এশিয়া কাপ ২০১৮: এশিয়া কাপের দ্বিতীয় ম্যাচে হংকংয়ের বিপক্ষে পাকিস্তানের সম্ভাব্য একাদশ 1
Getty Images

এশিয়া কাপের ১৪তম আসরের দ্বিতীয় ম্যাচে গ্রূপ ‘এ’ এর দুই দল হংকং ও পাকিস্তান মাঠে নামছে আজ। ‘চ্যাম্পিয়ন্স ট্রফি ২০১৭’ আসরের ট্রফি জয়ী পাকিস্তানের সামনে শক্তিমত্তা কিংবা অভিজ্ঞতার দিক দিয়ে অনেকটাই পিছিয়ে থাকবে বাছাই পর্ব থেকে ওঠে আসা হংকং।

এবার দেখে নেওয়া যাক তুলনামূলক দুর্বল প্রতিপক্ষের জন্য পাকিস্তানের সম্ভ্যাব্য একাদশ 

#ওপেনিং 

ফখর জামান ও ইমাম উল হক

এশিয়া কাপ ২০১৮: এশিয়া কাপের দ্বিতীয় ম্যাচে হংকংয়ের বিপক্ষে পাকিস্তানের সম্ভাব্য একাদশ 2

সমীকরণ খুব বেশি পাল্টে না গেলে ওপেনিং জুটিতে দুই ক্ল্যাসিকাল ব্যাটসম্যান ফখর জামান ও ইমাম উল হককেই দেখা যেতে পারে। সম্প্রতি এই দুই ব্যাটসম্যানের ব্যাটে বেশ জমে ওঠেছে ওপেনিং জুটি। অন্যদিকে ফখর জামান সম্প্রতি দ্বিশতক হাঁকিয়ে আছেন ফর্মের তুঙ্গে তাছাড়া প্রথম বড় কোনো টুর্নামেন্ট খেলতে যাওয়া ইমাম উল হকই যে হতে পারেন পাকিস্তানের বাজির ঘোড়া।

নাম্বার তিন- বাবর আজম

এশিয়া কাপ ২০১৮: এশিয়া কাপের দ্বিতীয় ম্যাচে হংকংয়ের বিপক্ষে পাকিস্তানের সম্ভাব্য একাদশ 3

২৩ বছর বয়সী বাবর আজম পেস বল খেলার ক্ষেত্রে কৌশলী ভূমিকায় থাকেন বরাবরই। আইসিসি ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় দুইয়ে অবস্থান করা বাবর যে একজন বিশ্বমানের ব্যাটসম্যান তাতে কোনো সন্দেহ নেই। তাই এই পজিশনে বাবর আজমকেই দেখা যাওয়ার সম্ভাবনা অধিক।

#মিডল অর্ডার 

শোয়েব মালিক, আসিফ আলি ও সরফরাজ আহমেদ

এশিয়া কাপ ২০১৮: এশিয়া কাপের দ্বিতীয় ম্যাচে হংকংয়ের বিপক্ষে পাকিস্তানের সম্ভাব্য একাদশ 4
Getty Images

পাকিস্তানের বর্তমান ক্রিকেট দলের মেরুদণ্ড হিসেবে বিবেচিত শোয়েব মালিক দীর্ঘদিন ধরে ঘরের মাঠ হিসিবে বিবেচিত আরব আমিরাতের মাঠগুলোতে কন্ডিশনের সুবিধাকে কাজে লাগিয়ে প্রতিপক্ষকে গুঁড়িয়ে দেয়ার সামর্থ্য রাখেন।

অন্যদিকে তরুণ আসিফ আলি খেলতে যাচ্ছেন তাঁর প্রথম বড় কোনো টুর্নামেন্ট। আন্তর্জাতিক অঙ্গনে ওয়ানডে ফরম্যাটে মাত্র ৫ ম্যাচ খেলা নবীন এই ব্যাটসম্যানের উপর ভরসা করতে পারেন নির্বাচকরা।

দলকে সামনে থেকে নেতৃত্ব দেওয়া ক্যাপ্টেন সরফরাজ আহমেদকে দেখা যেতে পারে এই পজিশনে। দলের ব্যাটিং বিপর্যয়ে চাপ সামলে ব্যাট চালানোর ক্ষেত্রে বিশেষ দক্ষতা রয়েছে তাঁর।

#স্পিনার

শাদাব খান ও মোহাম্মদ নাওয়াজ

এশিয়া কাপ ২০১৮: এশিয়া কাপের দ্বিতীয় ম্যাচে হংকংয়ের বিপক্ষে পাকিস্তানের সম্ভাব্য একাদশ 5
Getty Images

পাকিস্তানের স্পিন আক্রমণে থাকতে পারেন শাদাব খান ও নাওয়াজ। লেগ-স্পিনার শাদাবের সাথে নাওয়াজের নতুনত্বের ক্যামেস্ট্রি জমে যেতে পারে এই ম্যাচে। সাম্প্রতিক ফর্ম বিবেচনা করে দলে নেয়া হতে পারে দুজনকেই। তাছাড়া ব্যাট হাতেও বড় শট খেলার সামর্থ্য রয়েছে এই দুইজনের।

#পেস বোলার 

মোহাম্মদ আমির, হাসান আলি ও উসমান খান শেনওয়ারি

এশিয়া কাপ ২০১৮: এশিয়া কাপের দ্বিতীয় ম্যাচে হংকংয়ের বিপক্ষে পাকিস্তানের সম্ভাব্য একাদশ 6
Getty Images

শুধু এই স্কোয়াডেই নয় পাকিস্তান দলে প্রায় সবসময়ই দেখা যায় বিশ্বমানের পেস আক্রমণ। দুর্বল প্রতিপক্ষের সাথে মাঠে নামার ক্ষেত্রে স্কোয়াডে দেখা যেতে পারে তিনজন গতিদানবকে। মোহাম্মদ আমির ও হাসান আলি এই ম্যাচে থাকবেন তাতে কোনো সন্দেহ নেই তবে শেনওয়ারি, জুনায়েদ খান, ফাহিম আশরাফ, শাহিন আফ্রিদির মধ্যে লড়াই হতে পারে দলে থাকার জন্য। উসমান খান শেনওয়ারি দলে থাকার সম্ভাবনা বেশি থাকার কারণ হিসেবে বলা যেতে পারে স্পিন উইকেটে ফাহিম আশরাফ খুব একটা সুবিধা করে নাও পারেন।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *