এশিয়া কাপ ২০১৮: যে তিনটি কারণে এশিয়া কাপে ভারতের বিপক্ষে জয় পেতে পারে পাকিস্তান 1
Getty Images

সংযুক্ত আরব আমিরাতে বসতে যাওয়া এশিকাপের ১৪তম আসর শুরু হতে বাকি আর মাত্র দুই প্রহর। অন্যদিকে নিজেদের ঘরের মাঠ থেকে নির্বাসিত পাকিস্তান তাঁদের হোম ভেন্যু হিসেবে আরব আমিরাতে দীর্ঘদিন ধরে ক্রিকেট খেলে যাওয়ার কারণে বাড়তি সুবিধা নিয়েই মাঠে নামবে তাঁরা। অন্যদিকে আইসিসির যেকোনো ইভেন্টেই ফেভারিটের তকমা গায়ে নিয়ে বরাবরই মাঠে নামা টিম ইন্ডিয়া নামতে যাচ্ছে মাঠে।

চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তানের ম্যাচ নিয়ে ইতোমধ্যে বাজা শুরু হয়েছে ক্রিকেট যুদ্ধের দামামা। তবে এই মহারনে ক্রিকেট বিশ্লেষকরা এবার এগিয়ে রাখছেন পাকিস্তানকেই।

এবার দেখে নেওয়া যাক সেই কারণগুলো কী কী।

 

৩. বর্তমান ফর্ম

এশিয়া কাপ ২০১৮: যে তিনটি কারণে এশিয়া কাপে ভারতের বিপক্ষে জয় পেতে পারে পাকিস্তান 2
Getty Images

সবশেষ একদিনের ক্রিকেটে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে ৫-০ ব্যবধানে জিতে জিম্বাবুয়েকে ধবলধোলাই করা পাকিস্তান এর আগে ত্রিদেশীয় সিরিজের ট্রফিও নিজেদের ঘরে নিয়েছে। যার নেপথ্যে ছিলেন টপ অর্ডার ও মিডল অর্ডারের পাশাপাশি বোলাররা। অন্যদিকে টিম ইন্ডিয়া ইংলিশদের বিপক্ষে ওয়ানডে সিরিজ হেরেছে ২-১ ব্যবধানে। কাঁটাছেড়া করে যা পাওয়া গেছে তা হল ব্যাটিং অর্ডারের দুর্বলতা। বিশেষ করে মিডল অর্ডারে ৪ নাম্বার পজিশনে একজন বড় স্কোরারের অভাব দেখা গেছে স্পষ্টতই।

২. কন্ডিশন

এশিয়া কাপ ২০১৮: যে তিনটি কারণে এশিয়া কাপে ভারতের বিপক্ষে জয় পেতে পারে পাকিস্তান 3

লঙ্কান ক্রিকেট দলের উপর নারকীয় জঙ্গি হামলার পর থেকেই পাকিস্তান তাঁদের ঘরের মাঠেই ক্রিকেট থেকে রয়েছে নির্বাসিত। যার ফলে তাঁদের হোম ভেন্যু হিসেবে বানানো হয় মরু অঞ্চল আরব আমিরাতের মাঠ।
অন্যদিকে অতি দাবদাহে কিংবা ফ্লাড লাইটের আলোর নিচে আমিরাতের কন্ডিশনের সাথে যে খুব সহজে খাপ খাইয়ে নিতে পারবেন না টিম ইন্ডিয়ার সদস্যরা তা অনুমান করা যাচ্ছে দূর থেকেই। তাই যে কেউ বলে দিতে পারেন ফেভারিট হিসেবেই মাঠে নামবে পাকিস্তান।

১. কোহলির অনুপস্থিতি

এশিয়া কাপ ২০১৮: যে তিনটি কারণে এশিয়া কাপে ভারতের বিপক্ষে জয় পেতে পারে পাকিস্তান 4
Getty Images

বিশ্বসেরা ব্যাটসম্যান কিংবা ভারতীয় ক্রিকেটের মেরুদণ্ড যাই বলা হোক না কেন ক্যাপ্টেন কোহলির সম্পর্কে যেন কমই বলা হবে। টিম ইন্ডিয়ার হয়ে তিন নাম্বার পজিশনে ব্যাটিং করা এই প্রতিভাবান ক্রিকেটারকে টানা ক্রিকেট থেকে বিশ্রাম দিতেই এশিয়া কাপের স্কোয়াড থেকে বাদ দেওয়া হয়েছে তাঁর নাম। অন্যদিকে তিন নাম্বার পজিশনের জন্য টিম ম্যানেজমেন্ট ভরসা করে আছে আম্বাতি রাইডুর উপর। এশিয়া কাপ যে এবার মিস করবে কোহলিকে তা এখন জলের মত পরিষ্কার আর এই সুযোগ লুফে নিতে চাইবে পাকিস্তান।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *