এশিয়া কাপ ২০১৮: এশিয়া কাপ নিজের নামে করতে কোমর বেঁধে মাঠে নামবে ভারতীয় টীম 1

এশিয়া কাপ শুরু হতে বাকি আর মাত্র সপ্তাহ দুই। সংযুক্ত আরব আমিরাতে বসতে যাচ্ছে এশিয়ার শ্রেষ্ঠত্বের মুকুট মাথায় পরার এই লড়াই। র‌্যাঙ্কিং কিংবা সাম্প্রতিক সিরিজে ভারত দলের পারফরম্যান্স বিচার করলে দিনের আলোর মত স্বচ্ছভাবেই বোঝা যায় ভারত ফেভারিট।

অন্যদিকে সবশেষ চ্যাম্পিয়ন্স ট্রফি জেতা চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানও যে ছেড়ে কথা বলবে না তাও মাথায় রাখতে হবে। তাছাড়া বাংলাদেশ উইন্ডিজের বিপক্ষে যেভাবে তাদের পারফরম্যান্স প্রদর্শন করেছে তা শঙ্কায় ফেলতে পারে ভারতকে। টিম ইন্ডিয়ার আরেক ভাবনার কারণ হতে পারে স্বল্প সময়ে উত্থান হওয়া দল আফগানিস্তান। কেননা টানা দুইটি তি-২০ সিরিজ জিতে তাঁর রয়েছে ফর্মের তুঙ্গে।

দেখে নেওয়া যাক এশিয়া কাপ জেতার জন্য ভারতীয় টীম কিভাবে করবেন প্রতিদ্বন্দ্বী টীমের মোকাবেলা

 

৪. বিস্ফোরক ওপেনিং জুটি

এশিয়া কাপ ২০১৮: এশিয়া কাপ নিজের নামে করতে কোমর বেঁধে মাঠে নামবে ভারতীয় টীম 2

বর্তমান ক্রিকেটবিশ্বে অন্যতম সেরা ওপেনিং জুটি হিসেবে বিবেচনা করা হয় টিম ইন্ডিয়ার ওপেনিং জুটিকে। শিখর ধবনের সাথে রোহিত শর্মার কেমেস্ট্রি বেশ ভালোই জমে উঠেছে সাম্প্রতিক সময়ে। ওয়ানডে ফরম্যাটে দ্বিশতক হাঁকানো তিনটি ইনিংস রয়েছে রোহিত শর্মার। যা প্রতিপক্ষের বোলারদের ভয়ের অন্যতম কারণ হতে পারে। তাছাড়া বড় শট খেলার দিক দিয়ে বিশেষ পারদর্শী হিসেবে রয়েছেন শিখর ধবন।

৩. সেরা ওপেনিং বোলিং জুটি

এশিয়া কাপ ২০১৮: এশিয়া কাপ নিজের নামে করতে কোমর বেঁধে মাঠে নামবে ভারতীয় টীম 3

সাদা বলে একদিনের ক্রিকেটে ভারতের ওপেনিং বোলিং জুটি হিসেবে সাম্প্রতিক সময়ে বিপক্ষ দলের ব্যাটসম্যানদের নাকানিচুবানি খাইয়ে ছাড়ছেন দুই বোলার ভুবনেশ্বর কুমার ও জসপ্রীত বুমরাহ।

বুমরাহ শুধু ওপেনিংয়ে ভাল করে থাকেন এমন নয়, ডেথ ওভারেও ম্যাচ জেতান বেশকিছু বলিং ফিগার রয়েছে তাঁর। অন্যদিকে বুমরাহর গতির কাছে হার মানতে বাধ্য হয় যেকোনো দলের ব্যাটসম্যানরা, সাথে স্পেশালিস্ট পান্ডিয়া তো রয়েছেই।

২. অধিনায়ক বিরাট কোহলি

এশিয়া কাপ ২০১৮: এশিয়া কাপ নিজের নামে করতে কোমর বেঁধে মাঠে নামবে ভারতীয় টীম 4

ওয়ানডেতে বিশ্বের সেরা ব্যাটসম্যানদের তালিকায় সবার উপরে নাম রয়েছে বিরাট কোহলির। শুধু ব্যাটসম্যান হিসেবেই নয় ক্যাপ্টেন হিসেবেও বেশ সফল এই ডানহাতি ব্যাটসম্যান। তাই বিপক্ষ দলকে ম্যাচ জিততে হলে কোহলির ব্যাটিংয়ের পাশাপাশি আটকাতে হবে তাঁর নেতৃত্বকে।

১. স্পিন জুটি

এশিয়া কাপ ২০১৮: এশিয়া কাপ নিজের নামে করতে কোমর বেঁধে মাঠে নামবে ভারতীয় টীম 5

কূলদ্বীপ যাদব ও যজুবেন্দ্র চহেলের স্পিনের উপর ভর করেই দক্ষিণ আফ্রিকার মাটিতে তাঁদের বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতে টিম ইন্ডিয়া। দক্ষিণ আফ্রিকার মত পেস বান্ধব উইকেটে তাঁরা যে স্পিন ভেল্কি দেখাতে সক্ষম হয়েছেন এশিয়ার মত স্পিন কন্ডিশনে এই জুটি কতটা ভয়ঙ্কর হতে পারে তা বলা সময়সাপেক্ষ ব্যাপার।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *