স্ট্যাটিস্টিকস: অ্যাডিলেড টেস্ট: টিম ইন্ডিয়া গড়ল ইতিহাস, ভারতীয় দলের নামে নথিভুক্ত হল বেশ কিছু ঐতিহাসিক বিশ্বরেকর্ড
ADELAIDE, AUSTRALIA - DECEMBER 10: Jasprit Bumrah of India is congratulated by team mates after getting the wicket of Tim Paine of Australia during day five of the First Test match in the series between Australia and India at Adelaide Oval on December 10, 2018 in Adelaide, Australia. (Photo by Quinn Rooney/Getty Images)

অ্যাডিলেড টেস্টে আজ সোমবার , ১০ ডিসেম্বর অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে প্রথম টেস্টের শেষ দিনের খেলা সমাপ্ত হয়েছে। দিনের শুরুয়াতে টিম ইন্ডিয়াকে ম্যাচ জেতার জন্য ৬ উইকেট আর অস্ট্রেলিয়া দলের জয়ের জন্য ২১৯ রানের প্রয়োজন ছিল। ভারতীয় দলের বোলাররা ম্যাচের শেষ দিনের প্রথম ওভার থেকেই আক্রমণ শুরু করে দেয়।
দেখতে দেখতে ট্রেভিস হেড (১৪), হাফসেঞ্চুরি করে খেলা শন মার্শ (৬০) আর অস্ট্রেলিয়া দলের অধিনায়ক (৪১) টিম পেন আউট হয়ে প্যাভিলিয়ন ফিরে যান। ভারতীয় দলের জোরে বোলার ঈশান্ত শর্মা যেখানে ট্রেভিস হেডের উইকেট নেন,সেখানে বুমরাহ টিম পেন আর ভারতের জয়ে কাঁটা হয়ে দাঁড়ানো শন মার্শকে আউট করেন।
শেষ উইকেটের জন্য নাথান লিয়ঁ আর জোশ হ্যাজেলউড অস্ট্রেলিয়া দলকে ম্যাচ জেতানোর প্রাণপণচেষ্টা করেন। এই দুজনে মিলে শেষ উইকেট জুটিতে ৩২ রান যোগ করেন। অস্ট্রেলিয়ার পুরো দল ২৯১ রানেই অলআউট হয়ে যায় আর ভারত এই টেস্ট ৩১ রানে জিতে এক স্মরণীয় জয় হাসিল করে।

আসুন একবার দেখে নেওয়া যাক এই ম্যাচের শেষ দিন হওয়া কিছু গুরুত্বপূর্ণ রেকর্ড

স্ট্যাটিস্টিকস: অ্যাডিলেড টেস্ট: টিম ইন্ডিয়া গড়ল ইতিহাস, ভারতীয় দলের নামে নথিভুক্ত হল বেশ কিছু ঐতিহাসিক বিশ্বরেকর্ড 1
ADELAIDE, AUSTRALIA – DECEMBER 10:
Mohammed Shami of India is congratulated by team mates after getting the wicket of Mitchell Starc of Australia during day five of the First Test match in the series between Australia and India at Adelaide Oval on December 10, 2018 in Adelaide, Australia. (Photo by Quinn Rooney/Getty Images)

১. টিম ইন্ডিয়ার তরুণ উইকেটকিপার ঋষভ পন্থ এই টেস্টে মোট ১১টি শিকার ধরেন। এক টেস্টে ১০ বা তার অধিক শিকার ধরা ঋষভ পন্থ ভারতের প্রথম উইকেটকিপার হন। এর আগে তিনি এক টেস্টে উইকেটের পেছনে ১০টি শিকার ধরার ঋদ্ধিমান সাহার রেকর্ড ছুঁয়েছিলেন।

২. একটি টেস্টে সবচেয়ে অধিক শিকার ধরার ব্যাপারে ঋষভ পন্থ দেশের প্রথম আর বিশ্বের মোট তৃতীয় খেলোয়াড় হন। ১১টি শিকার ধরার ব্যাপারে তিনি ইংল্যান্ডের জ্যাক রাসেল আর দক্ষিণ আফ্রিকার এবি ডেভিলিয়র্সের রেকর্ড ছুঁয়েছেন।

৩. বিরাট কোহলি বিশ্বের একমাত্র অতিথি অধিনায়ক হন যিনি ইংল্যান্ড,দক্ষিণ আফ্রিকা আর অস্ট্রেলিয়ায় টেস্ট ম্যাচ জিতেছেন।

স্ট্যাটিস্টিকস: অ্যাডিলেড টেস্ট: টিম ইন্ডিয়া গড়ল ইতিহাস, ভারতীয় দলের নামে নথিভুক্ত হল বেশ কিছু ঐতিহাসিক বিশ্বরেকর্ড 2
ADELAIDE, AUSTRALIA – DECEMBER 10: Virat Kohli and Mitchell Starc of Australia celebrates after Shami took the wicket of Mitchell Starc of Australia during day five of the First Test match in the series between Australia and India at Adelaide Oval on December 10, 2018 in Adelaide, Australia. (Photo by Ryan Pierse/Getty Images)

৪. টিম ইন্ডিয়া বিশ্বের প্রথম দল হল যারা এক ক্যালেন্ডার ইয়ারে ইংল্যাণ্ড , দক্ষিণ আফ্রিকা আর অস্ট্রেলিয়ায় টেস্ট ম্যাচ জিতেছে।

৫. ভারতীয় দল এই টেস্ট ম্যাচ ৩১ রানের ব্যবধানে জিতেছে। এটা প্রথমবার যখন ভারতীয় দল অস্ট্রেলিয়ার মাটিতে কোনো টেস্ট সিরিজের সবচেয়ে প্রথম্ম্যাচ জিতল।

৬. নাথান লিয়ঁ দ্বিতীয় ইনিংসে ৩৮ রান করে অপরাজিত থাকেন। টিম ইন্ডিয়ার বিরুদ্ধে তার টেস্ট ক্রিকেটে এটি সর্বশ্রেষ্ঠ প্রদর্শন। এর আগে তার সবচেয়ে বড় স্কোর ভারতীয় দলের বিরুদ্ধে ২৪* রানের ছিল যা তিনি অ্যাডিলেড টেস্টের প্রথম ইনিংসে করেছিলেন।
স্ট্যাটিস্টিকস: অ্যাডিলেড টেস্ট: টিম ইন্ডিয়া গড়ল ইতিহাস, ভারতীয় দলের নামে নথিভুক্ত হল বেশ কিছু ঐতিহাসিক বিশ্বরেকর্ড 3
৭. এই পুরো টেস্ট ম্যাচে ৩৫ বার দুই দলের খেলোয়ায়াড় ক্যাচ আউট হন। টেস্ট ক্রিকেটে এখনো পর্যন্ত ইতিহাসে প্রথমবার এমনটা দেখা গেলো যেখানে একটি টেস্টে এতজন খেলোয়াড় ক্যাচ আউট হন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *