রবিচন্দ্রন অশ্বিন

ভারতীয় ক্রিকেট এখন কোহলিময়। বাইশ গজে ব্যাট হাতে তাঁর রানের সুনামি দেখতে গ্যালারি ভরে থাকে লক্ষ লক্ষ দর্শক। কিন্তু ক্রিকেট মানে তো শুধু ব্যাটিং নয়, বোলিংও। কোনও ম্যাচ জেতাতে একজন ব্যাটসম্যানের যতটা একজন বোলারেরও ঠিক ততটাই থাকে। কিন্তু জনমানষে নায়ক হয়েন ওঠেন ব্যাটধারীরা, আর নেপথ্যে রয়ে যায় বোলার। তাই ভারতীয় দলের নায়ক যদি হন বিরাট কোহলি, তাহলে এই রঙ্গমঞ্চের নেপথ্য নায়ক নিশ্চয় রবিচন্দ্রন অশ্বিন।
ক্রিকেটের মাঠ থেকে খবরের জগৎ, সর্বত্রই ব্যাটসম্যানদের আধিপত্ত। কোনও ম্যাচে কোনও বোলার ৪টে উইকেট নিয়ে ম্যাচ জেতালেও, ম্যান অব দ্য ম্যাচ হয় সেই দলে যে সেঞ্চুরি করেছে সেই।পরেরদিন খবরের কাগজে বড় জায়গাও পায় সেই। যুগে যুগে এ এক পরম সত্য। কঠিন বাস্তব। আর এই বাস্তবের জন্যই গেমচেঞ্জার কোহলির পিছনে চাপা পড়ে রয়েছেন ভারতীয় দলের আরেক গেমচেঞ্জার অশ্বিন। অস্ট্রেলিয়া টেস্টের দ্বিতীয় দিনে মিচেল স্টার্কের উইকেট নিয়েই তিনি করে ফেলেছেন এক রেকর্ড।প্রথম বিশ্বকাপ জয়ী অধিনায়ক কপিল দেবের রেকর্ড ভেঙে।ঘরের মাঠে একটি সিজনে সবথেকে বেশী উইকেট নেওয়ার কৃতিত্ব এতদিন ছিল কপিলদেবের নামে। তাঁর দখলে ছিল ৬৩টি উইকেট। ১৯৭৯-৮০ সালে কপিলদেব এই রেকর্ডটি করেন। সেই রেকর্ডই ভাঙলেন তামিলনাডুর এই স্পিনার।অনেকেই মনে করছেন, এভাবেই উইকেট পেতে থাকলে একবছরে ১০০টি উইকেট নেওয়ার রেকর্ড গড়তে পারেন তিনি।
সদ্য হয়ে যাওয়া বাংলাদেশ টেস্টেও তিনি এক রেকর্ড তৈরি করেছেন। দ্রুত ২৫০টি উইকেট নেওয়ার রেকর্ড করেন তিনি। কোহলির মত প্রায় প্রতিদিন ভারতীয় বোলিংয়ের এই স্তম্ভ ভেঙে চলেছেন কোনও না কোনও রেকর্ড। আবার রেকর্ড তৈরিও করেছেন।

SHARE

আরও পড়ুন

ভারত বনাম অস্ট্রেলিয়া: তৃতীয় দিনের খেলা শেষ, শুরুয়াতি ধাক্কার পর বিরাট-রাহানে সামলালেন দলকে

ভারত বনাম অস্ট্রেলিয়া: তৃতীয় দিনের খেলা শেষ, শুরুয়াতি ধাক্কার পর বিরাট-রাহানে সামলালেন দলকে
ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে চলতি দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিন ভারতীয় দলের জন্য মিলিয়ে জুলিয়ে থেকেছে। প্রথমে ভারতীয়...

ভিডিয়ো: ভালো শুরুয়াতের পর প্যাভিলিয়ন ফিরলেন চেতেশ্ব্বর পুজারা, ভাগ্য হলনা সহায়

অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে পার্থে চলতি দ্বিতীয় টেস্ট ম্যাচের দ্বিতীয় দিনের খেলা হচ্ছে। আজ অস্ট্রেলিয়া দল নিজেদের...

ভিডিয়ো: অধিনায়ক কোহলি এক ওভারে একের পর এক মারলেন তিন চার, দাঁড়িয়ে দেখলেন বোলার

ভিডিয়ো: অধিনায়ক কোহলি এক ওভারে একের পর এক মারলেন তিন চার, দাঁড়িয়ে দেখলেন বোলার
ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি অ্যাডিলেডে খেলা হওয়া প্রথম টেস্ট বিশেষ কিছুই করতে পারেনি। প্রথম ইনিংসে যেখানে...

তবে কি সন্তান আসছে যুবরাজ সিং-হ্যাজেল কিচ দম্পতির পরিবারে?

কয়েকদিন আগেই নিজের ৩৭ তম জন্মদিন উদযাপন করেছেন বর্তমানে জাতীয় দলের বাইরে থাকা যুবরাজ সিং। তখন থেকে...

আইপিএল ২০১৯: এবারের আইপিএলে এই বিস্ময়কর পাঁচ ক্রিকেটারের নাম নিলামে, দেখে নিন

IPL 2015: This wonderful five cricketer named in the auction in the IPL, see
আইপিএলে ২০১৯ আসরের নিলাম বসতে যাচ্ছে ১৮ ডিসেম্বর। বিশ্বের তারকা সব ক্রিকেটারের মেলা বসতে যাওয়া এই টুর্নামেন্ট...