Getty Images

গতকাল ১৫ই সেপ্টেম্বর বাংলাদেশ-শ্রীলংকা ম্যাচ দিয়ে পর্দা ওঠে এশিয়া কাপের ১৪তম আসরের। এই আসরে অংশ নেয়া ছয়টি দল থেকে পাঁচটি দল সরাসরি অংশ নিলেও ষষ্ঠ দল হিসেবে হংকংকে আসতে হয়েছে বাছাই পর্বের বাধা পেরিয়ে।

আরব আমিরাতে বসা এই টুর্নামেন্টের প্রথম ম্যাচেই বাংলাদেশি উইকেটকিপার-ব্যাটসম্যান মুশফিকুর রহিম তাঁর ব্যাটিং ঝলক দেখিয়ে ১৪৪ করে এশিয়া কাপের ইতিহাসে এক ইনিংসে ব্যক্তিগত সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় নিজের নাম তুলেছেন।

এবার দেখে আসা যাক এই তালিকার সেরা পাঁচে রয়েছেন কারা।

 

৫. বিরাট কোহলি, ১৩৬ রান

Getty Images

২০১৪ এশিয়া কাপের আসরে বাংলাদেশের বিপক্ষে ১২২ বলে ১৩৬ রানের ইনিংসই এই তালিকার পাঁচ নাম্বার অবস্থানে জায়গা করে দিয়েছে কোহলিকে। এশিয়া কাপের ঐ ম্যাচে বাংলাদেশ আগে ব্যাট করে টিম ইন্ডিয়াকে ২৮০ রানের লক্ষ্য ছুঁড়ে দিলে ওপেনিং জুটি খুব একটা ভাল করতে না পারলে আজিঙ্কা রাহানেকে সাথে নিয়ে ব্যাট চালাতে থাকেন কোহলি। ১২২ বল খেলে ২টি ওভার বাউন্ডারি এবং ১৬টি চারের সাহায্যে ১৩৬ রান করে দলকে জয়ের খুব কাছে নিয়ে মাঠ ছাড়েন বর্তমান ক্যাপ্টেন।

৪. শোয়েব মালিক, ১৪৩ রান

Getty Images

২০০৪ সালে এশিয়া কাপের আসরে ভারতের বিপক্ষে বিধ্বংসী ব্যাটিং করে এই স্কোর গড়েন মালিক। চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের সাথে খেলতে নেমে এদিন পাকিস্তান প্রথমে ব্যাট করতে নেমে ওপেনাররা যখন ব্যর্থতার মিছিলে যোগ দেন তখন মাটি কামড়ে থেকে ১২৭ বলে ১টি ছক্কা ও ১৮টি চারের সাহায্যে ১৪৩ রান করেন তিনি।

৩. মুশফিকুর রহিম, ১৪৪ রান

Getty Images

টাইগার ক্রিকেটের নির্ভরযোগ্য ব্যাটসম্যান মুশফিক এশিয়া কাপ ২০১৮ এর এই আসরে ১৫০ বল খেলে এই রান সংগ্রহ করেন। শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে আগে ব্যাট করতে নেমে টপ অর্ডারের ব্যাটসম্যানরা যখন একে একে সাজঘরে ফিরে যাচ্ছেন তখন মিঠুনকে সাথে নিয়ে লড়াই চালান মুশফিক। লংকান বোলারদের তুলোধুনা করে ১৪৪ রান করে সেরা রান সংগ্রাহকের তালিকায় তিন নাম্বারে উঠে এসেছেন গ্লাভস হাতে দক্ষ এই ক্রিকেটার।

২. ইউনিস খান, ১৪৪ রান

Getty Images

তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন আরেক পাকিস্তানি ক্রিকেটার ইউনিস খান। ২০০৪ সালে এশিয়া কাপে হংকংয়ের বিপক্ষে এই স্কোর গড়েন সাবেক এই ক্রিকেটার। ১২২ বলে তাঁর করা ১৪৪ রানের উপর ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৩৪২ রান করে পাকিস্তান। অন্যদিকে রান পাহাড়ে চাপা পড়ে ঐ ম্যাচে ১৪৪ রানেই গুটিয়ে যায় হংকং।

১. বিরাট কোহলি, ১৮৩ রান

Getty Images

২০১২ এশিয়া কাপের আসরে পাকিস্তান আগে ব্যাট করে ৩৩০ রানে লক্ষ্যমাত্রা বেধে দিলে প্রথমেই গৌতম গম্ভীরের উইকেট হারায় টিম ইন্ডিয়া। তিন নাম্বারের ব্যাট করতে নেমে বর্তমান ক্যাপ্টেন পাকিস্তানের শক্ত বোলিং লাইনআপকে গুঁড়িয়ে দিয়ে ২টি ছয়ের মার ও ২২টি চারের মার মেরে ১৪৮ বল খেলে ১৮৩ রান সংগ্রহ করেন। মূলত তাঁর ব্যাটের উপর ভর করেই বিশাল টার্গেট তাড়া করে ম্যাচ জিতে টিম ইন্ডিয়া।

আরও পড়ুন

ধোনির অবসরের ব্যাপারে সৌরভ গাঙ্গুলীর সঙ্গে কথাবার্তা নিয়ে বিরাট কোহলি দিলেন এই বড়ো বয়ান

রাঁচিতে ভারত বনাম দক্ষিণ আফ্রিকার মধ্যে টেস্ট সিরিজের তৃতীয় তথ শেষ ম্যাচ খেলা হয়েছে। এই ম্যাচের চতুর্থদিন...

দ্রুত এই সুন্দরীর সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হতে চলেছেন হার্দিক পাণ্ডিয়া, কেন জেনে নিন

ভারতীয় দলের অলরাউন্ডার খেলোয়াড় হার্দিক পাণ্ডিয়া খবরের শিরোনামে থাকেন। কখনো মাঠে নিজের প্রদর্শনের কারণে তো কখনো নিজের...

ভারত বাংলাদেশ সিরিজ রদ হওয়ার খবরের মধ্যে বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী জানালেন নিজের সিদ্ধান্ত

ভারত বাংলাদেশ সিরিজ রদ হওয়ার খবরের মধ্যে বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী জানালেন নিজের সিদ্ধান্ত
অনুমান করা হচ্ছে যে বাংলাদেশের খেলোয়াড়দের সোমবার স্ট্রাইকে যাওয়ার পর ভারত আর বাংলাদেশের মধ্যে আগামী সিরিজ রদ...

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ: রাঁচি টেস্টের পর বদলালো পয়েন্টস টেবিল, এখন টপ ৩তে এই দল

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ: রাঁচি টেস্টের পর বদলালো পয়েন্টস টেবিল, এখন টপ ৩তে এই দল
ভারত রাঁচি টেস্ট এক ইনিংস আর ২০২ রানে জিতে নিয়েছে। প্রথমে ব্যাটিং করে ভারত ৪৯৭/৯ রানের স্কোরে...

রবি শাস্ত্রীর সঙ্গে দেখা করলেন মহেন্দ্র সিং ধোনি, এখন উঠবে অবসরের রহস্য থেকে পর্দা

রবি শাস্ত্রীর সঙ্গে দেখা করলেন মহেন্দ্র সিং ধোনি, এখন উঠবে অবসরের রহস্য থেকে পর্দা
উইকেটকিপার ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনি ভারতীয় দলের হয়ে বিশ্বকাপ ২০১৯ এ ভাল প্রদর্শন করেছিলেন। যদিও তার এই...