এশিয়া কাপ ২০২০ হবে পাকিস্তানে ! টুর্নামেন্টে অংশগ্রহণ করবে কি ভারত ? 1

সদ‍্য সিঙ্গাপুরে অনুষ্ঠিত হয়েছিল এশিয়া ক্রিকেট কাউন্সিলের মিটিং এবং সেখানে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২০২০ এর টি টোয়েন্টি এশিয়া কাপ অনুষ্ঠিত হতে চলেছে পাকিস্তানে।এই খবর প্রকাশ‍্যে আসার পর ভারতের এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করা কে কেন্দ্র করে উঠে গেলো প্রশ্ন।কারন অবশ্যই সাম্প্রতিক সময়ে ভারত-পাকিস্তান রাজনৈতিক সম্পর্ক। প্রসঙ্গত, টুর্নামেন্ট টি আসছে অস্ট্রেলিয়ায় হতে চলা টি টোয়েন্টি বিশ্বকাপের আগেই অর্থাৎ সেপ্টেম্বর মাসে অনুষ্ঠিত হতে চলেছে।গতবছর এই টুর্নামেন্টে সংযুক্ত আরব অমরশাহীতে অনুষ্ঠিত এই ফাইনালে বাংলাদেশে হারিয়ে ছিলো ভারত।

এশিয়া কাপ ২০২০ হবে পাকিস্তানে ! টুর্নামেন্টে অংশগ্রহণ করবে কি ভারত ? 2

এদিনে গৃহীত সিদ্ধান্ত ঋতিমতো চমকপ্রদ কারন পাকিস্তানে শেষ বার ভারত কোনও ম‍্যাচ খেলেছিলো ২০০৮ সালে, ঠিক ওই একই বছরে,মুম্বাই সন্ত্রাস হামলা দুই দেশের সম্পর্কে চিড় ধরিয়েছিল, প‍রবর্তী সময়ে সম্পর্কের অবনতি হয় পুলওয়ামায় জঙ্গি হামলার পর‌।

এশিয়া কাপ ২০২০ হবে পাকিস্তানে ! টুর্নামেন্টে অংশগ্রহণ করবে কি ভারত ? 3

পুলওয়ামায় জঙ্গি হামলার পর ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফে পাকিস্তানের প্রতি কঠিন মনোভাব পোষণ করা হয়েছে।এমনকি আইসিসির কাছে ভারতীয় বোর্ডের তরফে অনুরোধ করা হয়েছিল সন্ত্রাসবাদ ছড়ায়, এমন দেশগুলো কে ক্রিকেট খেলতে না দেওয়ার,এমনকি এবছর বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম‍্যাচ হবে কি না তা নিয়ে তৈরী হয়েছিল প্রশচিহ্ন।

এশিয়া কাপ ২০২০ হবে পাকিস্তানে ! টুর্নামেন্টে অংশগ্রহণ করবে কি ভারত ? 4

প্রসঙ্গত, পাকিস্তানকে এই টুর্নামেন্ট আয়োজনে দায়িত্ব দেওয়া হলেও জানানো হয়েছে যদি ভারত- পাকিস্তান সম্পর্কের কোনও উন্নতি না হয় তাহলে অন‍্য কোথাও এই টুর্নামেন্ট আয়োজনের কথা বলা হয়েছে।এদিন মিটিংয়ে উপস্থিত ছিলেন ” বিসিসিআই ” সিইও রাহুল জোহরি।

এশিয়া কাপ ২০২০ হবে পাকিস্তানে ! টুর্নামেন্টে অংশগ্রহণ করবে কি ভারত ? 5

অন‍্যদিকে, প্রথম প্রাক্টিস ম‍্যাচে নিউজিল্যান্ডের কাছে হেরে গেলেও দ্বিতীয় ম‍্যাচে বাংলাদেশ কে হারিয়ে দিলো ভারত।এদিন দুরন্ত ফর্মে পাওয়া গেছে কে এল রাহুল এবং ধোনিকে।দুজনেই করেছে শতরান।

এশিয়া কাপ ২০২০ হবে পাকিস্তানে ! টুর্নামেন্টে অংশগ্রহণ করবে কি ভারত ? 6

আগামী ৫ ই জুন সাউথহাম্পটনে দক্ষিন আফ্রিকার বিপরীতে এবারের বিশ্বকাপ অভিযান শুরু করছে ভারত।এরপর ওভাল এবং নটিংহ‍্যামে বিরাটবাহিনী মুখোমুখি হবে যথাক্রমে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের।এবং এরপর ম‍্যান্চেষ্টারে ১৬ ই জুন পাকিস্তানের বিরুদ্ধে মুখোমুখি হতে চলেছে বিরাটরা।এছাড়াও পরবর্তী সময়ে যথাক্রমে ওয়েস্ট ইন্ডিজ( ২৭ শে জুন ), বাংলাদেশ ( ২ রা জুলাই), শ্রীলঙ্কা ( ৬ ই জুলাই ) মুখোমুখি হবে ” মেন ইন ব্লু ” ।

একনজরে এবারের ভারতীয় ক্রিকেট দল :

বিরাট কোহলি (অধিনায়ক) রোহিত শর্মা(সহ অধিনায়ক), ধবন, রাহুল,বিজয় শংকর, কেদার যাদব,রবীন্দ্র জাদেজা,ধোনি, কার্তিক,কুলদীপ যাদব,চাহাল,ভুবনেশ্বর কুমার,বুমরাহ,হার্দিক পান্ডিয়া,মহম্মদ শামি।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *