জ্য়োতিষ শাস্ত্রের কথা যদি ঠিক হয়, তাহলে টিম ইন্ডিয়ার জন্য় দুর্দান্ত বছর অপেক্ষা করছে। আর বিরাট কোহলিদের জন্য় তা আসবে নতুন কোচ রবি শাস্ত্রীর হাত ধরেই। তা সে দাদা যতই আপত্তি জানান না কেন, ভারতীয় ক্রিকেট দলের এই প্রাক্তন টিম ডিরেক্টরকে নিয়ে। আগামী কয়েক বছর নাকি শাস্ত্রীর কড়া অনুশাসনেই নতুন নতুন পালক যোগ হবে ভারতীয় ক্রিকেটের সোনার মুকুটে। রচিত হবে সোনালি অধ্য়ায়, পূরণ হবে বিরাট আশা। অনেকে এমনও বলছেন, সেই কারণেই নাকি এবার আর শাস্ত্রীর ভারতীয় ক্রিকেট দলের কোচ হওয়া ঠেকানো যায়নি। জ্য়োতিষ শাস্ত্র মতে গ্রহের ফেরে ভবিতব্য় যখন শাস্ত্রী, তখন তাঁকে রোখে কে? শাস্ত্রই তো শাস্ত্রীকে বেছে নিয়েছে। নির্বাচন তো উপলক্ষ্য় মাত্র।

রবি শাস্ত্রী
রবি শাস্ত্রী

এখানে দেখুনঃ কোচের নাম ঘোষণা হতেই শাস্ত্রীকে শুভেচ্ছা রায়নার

২০১৪ -২০১৬ ভারতীয় দলের টিম ডিরেক্টর ছিলেন রবি শাস্ত্রী। সেই সময় ভারতীয় দলের পারফরম্য়ান্স ছিল উল্লেখ করার মতো। পরপর দু-বছর ২০১৫ এবং ২০১৬-তে যথাক্রমে একদিনের ক্রিকেটের বিশ্বকাপ এবং টি-২০ বিশ্বকাপের সেমিফাইনাল পর্যন্ত যায় ভারত। যদিও টিম ডিরেক্টর শাস্ত্রীর জমানাতেই ভারত বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার কাছে হারে সিরিজ খোয়ায়। ওই দু-টি হার বাদ দিলে ভারতের পারফরম্য়ান্স কিন্তু তাক লাগানোর মতো ছিল ওই দু-বছরে।

ভারতীয় ক্রিকেট দল

জ্য়োতিষ শাস্ত্রী গ্রিনস্টোন লোবো বলছেন, আগে কি হয়েছে সব ভুলে যান, শাস্ত্রীর এবারের জমানা দারুণ যাবে। সেবার তিনি ছিলেন টিম ডিরেক্টর আর এবার হেড কোচ। লোবো তাঁর কলামে লিখেছেন, জ্য়োতিষ শাস্ত্র অনুযায়ী প্লুটো এই সৌরমণ্ডলের সবচেয়ে শক্তিশালী গ্রহ। জন্মসূত্রে শাস্ত্রীর গ্রহ প্লুটো, তার নজর রয়েছে তিন নম্বর ঘরে। জ্য়োতিষ শাস্ত্রে তিন নম্বর ঘর হলো হাত এবং জীহ্বার প্রতীক। দুটি ক্ষেত্রেই শাস্ত্রী তুখোড়। দুর্দান্ত ব্য়াটসম্য়ান ছিলেন। ভালো স্পিন বোলিং করতেন। আবার ধারাভাষ্য়কার হিসেবেও অত্য়ন্ত প্রশংসা কুড়িয়েছেন।

রবি শাস্ত্রী
রবি শাস্ত্রী
কমেন্ট্রিতে রবি শাস্ত্রী

আরোও দেখুনঃ এমন ভুল, তাও আবার ক্রিকেটের ঈশ্বরের

লোবো আরও বলেছেন, শাস্ত্রীর কুষ্ঠীর সৌভাগ্য় নিয়ে আসবে টিম ইন্ডিয়ার জন্য়। যদি ভালো টিম বাছা হয়, তাহলে বিশ্বকাপেও ভালো ফল করবে কোহলির ভারত। এই মুহূর্তে যে সমস্ত দুর্বল সূত্রগুলি রয়েছে ভারতীয় দলে, সেগুলি দূর করলেই দলে ব্য়ালান্স আসবে। সবকিছু ঠিকঠাক চললে শাস্ত্রী-কোহলি যুগলবন্দী বিশ্বকাপও ভারতে নিয়ে আসবে ২০১৯ সালে। অবশ্য়, যদি-কিন্তু সব ক্ষেত্রেই থেকে যায় আর থাকবেও। তবে, আগামী দু-বছর ভারতীয় ক্রিকেট দলের জন্য় অত্য়ন্ত শুভ।

ভারতীয় ক্রিকেট দল

ভারতীয় দলর হেড কোচ রবি শাস্ত্রীর মতো ব্য়াডমিন্টন তারকা কিদাম্বী শ্রীকান্তেরও শুভ যোগ রয়েছে কুণ্ডলীতে। তিনিও নাকি আগামী দু-বছর সাফল্য়ের মুখ দেখবেন। বিদেশের মাটিতে ভারতের নাম উজ্জ্বল করবেন। সবকিছু ঠিকঠাক চললে রবি শাস্ত্রীর মতো কিদাম্বী শ্রীকান্তের জন্য়ও অপেক্ষা করছে ঐতিহাসিক সাফল্য়ের মুহূর্ত।

কিদাম্বী শ্রীকান্ত
  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    বাবা হলেন এই ভারতীয় ক্রিকেটার

    বাবা হলেন ভারতীয় ক্রিকেটের মিডল অর্ডার ব্যাটসম্যান চেতেশ্বর পুজারা। এক কন্যা সন্তানের পিতা হলেন তিনি। আর সে...

    ত্রিদেশীয় সিরিজের জন্য ভারতীয় দল ঘোষণা!

    শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ট্রাই সিরিজ নিদাহাস ট্রফি জন্য ভারতীয় দল ঘোষণা করল বিসিসিআই। কেমন হল দল একবার দেখে...

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ
    সেই কবেই নেভিল কার্ডাস বলে গেছেন ওয়ান ডে ক্রিকেটে পাজামা ক্রিকেট বলে। ওয়ান ডে ক্রিকেটের জামানায় টেস্ট...

    জয়ের সমস্ত কৃতিত্বই ওর : রোহিত শর্মা

    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে হারার পর ভারতীয় দল আরও দারুণভাবে ফিরে এসে সেঞ্চুরিয়ানের সুপার...

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...