নিজের ন্যাচারাল গেম বা স্টাইলে কোনো পরিবর্তন না করে। যখন আপনি বিরাট কোহলির অধিনায়কত্বে খেলেন তো সম্ভবত আপনারও মনে হতে পারে যে অস্ট্রেলিয়াকে হারানোর জন্য আপনা্র কোহলির মতোই বডি ল্যাঙ্গুয়েজের প্রয়োজন। তবে এর প্রয়োজন নেই আর অজিঙ্ক রাহানের এটা স্টাইলও নয়। এই কারণে ওর নিজের ন্যাচারাল স্টাইলই বজায় রাখা উচিৎ”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *