এশিয়া কাপ ২০১৮: যে তিনটি কারণে এশিয়া কাপের এই আসরে ভারতীয় টীমের কপালে চিন্তার ভাঁজ 1
Getty Images

ইংলিশদের বিপক্ষে ইতোমধ্যে টেস্ট সিরিজ হেরে গেছে ভারত। এখনো একটি টেস্ট বাকি থাকলেও এই ম্যাচ খেলেই পুরো ভারত দল পাড়ি জমাবে মরুর দেশ আরব আমিরাতে। দল ঘোষণা করা হয়েছে কিছুদিন আগেই তাই সবারই জানা দলের ব্যাটিং ভরসার অন্য নাম কোহলি থাকছেন না এই বহুজাতিক টুর্নামেন্টে। ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া এই টুর্নামেন্টে ভারত দলের অধিনায়কের দায়িত্ব অর্পণ করা হয়েছে ওপেনার রোহিত শর্মার কাছে।

কোহলি না থাকায় স্বাভাবিক ভাবেই অন্যদের উপর চাপটা এবার একটু বেশিই থাকবে। দলে কোহলির মত বিশ্বসেরা ব্যাটসম্যানের অনুপস্থিতে জেতাটাও কষ্টসাধ্য হবে বর্তমান চ্যাম্পিয়নদের।

এবার দেখে নেওয়া যাক কোন তিনটি কারণ ভারতীয় টীমের এশিয়া কাপ জয়ের বাধা হয়ে উঠতে পারে।

 

৩. আরব আমিরাতের বিরুদ্ধ কন্ডিশন

এশিয়া কাপ ২০১৮: যে তিনটি কারণে এশিয়া কাপের এই আসরে ভারতীয় টীমের কপালে চিন্তার ভাঁজ 2

এশিয়া কাপ ২০১৮ এর আসর এবার বসতে যাচ্ছে আরব আমিরাতে। ভারত-পাকিস্তানের রাজনৈতিক দ্বন্দ্বের ফলে এই কৌশল অবলম্বন করে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। ভারতের চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান দীর্ঘদিন নিজেদের হোম ভেন্যু হিসেবে আরব আমিরাতে খেলে যাওয়ার কারণে বাড়তি সুবিধা পেলেও ভারতীয় টীম  এশিয়া কাপের আয়োজক দেশে খুব বেশি ম্যাচ না খেলার কারণে কন্ডিশনের বাধায় পড়তেই পারে।

২. মিডল অর্ডারে ব্যর্থতা

এশিয়া কাপ ২০১৮: যে তিনটি কারণে এশিয়া কাপের এই আসরে ভারতীয় টীমের কপালে চিন্তার ভাঁজ 3
Getty Images

২০১৫ বিশ্বকাপের পর থেকেই মূলত একদিনের ক্রিকেটে মিডল অর্ডারে ধারাবাহিক পারফর্মার খুঁজে পাচ্ছে না ভারত। তবে ২০১৯ বিশ্বকাপের আগে বহুজাতিক টুর্নামেন্ট এশিয়া কাপেও থাকছে একই দুর্বলতা। সাথে এটাও নিশ্চিত এশিয়া কাপে মিডল অর্ডারে পারফর্মাররা বিশ্বকাপের স্কোয়াডে সুযোগ পাওয়ার দাবি রাখে।
চার নম্বর ব্যাটিং পজিশনের জন্য দীর্ঘদিন ধরে লড়াই করছেন মনিষ পান্ডে, দীনেশ কার্তিক, কেদার যাদব, আম্বাতি রাইডু। তাই দেখা যাক বিশ্বকাপের আগে কে এই জায়গায় স্থায়ী হতে পারে।

১. বিরাট কোহলির অনুপস্থিতি

এশিয়া কাপ ২০১৮: যে তিনটি কারণে এশিয়া কাপের এই আসরে ভারতীয় টীমের কপালে চিন্তার ভাঁজ 4
Getty Images

দীর্ঘদিন টানা ক্রিকেটের মধ্যে থাকার কারণে ও চলতি বছরে এশিয়া কাপের পর অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ থাকার ফলে ছয় দেশের এই টুর্নামেন্টে বিশ্রাম দেওয়া হয়েছে বিরাট কোহলিকে। আর দলের ক্যাপ্টেন হিসেবে এশিয়া কাপের স্কোয়াডে রয়েছেন রোহিত শর্মা। যেকোনো মুহূর্তে প্রতিপক্ষের বোলিং লাইনআপকে চুরমার করে দিয়ে দলকে বড় সংগ্রহ এনে দেওয়া, কিংবা বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে ঠাণ্ডা মাথায় দেখেশুনে আক্রমণ করে দলকে ম্যাচ জেতানো কোহলির অভাব যে ভারতীয় টীম প্রতিটি ম্যাচে হাড়ে হাড়ে টের পাবে এতে কোন সন্দেহ নেই।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *