২ বল খারাপ হলে বিরাট রাগ দেখান, কিন্তু রাহানে এমনটা করেন না, বিতর্কিত মন্তব্য অশ্বিনের

সম্প্রতিই ভারতীয় দলের অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হওয়া টেস্ট সিরিজে ২-১ ফলাফলে ঐতিহাসিক জয়লাভ করার পর ক্রিকেটের অলিতেগলিতে চারদিক থেকে নানান ধরণের প্রশ্ন আর বয়ান চলছে। এর মধ্যে বেশকিছু প্রাক্তন ক্রিকেটার ছাড়াও অস্ট্রেলিয়ায় ভারতীয় দলের সদস্য থাকা খেলোয়াড়রাও নিজেদের মতামত দিচ্ছেন। ভারতীয় দলের সিনিয়র অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিন ভারতীয় দলের নিয়মিত অধিনায়ক আর টেস্ট সিরিজে কার্যনির্বাহী অধিনায়কের ভূমিকা পালন করা সিনিয়র ব্যাটসম্যান অজিঙ্ক রাহানের মধ্যে তুলনা করে একটি বড় বয়ান দিয়েছেন।প্রসঙ্গত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্টের পর বিরাট কোহলি ব্যক্তিগত কারণে স্বদেশ ফিরে এসেছিলেন।

বিরাট আর রাহানের অধিনায়কত্বে আকাশ পাতাল তফাৎ — অশ্বিন

২ বল খারাপ হলে বিরাট রাগ দেখান, কিন্তু রাহানে এমনটা করেন না, বিতর্কিত মন্তব্য অশ্বিনের 1

রবিচন্দ্রন অশ্বিন ভারতীয় দলের নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি আর সহঅধিনায়ক অজিঙ্ক রাহানের অধিনায়ক হিসেবে স্বভাবের তুলনা করে বলেছেন যে, “বিরাট কোহলির অধিনায়কত্বে খেলার সময় যদি আপনি দুটি খারাপ বল করেন তো আপনার মনে হতে পারে যে ও রেগে গিয়েছে। কিন্তু ওটা আসলে ওর এনার্জি। অন্যদিকে অজিঙ্ক রাহানের প্রত্যেক সিদ্ধান্তে একটা সংযম আর ধৈর্য পরিস্কার দেখা যায়। ও সবসময় এটা সুনিশ্চিত করে যে ওর তৈরি করা পরিকল্পনাকে শেষ পর্যন্ত কীভাবে কার্যকরী করা যেতে পারে”।

দলের একজন সিনিয়র খেলোয়াড়ের দলের অধিনায়ক আর সহঅধিনায়ককে নিয়ে দেওয়া এমন বয়ান এই সময় আরও গুরুত্বপূর্ণ হয়ে যায় যখন দলকে কয়েকদিন পরেই একটি বড়ো দলের বিরুদ্ধে ঘরোয়া টেস্ট সিরিজে খেলতে হবে। প্রসঙ্গত ইংল্যান্ডের বিরুদ্ধে হতে চলা সিরিজে কোহলি আরও একবার নিয়মিতভাবে দলের হয়ে অধিনায়কত্ব করবেন।

ঐতিহাসিক সিডনি ড্র এর হিরো ছিলেন অশ্বিন

২ বল খারাপ হলে বিরাট রাগ দেখান, কিন্তু রাহানে এমনটা করেন না, বিতর্কিত মন্তব্য অশ্বিনের 2

অস্ট্রেলিয়া সফরে তামিলনাড়ুর ৩৪ বছর বয়সী সিনিয়র অলরাউন্ডার ভারতীয় দলের হয়ে ব্যাট আর বল দুটিতেই যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। অ্যাডিলেডে হওয়া প্রথম টেস্ট থেকেই দুর্দান্ত বোলিং করে অশ্বিন চার ম্যাচের টেস্ট সিরিজে ৩টি ম্যাচ খেলে ১২টি উইকেট নিয়েছেন। এছাড়াও অসম্ভব পরিস্থিতিতে দেখানো সিডনি টেস্টে পিঠে ব্যাথা সত্ত্বেও এই অলরাউন্ডার মিডল অর্ডার ব্যাটসম্যান হনুমা বিহারীর সঙ্গে মিলে চতুর্থ ইনিংসে দুর্দান্ত পার্টনারশিপ গড়ে ভারতীয় দলকে একটি ঐতিহাসিক ড্র এনে দেন।

পরবর্তী ধাপ ইংল্যান্ডের বিরুদ্ধে ঘরোয়া সিরিজ

২ বল খারাপ হলে বিরাট রাগ দেখান, কিন্তু রাহানে এমনটা করেন না, বিতর্কিত মন্তব্য অশ্বিনের 3

এরপর অশ্বিন আর টিম ইন্ডিয়ার পরবর্তী ধাপ আগামী মাসে ইংল্যাণ্ডের বিরুদ্ধে হতে চলা ঘরোয়া টেস্ট সিরিজ। সিরিজের প্রথম ২টি টেস্ট চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে খেলা হবে। এছাড়াও শেষ দুটি টেস্ট ম্যাচের জন্য বিসিসিআই আহমেদাবাদের নতুন তৈরি হওয়া সর্দার প্যাটেল স্টেডিয়ামকেই বেছে নিয়েছে। টেস্ট সিরিজ ছাড়াও ইংল্যাণ্ডের দল ভারতে ৫টি টি-২০ আন্তর্জাতিক আর ৩টি ওয়ানডে ম্যাচের সিরিজও খেলবে। সম্প্রতিই ইংল্যাণ্ডের দল শ্রীলঙ্কা সফরে হওয়া ২টি টেস্ট ম্যাচের সিরিজে ২-০ ফলাফলে জয়লাভ করেছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *