এশিয়া কাপ ২০১৮ঃ যে ৫ জন ক্রিকেটারের শেষ এশিয়া কাপ হতে যাচ্ছে এই আসর 1
Getty Images

দরজায় কড়া নাড়ছে এশিয়া কাপ। ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া এই টুর্নামেন্টে টেস্ট খেলুড়ে পাঁচ দেশ ভারত, পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলঙ্কা, আফগানিস্তান সহ বাছাই পর্ব খেলে আসা হংকং অংশ নিবে এই আসরে। অন্যদিকে ২০১৯ বিশ্বকাপের দলে থাকার জন্য ছয় জাতির এই টুর্নামেন্টে নিজের সেরাটা দিয়ে খেলবেন ক্রিকেটাররা।

প্রায় সব দলেই রয়েছেন একাধিক তরুণ ক্রিকেটার যারা প্রথমবারের মত এশিয়া কাপ খেলতে যাচ্ছেন। তেমনি অনেক ক্রিকেটারই আছেন যাদের জন্য হতে যাচ্ছে এটিই এশিয়া কাপের শেষ আসর।

দেখে নেওয়া যাক এমন ৫ জন ক্রিকেটারের তালিকা

৫. মাশরাফি বিন মুর্তজা (বাংলাদেশ)

এশিয়া কাপ ২০১৮ঃ যে ৫ জন ক্রিকেটারের শেষ এশিয়া কাপ হতে যাচ্ছে এই আসর 2
Getty Images

বর্তমান বাংলাদেশ দলের ওয়ানডে ক্যাপ্টেন নড়াইল এক্সপ্রেস খ্যাত মাশরাফি তাঁর ক্যারিয়ারের দীর্ঘ সময় ইনজুরির সাথে লড়াই করলেও হাল ছাড়েননি কখনোই। বল হাতে সফল এই অধিনায়ক দলের সাথে থাকলে বদলে যায় টাইগার দলের চিত্র। বর্তমান সময়ে ৩৪ বছর বয়স পার করা এই পেসার যে খুব বেশীদিন আর দলের সাথে থাকছেন না তা সকলেরই ধারণা। ওয়ানডে ফরম্যাটে ২৪৫ উইকেট নেওয়া এই পেসার বাংলাদেশের হয়ে প্রথম বোলার হিসেবে ২৫০ উইকেট নেওয়ার দ্বারপ্রান্তে দাঁড়িয়ে আছেন।

৪. লাসিথ মালিঙ্গা (শ্রীলঙ্কা)

এশিয়া কাপ ২০১৮ঃ যে ৫ জন ক্রিকেটারের শেষ এশিয়া কাপ হতে যাচ্ছে এই আসর 3
Getty Images

ডেথ ওভারে বিশ্বের অন্যতম সেরা বোলার লাসিথ মালিঙ্গা ইনজুরির কারণে দীর্ঘদিন দলের বাইরে থাকার পর আবারো সুযোগ পেয়েছেন এশিয়া কাপের স্কোয়াডে। ২০২০ সালের এশিয়া কাপে খেলতে দলে থাকার ক্ষেত্রে যে ফিটনেসের প্রয়োজন তা হয়তো হারিয়ে ফেলবেন মালিঙ্গা এমনটা ধারনা অনেক ক্রিকেটবিদদের। একদিনের ক্রিকেটে ৩০১ উইকেট নিয়ে শ্রীলঙ্কার চতুর্থ সর্বোচ্চ উইকেট শিকারি বর্তমানে লাসিথ মালিঙ্গা।

৩.শোয়েব মালিক (পাকিস্তান)

এশিয়া কাপ ২০১৮ঃ যে ৫ জন ক্রিকেটারের শেষ এশিয়া কাপ হতে যাচ্ছে এই আসর 4
Getty Images

২০১৯ বিশকাপের পর আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানোর ঘোষণা ইতোমধ্যে দিয়ে দিয়েছেন পাকিস্তানি গ্রেট শোয়েব মালিক। পাকিস্তানের জার্সি গায়ে একদিনের ক্রিকেটে ৭০১৫ রান করে পাকিস্তানি ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকার অষ্টম স্থানে আছেন। সাথে তাঁর ঝুলিতে আছে ১৫০টি উইকেট।

২. দীনেশ কার্তিক (ভারত)

এশিয়া কাপ ২০১৮ঃ যে ৫ জন ক্রিকেটারের শেষ এশিয়া কাপ হতে যাচ্ছে এই আসর 5
Getty Images

ভারতীয় দলে সবসময় যাওয়া আসার মধ্যে থাকা এই উইকেটরক্ষক ব্যাটসম্যান নিজেকে মেলে ধরার সুযোগ খুব একটা পাননি। বিদ্ধিদীপ্ত এই উইকেটরক্ষক ব্যাটসম্যান ২০১৯ বিশ্বকাপের পর আন্তর্জাতিক ক্রিকেট আর চালিয়ে যাবেন না তা প্রায় নিশ্চিত। তাই কার্তিক পরবর্তী এশিয়া কাপে হয়ত থাকতে পারেন দর্শক হয়েই।

১. মহেন্দ্র সিং ধোনি (ভারত)

এশিয়া কাপ ২০১৮ঃ যে ৫ জন ক্রিকেটারের শেষ এশিয়া কাপ হতে যাচ্ছে এই আসর 6
Getty Images

ভারতীয় টীমের সর্বকালের সেরাদের উইকেটরক্ষকের তালিকায় প্রথম দিকে থাকা এই গ্রেট গত কিছুদিন ধরেই রানের জন্য ধুঁকছেন। ঠাণ্ডা মাথায় অধিনায়কত্ব করে ও ব্যাট হাতে দায়িত্ব নিয়ে ম্যাচ জেতানোতে পটু এই ক্রিকেটার ইতোমধ্যে তাঁর জীবনের ৩৭ বসন্ত পার করে ফেলেছেন। তাই ধারনা করা হচ্ছে বয়সের কারণেই  হয়ত ২০১৯ বিশকাপের পর গ্লাভস জোড়া তুলে রাখতে পারেন ধোনি।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *